আপনার হুরুব আছে কিনা চেক করুন

জর্জ ফ্লয়েড হত্যা, পুলিশ কর্মকর্তা দোষী সাব্যস্ত




মার্কিন যুক্তরাষ্ট্রে  শ্বাসরোধ করে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডকে হত্যার ঘটনায় সাবেক পুলিশ কর্মকর্তা ডেরেক চৌভিনকে দোষী সাব্যস্ত করেছে ১২ সদস্যের জুরি বোর্ড।


যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় ২০ এপ্রিল (মঙ্গলবার) এ রায় ঘোষণা করা হয় জানিয়ে বিবিসি বলছে, ফ্লয়েডকে হত্যায় পুলিশ কর্মকর্তা চৌভিনের বিরুদ্ধে আনা তিনটি অভিযোগই আদালতে প্রমাণ হয়েছে। এরফলে ৪০ বছর কারাদণ্ড হতে পারে চৌভিনের।






গত বছর মে মাসে মিনেসোটা অঙ্গরাজ্যের মিনেয়াপলিসের রাস্তায় জালনোট ব্যবহারের অভিযোগে গ্রেফতার ফ্লয়েডের ঘাড়ে চৌভিন (৪৫) হাঁটু গেড়ে বসলে তার মৃত্যু হয়। সেই ঘটনায় ৯ মিনিটের একটি ভিডিও সাড়া বিশ্বে সমালোচনার ঝড় তোলে।


ডেরেক চৌভিন যখন ফ্লয়েডের ঘাড় হাঁটু দিয়ে সড়কে চেপে ধরেন। সেসময় ফ্লয়েড বলতে থাকেন, ‘দয়া করুন, আমি নিশ্বাস নিতে পারছি না। আমাকে মারবেন না।’ এক পথচারী ওই সময় ফ্লয়েডকে ছেড়ে দিতে পুলিশকে অনুরোধ করেন।




পরে ফ্লয়েডকে হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।


 জর্জ ফ্লয়েড মিনোপোলিস শহরের একটি রেস্তোরাঁয় নিরাপত্তাকর্মী হিসেবে কাজ করতেন।





উল্লেখ্য, জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলন শুরু হয় যুক্তরাষ্ট্রে।

 দ্রুত সময়েরর মধ্যেই তীব্র আকার ধারণ করে এই বর্ণবাদবিরোধী আন্দোলন।

 কয়েকদিনের মাঝেই এই আন্দোলন বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে। নিরস্ত্র এ কৃষ্ণাঙ্গের মৃত্যুর মাসখানেক পর তার পরিবার কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা করে। চাঞ্চল্যকর এ মামলায় তিন সপ্তাহের বিচার শেষে রায় দেয়া হলো।




একদিনেরও কম সময় নিয়ে এ মামলার রায় প্রকাশকে যুক্তরাষ্ট্র তথা বিশ্বের বর্ণবাদবিরোধী আন্দোলনের ইতিহাসে মাইলফলক বলে মন্তব্য করেছেন অনেকে।



#George Floyd

#source -  dakghar24

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

نموذج الاتصال