ভিক্ষুকদের ডাটাবেজ করে গ্রেফতার করবে সৌদি, Saudi News Bangla

 


নতুন এই ডাটাবেজটি আগামী ৮৮ দিনের মাঝেই কার্যকর হবে বলে জানানো হয়েছে।


সৌদি আরব ভিক্ষুকদের একটি ডাটাবেস তৈরি করার পরিকল্পনা করতে যাচ্ছে। যার মাধ্যমে ভিক্ষাবিরোধী আইন ভঙ্গকারীদের সাথে সাথে গ্রেফতার করা যাবে। নতুন এই ডাটাবেজটি আগামী ৮৮ দিনের মাঝেই কার্যকর হবে বলে জানানো হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘোষণা করেছে যে, নতুন আইন প্রকাশ্যে ভিক্ষা নিষিদ্ধ করে। সম্প্রতি মন্ত্রিসভার অনুমোদিত নতুন ভিক্ষাবিরোধী আইন অনুসারে, ভিক্ষাবৃত্তির করলে সর্বোচ্চ এক বছরের জেল এবং এক লাখ সৌদি রিয়াল জরিমানা করা হবে।

সৌদি আরব ভিক্ষুকদের একটি ডাটাবেজ তৈরি করার পরিকল্পনা করছে। এখানে তাদের তালিকা থাকবে যারা নতুন ভিক্ষাবিরোধী আইন বাস্তবায়নের সাথে সাথে গ্রেপ্তার হবে। এই আইন প্রায় তিন মাস পর কার্যকর হবে।


ভিক্ষকদের একটি ডাটাবেজ স্থাপনের আইনে বিধান আছে যাতে তাদের সহজেই চিহ্নিত করা যায়। ভিক্ষাবৃত্তির প্রতিটি ক্ষেত্রে নিবন্ধন করা হবে এবং ভিক্ষাবৃত্তি মোকাবেলায় একটি বিশেষ তহবিল তৈরি করা হবে। এটি স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং অন্যান্য সংশ্লিষ্ট সংস্থার মধ্যে অংশীদারিত্বের মাধ্যমে হবে।


এতে বলা হয়েছে, যারা ভিক্ষুকদের সংগঠিত গ্যাংয়ের অংশ হিসেবে ভিক্ষাবৃত্তিতে জড়িত, ভিক্ষুকদের পরিচালনা করে বা সংগঠিত ভিক্ষুকদের উৎসাহ দেয় এবং সাহায্য করে তাদের সর্বোচ্চ এক বছরের কারাদণ্ড বা সর্বোচ্চ এক লাখ সৌদি রিয়াল জরিমানা বা উভয় দণ্ড দেওয়া হবে।


যারা নিজের ভিক্ষা করতে বা ভিক্ষাবৃত্তিতে নিযুক্ত কাউকে উৎসাহিত ও সাহায্য করে তাদের সর্বোচ্চ ছয় মাসের কারাদণ্ড অথবা ৫০ হাজার সৌদি রিয়াল জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত করা হবে।

বিদেশি ভিক্ষুকদের জেল খাটানোর পর এবং জরিমানা পরিশোধ করার পর তাদের দেশে ফেরত পাঠানোর বিধান রয়েছে। তাদের কাজের জন্য আর সৌদিতে ফিরে যেতে দেওয়া হবে না।

আইন অনুসারে, যারা প্রথমবার ভিক্ষা করতে গিয়ে ধরা পড়বে তাদের প্রতিজ্ঞা করিয়ে এবং স্বাক্ষর নিয়ে ছেড়ে দেয়া হবে। সেখানে তারা প্রতিশ্রুতি দেবে যে আর কখনো ভিক্ষা করবে না। এমন কেউ আবার ভিক্ষার সাথে জড়িত থাকার জন্য গ্রেফতার হলে তাকে শাস্তি দেওয়া হবে।

ভিক্ষুকদের গ্রেপ্তারের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় নির্ধারিত কর্তৃপক্ষ থাকবে। আইনের পঞ্চম অনুচ্ছেদে ভিক্ষাবৃত্তিতে নিয়োজিতদের শাস্তির বিধান করা হয়েছে।



Source Saudi News

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

نموذج الاتصال