প্রবাসীরা এখন চেম্বার অব কমার্স বোর্ডের সদস্য নির্বাচনে অংশ নিতে পারবেন

 

saudi news bangla, saa7oo, saa7oo news

প্রবাসীরা এখন চেম্বার অব কমার্স বোর্ডের সদস্য নির্বাচনে অংশ নিতে পারবেন

সৌদি চেম্বারদের ফেডারেশন নিশ্চিত করেছে যে প্রবাসীরা এখন রাজ্যের চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির পরিচালনা পর্ষদের নির্বাচনে অংশ নিতে পারবেন।


 ফেডারেশন সূত্রে জানা গেছে, সম্প্রতি কার্যকর হওয়া নতুন চেম্বার অব কমার্স আইনের নির্বাহী বিধিমালায় এই বিধানটি অন্তর্ভুক্ত করা হয়েছে।


এটা লক্ষণীয় যে, মন্ত্রী পরিষদ ডিসেম্বর 1/2020 -এ নতুন চেম্বারস অফ কমার্স আইন অনুমোদন করেছে যা বিদেশী বিনিয়োগকারীদের সৌদি চেম্বারের ইতিহাসে প্রথমবারের মতো চেম্বারগুলির পরিচালনা পর্ষদের সদস্য হতে দেয়।


আইনটি চেম্বারের পরিচালনা পর্ষদে সদস্য হওয়ার জন্য সৌদি নাগরিকত্বের প্রয়োজনীয়তা বাতিল করেছে।


 এই পদক্ষেপের ফলে বিদেশী বিনিয়োগকারীরা প্রথমবারের মতো চেম্বার অব কমার্সের পরিচালনা পর্ষদের সদস্য হতে পারে এই শর্তে যে বোর্ডের সদস্যপদ পরপর দুই মেয়াদে নবায়ন করা হবে।

image wikipedia

নতুন প্রবিধান অনুযায়ী, যারা চেম্বার পরিচালনা পর্ষদে দৌড়াতে চান বা নিয়োগ পেতে চান, তাদের অবশ্যই 10 বছরের কম অভিজ্ঞতা থাকতে হবে, অন্যদিকে স্নাতক ডিগ্রি বা তার সমতুল্য ধারকদের জন্য পাঁচ বছরের অভিজ্ঞতা প্রয়োজন ।


প্রবিধান আরও উল্লেখ করেছে যে প্রার্থীর বয়স 30 বছরের কম বা কমপক্ষে 25 বছর হতে হবে না যদি সে বাণিজ্যিক এবং শিল্প ব্যবসার সাথে সম্পর্কিত বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি অর্জন করে।


প্রবিধান বোর্ড নির্বাচনে অংশ নিতে আত্মীয়দের নিষেধ করে। আগের আইনে, আত্মীয়দের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ব্যাপারে কোনো নিষেধাজ্ঞা ছিল না। আরেকটি গুণগত লিপে, চেম্বার বডির ভোট এবং নির্বাচন প্রক্রিয়ায় নতুন প্রযুক্তির উপর নির্ভর করা হবে।


Review News

প্রবিধানগুলিতে বেশ কয়েকটি বিধান রয়েছে যা ব্যক্তিগত খাতকে বিপুল পরিমাণ অর্থ সঞ্চয় করার পাশাপাশি বাণিজ্যিক কার্যক্রম শুরু করার জন্য ব্যয় হ্রাস করতে সক্ষম করে।






এটাও নির্ধারিত করা হয়েছে যে ফেডারেশনের রাজস্ব তাদের সদস্যদের কাছ থেকে চেম্বারদের প্রাপ্ত চাঁদার মূল্যের 10 শতাংশ অন্তর্ভুক্ত করে এবং এই পরিমাণ প্রতিটি গ্রেগরিয়ান মাসের শেষে ফেডারেশনের অ্যাকাউন্টে জমা হবে।


এটি ফেডারেশন বিভিন্ন চেম্বারের সাথে যৌথভাবে সংগঠিত কার্যক্রম এবং ইভেন্টগুলি থেকে যে আর্থিক ক্ষতিপূরণ পায় তার অতিরিক্ত। এ ব্যাপারে ফেডারেশন ও চেম্বারের মধ্যে একটি চুক্তি হওয়া উচিত।


এছাড়াও, গ্রাহকদের কাছ থেকে সত্যায়নের মাধ্যমে চেম্বার দ্বারা প্রাপ্ত আর্থিক রাজস্বের পাঁচ শতাংশ প্রতিটি গ্রেগরিয়ান মাসের শেষে ফেডারেশনের অ্যাকাউন্টে জমা হবে।



নতুন আইন অনুসারে, সৌদি চেম্বারদের কাউন্সিলের নাম পরিবর্তন করে ফেডারেশন অফ সৌদি চেম্বারস করা হয়েছে। নতুন আইন অনুসারে, একই অঞ্চলে একাধিক চেম্বার অব কমার্স প্রতিষ্ঠা করা সম্ভব, অথবা তাদের আওতাধীন গভর্নরেট এবং শহরে অফিস বা শাখা স্থাপন করা সম্ভব।


নতুন আইন নতুন কোম্পানি এবং প্রতিষ্ঠানগুলিকে, যারা চেম্বারে যোগদান করছে, তাদের বাণিজ্যিক নিবন্ধনের তারিখ থেকে তিন বছরের জন্য সাবস্ক্রিপশন ফি থেকে ছাড় দেয়।


এটি লাইসেন্সপ্রাপ্ত বাণিজ্যিক ক্রিয়াকলাপ অনুশীলনকারী যে কাউকে চেম্বার অব কমার্সে নিবন্ধিত হওয়ার অনুমতি দেয়।


Read Newsletter

আগের আইনের মতো নয়, নতুন আইনে ব্যবসায়িক প্রতিষ্ঠানের শাখার সংখ্যা বৃদ্ধির সঙ্গে একাধিক সাবস্ক্রিপশনের প্রয়োজন নেই। পূর্ববর্তী আইনে সাবস্ক্রিপশন ফি শাখা এবং নিবন্ধিত প্রতিষ্ঠানের সংখ্যা দ্বারা গুণিত হয়েছিল।

Source News - Arab News


ذكرت مصادر الغرفة التجارية بالرياض أن الوافدين يمكنهم الآن الترشح لانتخابات مجلس إدارة غرف التجارة والصناعة في المملكة

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

نموذج الاتصال