আপনার হুরুব আছে কিনা চেক করুন

মিনায় হজযাত্রীদের হিসাবে ব্যবস্থা করা অর্র্যাঞ্জমেন্টস

 শনিবার তীফের আল-কুদুমের (তওয়াফের আগমনের তাওয়াফ) আনুষ্ঠানিকতা ও আনুগত্যের সাথে সংস্থাগুলির একীভূত ব্যবস্থা ও সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের মধ্য দিয়ে শনিবার হজযাত্রীদের প্রথম দলটি শেষ হয়েছে।


Source Ministry of Hajj


শনিবার তীফের আল-কুদুমের (তওয়াফের আগমনের তাওয়াফ) আনুষ্ঠানিকতা ও সংস্থান ব্যবস্থা গ্রহণের একীকরণ ব্যবস্থার মধ্যে শনিবার হজযাত্রীদের প্রথম ব্যাচটি স্বাচ্ছন্দ্য ও স্বাচ্ছন্দ্যের সাথে সম্পন্ন করে।


জননিরাপত্তা পরিচালক এবং হজ সুরক্ষা কমিটির প্রধান জেনারেল খালিদ আল-হার্বি বলেছেন যে করোন ভাইরাসটির বিরুদ্ধে যারা দুটি ডোজ ভ্যাকসিন পেয়েছেন কেবল তাদেরই হজ পালনের অনুমতি দেওয়া হবে।


শুক্রবার, আল-হার্বি সুরক্ষা কর্তৃপক্ষের প্রস্তুতি পরিদর্শন করেছেন, যাদের পবিত্র স্থানগুলিতে সুরক্ষা পরিকল্পনা বাস্তবায়নের দায়িত্ব দেওয়া হয়েছে। পরিদর্শন সফরে হজ সুরক্ষা বাহিনী এবং সহায়ক সুরক্ষা কর্তৃপক্ষের সমস্ত কমান্ড অন্তর্ভুক্ত ছিল। 

তিনি ঝামেলাবিহীন হজের জন্য সুরক্ষা, ট্র্যাফিক এবং সাংগঠনিক পরিকল্পনা বাস্তবায়নের প্রক্রিয়া সম্পর্কে ফিল্ড কমান্ডারের কাছ থেকে ব্রিফিংস শুনেছিলেন।


হজযাত্রীরা শনিবার মক্কায় যাত্রা শুরু করেছিলেন, হজ অনুষ্ঠানের সূচনা করার প্রস্তুতিতে, যা সংস্থার দিক থেকে অভূতপূর্ব পরিস্থিতিতে গার্হস্থ্য তীর্থযাত্রীদের মধ্যে সীমাবদ্ধ এবং একটানা দ্বিতীয় বছরে হজযাত্রীদের সীমিত সংখ্যার কারণে। মহামারী অব্যাহত বিস্তার।


মহামারী প্রকোপ হওয়ার আগে ১৯৯৯ সালে প্রায় ২.৫ মিলিয়ন তীর্থযাত্রীর তুলনায় বার্ষিক তীর্থযাত্রা করার জন্য 558,000 আবেদনকারীদের মধ্যে মোট 60,000 সৌদি এবং প্রবাসী বাছাই করা হয়েছে।


এই বছরের হজটি হজযাত্রীদের মধ্যে সীমাবদ্ধ, 18 থেকে 65 বছর বয়সের এবং যাদের দীর্ঘস্থায়ী রোগ নেই। গত বছর সৌদি আরব আধুনিক ইতিহাসে অংশগ্রহণকারীদের সংখ্যার দিক থেকে সবচেয়ে ছোট তীর্থযাত্রার আয়োজন করেছিল।



সৌদি কর্তৃপক্ষ গত বছর তীর্থযাত্রার সাফল্যের পুনরাবৃত্তি করতে চাইছে, যা মহান সংগঠনটির বৈশিষ্ট্যযুক্ত এবং মহামারীবিরোধী প্রতিরোধমূলক ব্যবস্থার সম্পূর্ণ সম্মতি।


