আপনার হুরুব আছে কিনা চেক করুন

তাবুকের 80,000 ডালিম গাছ থেকে বছরে 3 মিলিয়ন কেজি উৎপাদন হয়

Tabuk tree, Saudi News Bangla

 

NewsLetter

তাবুক অঞ্চলের কৃষকরা তাদের কঠোর পরিশ্রমের জন্য বার্ষিক ডালিম ফলের ফসল দিয়ে পুরষ্কার পাচ্ছেন।


 ২০২১ সালের ডিসেম্বরের শেষ পর্যন্ত বিস্তৃত বছরটি এই অঞ্চলের ১ টি খামারে ,000০,০০০ এরও বেশি ডালিম গাছ দেখতে পাবে।

এ অঞ্চলের কৃষকরা গুণমান বজায় রাখার ক্ষেত্রেও উদ্ভাবনী এবং এইভাবে অনেক উচ্চমানের জাত উত্পাদন করে, যার মধ্যে রয়েছে: এন্ডারভিল, রেড এঞ্জেল, একর এবং মনফালুটি।



গুণমানের সাথে আপোষ না করলেও, কৃষকরা তাদের ব্র্যান্ড বিপুল সংখ্যায় বাজারজাত করায় পরিমাণেরও পক্ষে। এবং তারা বার্ষিক স্থানীয় বাজারে প্রায় তিন মিলিয়ন কিলোগ্রাম পাম্প করে।

তাবুক কৃষকরা বসন্ত বা শরত্কালে ডালিম গাছ লাগানোর পছন্দের পদ্ধতি ব্যবহার করে, যখন এক বা দুই দশক পরে তাদের শ্রমের ফল লাভ করে। ডালিম উৎপাদনের শিখর 15 থেকে 20 বছর বয়সী এবং 50 বছর এবং তারও বেশি সময় ধরে পৌঁছায়।


Tabuk tree, Saudi News Bangla
Source Image SPA

পরিবেশ, পানি ও কৃষি মন্ত্রণালয় তাবুকের কৃষকদের উত্সাহিত করতে কাজ করে বিভিন্ন ধরনের, জলবায়ুর উপযোগী, তাদের উপযুক্ত চাষ ও সেচ পদ্ধতি সম্পর্কে নির্দেশনা দেওয়ার জন্য।

ডালিমের চাষ হয় কমপক্ষে সেন্টিমিটার দৈর্ঘ্যের গাছের টুকরো টুকরো টুকরো করে, তারপর নির্দিষ্ট নির্দেশনা এবং উপাদান দিয়ে কৃষি মাটিতে রোপণ করা।

খামারে স্থানান্তরের আগে চারা দুই বছর বা তার বেশি সময় ধরে থাকে। তাদের স্থানান্তরের আগে, শিকড় গজানো পর্যন্ত কোন কাটা বা শেভ না করে কিছু সময়ের জন্য তাদের দাফন করা হয়।





এছাড়াও, কৃষকরা পোকামাকড় এবং ছত্রাকজনিত রোগ মোকাবেলায় MEWA এর সাথে কাজ করছে। এটি তাবুক অঞ্চলকে বিভিন্ন কৃষি ফসল চাষের জন্য একটি উর্বর পরিবেশে পরিণত করেছে।

এই সহযোগিতার মাধ্যমে তাবুক একটি প্রধান কৃষি উৎপাদক হিসাবে আবির্ভূত হয়েছে যার মোট আয়তন ২0০,০০০ হেক্টরেরও বেশি।






সংবাদ

নিয়মকানুন 

দিকনির্দেশনা 

সৌদি আরব প্রবাসীদের নিয়ে পক্ষে সবচেয়ে বড় ইউটিউব চ্যানেল।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

نموذج الاتصال