ই-কমার্সের বিজ্ঞাপনে থাকতে হবে যে সতর্কবার্তা,e-commerce

 



ই-কমার্স বা অনলাইনে কেনাকাটার বিজ্ঞাপনের শেষের দিকে এখন থেকে বাধ্যতামূলকভাবে সতর্কবার্তা প্রচার করতে হবে।



 আজ রোববার বিকালে সরকারি এক তথ্যবিবরণীতে এই নির্দেশনা দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। সতর্কবার্তাটি হলো- ‘অনলাইন কেনাকাটায় প্রতারণা হতে সাবধান থাকুন, বাণিজ্য মন্ত্রণালয়’।


e-commerce

তথ্যবিবরণীতে বলা হয়, ইলেক্ট্রনিক, প্রিন্ট ও সামাজিকমাধ্যমে প্রচার করা অনলাইন কেনাকাটার বিজ্ঞাপনে সতর্কীকরণ বিজ্ঞপ্তিটি অন্তর্ভুক্ত করতে হবে। এর ফলে ই-কমার্সের ক্ষেত্রে মানুষ সতর্ক হবে, যাতে প্রতারণার ঘটনা হ্রাস পাবে বলে মনে করছে বাণিজ্য মন্ত্রণালয়।

বাণিজ্য মন্ত্রণালয়- ফাইল ছবি


এর সপ্তাহখানেক আগে অনলাইন বিজ্ঞাপনে বাধ্যতামূলকভাবে সতর্কবার্তা প্রচারে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়কে চিঠি পাঠিয়েছিল বাণিজ্য মন্ত্রণালয়। 

মন্ত্রণালয়টির কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেল থেকে চিঠিটি পাঠানো হয়, তাতেও একই ধরনের কথা বলা হয়েছে।


সম্প্রতি ই-কমার্স খাতে প্রতারণা ঠেকাতে ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা-২০২১ জারি করা হয়। সে অনুযায়ী, অগ্রিম পরিশোধের ক্ষেত্রে ক্রেতা-বিক্রেতা একই শহরের হলে ক্রয়াদেশের পরবর্তী ৫ দিন এবং ভিন্ন শহর বা গ্রামের হলে ১০ দিনের মধ্যে পণ্য সরবরাহ করতে হবে।



ইভ্যালিসহ বেশ কিছু দেশীয় ই-কমার্স প্রতিষ্ঠানের ক্ষেত্রে বিভিন্ন ধরনের অনিয়ম ও প্রতারণার অভিযোগ উঠেছে। বেশ কিছু প্রতিষ্ঠানের বিরুদ্ধে এরইমধ্যে আইনানুগ ব্যবস্থাও নিয়েছে সরকার। এমন প্রেক্ষাপটে এই খাত নিয়ে সচিবালয়ের বাণিজ্য মন্ত্রণালয়ে একটি পর্যালোচনা সভা হয়।

e-commerce

সেখানে খাত সংশ্লিষ্ট সরকারের ৪ জন মন্ত্রী ই-কমার্স বন্ধ না করে সুশৃঙ্খলভাবে পরিচালনা করতে আইন করার তাগিদ দেন। তারা বলেন, গোটা বিশ্বে ই-কমার্স চালু রয়েছে, এ খাতে লাখ-লাখ মানুষ জড়িয়ে পড়েছে। ডিজিটাল বাংলাদেশে বাণিজ্য চলবে ডিজিটাল পদ্ধতিতে, এটিই স্বাভাবিক। করোনাকালে ই-কমার্স বেশ সুনাম কুড়িয়েছে, মানুষ উপকার পেয়েছে, যা কয়েকটি প্রতিষ্ঠানের অসততা ও প্রতারণার জন্য ভেস্তে যেতে পারে না।


e-commerce

Source Bangla News 24 Newspaper

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

نموذج الاتصال