আপনার হুরুব আছে কিনা চেক করুন

১০ অক্টোবরের পর যাদের তাওয়াক্কালনাতে ইমিউন থাকবে না।

 



স্বাস্থ্য মন্ত্রণালয় রবিবার ঘোষণা করেছে যে 



১০ অক্টোবরে থেকে যাদের কমপ্লিট ডোজ টিকা নেওয়া আছে তাদের শুধু ইমিউন শো করবে।


তাওয়াক্কালনাতে প্রতিরোধযোগ্য ইমিউন দেখানো হবে –যারা ফাইজার, এস্টাজেনেকা,মডার্নার ২ ডোজ নিয়েছে অথবা জনসন এর ১ ডোজ নিয়েছে।


এই তিনটি অনুমোদিত ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নেওয়ার তারিখ থেকে ইমিউন হিসেব করা হবে এবং যারা জনসন অ্যান্ড জনসন ভ্যাকসিন নিয়েছিলেন তাদের ক্ষেত্রে ইমিউনের অবস্থা প্রথম ডোজ নেওয়ার 14 দিন পর বিবেচনা করা হবে।


মন্ত্রণালয় জানিয়েছে,


সৌদি ডেটা অ্যান্ড আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অথরিটি (SADIA) ১০ অক্টোবরের পর থেকে তাওয়াক্কালনাতে রাজ্যের সকলের স্বাস্থ স্টাটাস আপডেট করা শুরু করবে।


এর মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) অনুমোদিত  টিকাদান সম্পন্ন করেছে বা যারা এক ডোজ পেয়েছে তারা সংক্রমিত নয় বলে নিশ্চিত হবে।



মন্ত্রণালয়  আরো জানায়-


সিনোফার্ম এবং সিনোভ্যাক ভ্যাকসিনের দুই ডোজ এবং সৌদির  অনুমোদিত ভ্যাকসিনের একটি অতিরিক্ত বুস্টার ডোজ হিসেবে নিয়েছে তাদের স্বাস্থ্যের অবস্থান ইমিউন থাকবে।


সৌদি সরকারে অনুমোদিত ভ্যাকসিনগুলি হল ফাইজার, অ্যাস্ট্রাজেনেকা ,মডার্না,এইসব টিকার এক ডোজ অতিরিক্ত গ্রহন করলে ইমিউন বিবেচনা করা হবে,বুসটার ডোজ নেওয়ার তারিখ থেকে ইমিউন হিসেব করা হবে।

ইমিউনে অন্ত্রভুক্ত করবে না যারা প্রথম ডোজ চায়না টিকা গ্রহণের তারিখের আগে  বা পরে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ হয়েছে ।


মন্ত্রণালয় আরও স্পষ্ট করেছে যে,- 


যারা ডব্লিউএইচও দ্বারা অনুমোদিত সিনোফার্ম এবং সিনোভ্যাক ভ্যাকসিনের দুটি ডোজ পেয়েছে তাদের স্বাস্থ্যের অবস্থা তাওয়াক্কালনাতে “প্রথম ডোজ হিসেবে প্রাপ্ত হবে।মানে যারা চায়না টিকা নিয়েছেন তাদের ২ ডোজ টিকাকে এক ডোজ হিসেবে উল্লেখ করা হবে।


চায়না টিকা ২য় ডোজ গ্রহনের তারিখ থেকে প্রথম ডোজ হিসেবে গন্য করা হবে এবং চায়না টিকার ২ ডোজকে তাওয়াক্কালনাতে ১ ডোজ হিসেবে উল্লেখ করা হবে।


প্রথম ডোজ নেওয়ার ৯০ দিনের মধ্য আক্রান্ত না হলে,৯০ দিনের মধ্যে ২য় ডোজ গ্রহন করার ১৪ দিন পর বুস্টার ডোজ গ্রহন করলে নিলে ইমিউন শো করবে।


মন্ত্রণালয়ের মতে- 12 বছরের কম বয়সীদের জন্য এই নিয়ম প্রযোয্য নয় এবং 12 বছরের বেশি বয়সী যারা পাননি তাদের স্বাস্থ্যের অবস্থা ইমিউন থাকবে না, 


 সুত্রঃ saudi gazzate news

Bangla News Global

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন
আপনার হুরুব আছে কিনা চেক করুন

نموذج الاتصال