হজযাত্রীরা আচার অনুষ্ঠানের শুরুতে তাওয়াফ আল কুদুম করেন এবং তারপরে তারাবিয়ার দিন রবিবার মিনায় যাওয়ার আগে এবং হজ্জের অন্যতম স্তম্ভ সাফা ও মারওয়াহর মধ্যে সা'ই করেন এবং সেখান থেকে আরাফাতের উদ্দেশ্যে যাত্রা করেন। সোমবার, 10 কিলোমিটার দূরে, বার্ষিক তীর্থযাত্রার চূড়ান্ত চিহ্নিতকরণের জন্য হজের সর্বাধিক গুরুত্বপূর্ণ স্তম্ভ আরাফাতে স্থায়ী সম্পাদনের জন্য


কর্তৃপক্ষ মক্কার গ্র্যান্ড মসজিদে যাওয়ার প্রধান প্রধান সড়কগুলিতে বেশ কয়েকটি সুরক্ষা চৌকি স্থাপন করেছে। এরই মধ্যে মিনায় হজযাত্রীদের শিবিরের অভ্যন্তরে এখনও যৌক্তিক ও স্বাস্থ্য প্রস্তুতি চলছে।





বেশ কয়েকমাস ধরে টিকাদান প্রচার চালানো সত্ত্বেও হজ মৌসুম বিশ্বজুড়ে সংক্রমণের সংখ্যা বাড়ার সাথে মিলে যায়, বিশেষত ভাইরাসের রূপান্তরিত স্ট্রেনের বিস্তারকে কেন্দ্র করে।


হজ ও ওমরাহ মন্ত্রক নিশ্চিত করেছে যে তারা সিওভিড - ১৯ টি মহামারী এবং এর নতুন রূপগুলির আলোকে সর্বোচ্চ স্তরের স্বাস্থ্য সতর্কতা অনুসরণ করছে। কিংডম শারীরিক দূরত্বের প্রয়োগ নিশ্চিত করতে এবং মহামারীটির বিস্তারকে প্রতিরোধের জন্য প্রযুক্তির সর্বোচ্চ উন্নত উপায়গুলি ব্যবহার করতে চাইছে।


মক্কায় হজ নিরাপত্তা কমান্ডারদের এক সভায় হজ ও ওমরাহর উপমন্ত্রী আবদুল ফাত্তাহ মাশাত বলেছিলেন যে theশ্বরের মেহমানদের সেবা দেওয়ার জন্য মন্ত্রীর পরিকল্পনা হরিণ প্রযুক্তির উপর ভিত্তি করে। তিনি হজ স্মার্ট কার্ড প্রবর্তনকে সর্বশেষ সংযোজন হিসাবে উল্লেখ করেছিলেন।


মন্ত্রক স্পষ্ট জানিয়ে দিয়েছিল যে এই কার্ডের মাধ্যমে হজযাত্রীরা মানুষের যোগাযোগ ছাড়াই মক্কার পবিত্র স্থান এবং হোটেলগুলিতে তাদের তাঁবুতে পৌঁছাতে পারবে এবং পবিত্র স্থানগুলিতে তাদের যাতায়াত সহজতর করবে। কার্ডটি কোনও হজযাত্রীর সাথে যোগাযোগ হারাতে পারার ক্ষেত্রে তা সনাক্ত করতে সহায়তা করবে। কর্তৃপক্ষ সামাজিক ও দূরত্ব নিশ্চিত করতে যাতে তীর্থযাত্রীদের মধ্যে জমজমের জলের বোতল বিতরণ করার জন্য কালো এবং সাদা রোবট ব্যবহার শুরু করে।


একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন
আপনার হুরুব আছে কিনা চেক করুন

نموذج الاتصال