আপনার হুরুব আছে কিনা চেক করুন

সৌদি প্রবাসী এবং নাগরিকদের মধ্য থেকেই কেবল ২০২১ এর হজের সুযোগ পাবেন।

 হজের জন্য রেজিস্ট্রেশন লিংক সংবাদে সংযোজিত রয়েছে*






Latest Today News Saudia

চলতি ২০২১ হজে সৌদিতে বাস করা ছাড়া কেউ হজ করতে পারবে না। অর্থাৎ সৌদি আরব প্রবাসী এবং সৌদির নাগরিকদের মধ্য থেকেই ৬০ হাজার লোক হজে অংশগ্রহণের সুযোগ পাবেন। তবে হজ করতে ইচ্ছুক মুসুল্লীদের অবশ্যই করোনা ভাইরাসের টিকা নিতে হবে।

সৌদি প্রবাসী এবং নাগরিকদের মধ্য থেকেই কেবল ২০২১ এর হজের সুযোগ পাবেন!



সীমিত পরিসরে ২০২১ এর হজের অনুমোদন। সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় ঘোষণা করেছে চলতি ২০২১ সালের হজ শুধুমাত্র সৌদি আরবের বাসিন্দা ও নাগরিকের মধ্যে সীমাবদ্ধ থাকবে।




যার ফলে, গতবারের মতো এবারো বাংলাদেশ কিংবা অন্য দেশের থেকে কেউই হজে যেতে পারবে না।সৌদিতে থাকা মুসলমানরাই শুধু হজ করার সুযোগ পাবেন। করোনা মহামারির মধ্যে টানা দ্বিতীয় বারের মতো বিদেশিদের হজে যাওয়া বন্ধ করেছে সৌদি আরব।

আজ ১২ জুন (শনিবার) সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের বরাত দিয়ে আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, সৌদির বাইরে থেকে কোনো দেশের মানুষ এবার হজে অংশে নিতে পারবেন না। তবে সৌদিতে অবস্থানরত মুসলিমরা হজে অংশ নেয়ার সুযোগ পাবেন। দেশটিতে বসবাসরত ৬০ হাজার মানুষকে এবার হজে অংশ নেওয়ার সুযোগ দেবে সৌদি আরব।









আগামীকাল ১৩ জুন (সোমবার) সৌদি আরবের স্থানীয় সময় বেলা ১ টা থেকে নিম্নের লিংক থেকে হজের জন্য আবেদন করা যাবে।

https://localhaj.haj.gov.sa

এবং আরবি ৩ জিলক্বদ থেকে ১৩ জিলক্বদ (১৩ জুলাই থেকে ২৩ জুলাই)পর্যন্ত এই লিঙ্ক থেকে হজের জন্য রেজিস্ট্রেশন করা যাবে।

উল্লেখ্য, কেবলমাত্র সৌদি আরবের অভ্যন্তরে বসবাসকারীরাই (সৌদি আরবের নাগরিক ও প্রবাসীরা) হজের জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন

এর আগে, সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছিল, হজ এর মৌসুমে হাজীদের স্বাস্থ্য সুরক্ষার জন্য সকল পরিকল্পনা ইতিমধ্যে গ্রহণ করা হয়েছে। পরিকল্পনা অনুযায়ী, হজ মৌসুমে হজ সংক্রান্ত কর্মকান্ডে যারা যারা কাজ করবেন, তাদের সকলকে করোনা ভাইরাস এর দুটি ভ্যাকসিনই গ্রহণ করা বাধ্যতামূলক করা হয়েছে। এছাড়াও সৌদি আরবে অবস্থানরত হাজীদের সবাইকে জিলহজ্জ মাসের পূর্বে করোনা ভাইরাস এর ভ্যাকসিন এর দুটি ডোজ গ্রহণ করতে হবে, অন্যথায় তারা হজ এর পারমিট লাভ করবেন না।

এছাড়াও হজ এর মৌসুমে সকল হাজীকে ফেসমাস্ক পরিধান করতে হবে। এছাড়াও সবাইকে সামাজিক দুরত্ব মেনে চলতে হবে, এবং চলাফেরার মধ্যে নিজেদের মধ্যে কমপক্ষে দেড় মিটারের দুরত্ব বজায় রাখতে হবে।









করোনার জন্য ২০২১ হজের নিয়মাবলী 

এছাড়াও, যাদের করোনা ভাইরাসে আক্রান্তের সম্ভাবনা অনেক বেশি, তাদেরকে হজে অংশগ্রহণ করার পারমিট দেবে না বলে জানিয়েছিল সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়।

উল্লেখ্য, করোনা মহামারি শুরুর আগে সৌদি আরবের পবিত্র নগরী মক্কা ও মদিনায় সপ্তাহব্যাপী হজ পালনের জন্য ২৫ লাখের বেশি মানুষ সমবেত হতেন। হজ থেকে প্রতিবছর ১ হাজার ২০০ কোটি মার্কিন ডলার আয় হতো সৌদি আরবের।





সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের অর্থনৈতিক সংস্কার পরিকল্পনা অনুযায়ী, ২০৩০ সাল নাগাদ শুধু হজ থেকেই ৫০ বিলিয়ন রিয়াল (১৩ দশমিক ৩২ বিলিয়ন ডলার) আয়ের লক্ষ্য নির্ধারণ করেছিল। সেই লক্ষ্যে দেশটি ২০৩০ সাল নাগাদ ওমরাহ ও হজের জন্য আগত মুসল্লিদের সংখ্যা তিন কোটিতে নিয়ে যেতে চেয়েছিল।

ক্লিক  https://localhaj.haj.gov.sa

source news saudia
Dakghar24

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

نموذج الاتصال