পঞ্চাশের উৎসবে রঙিন বাংলাদেশ,বিজয়ের ৫০ বছরে বর্ণাঢ্য কুচকাওয়াজ

 

পঞ্চাশের উৎসবে রঙিন বাংলাদেশ,বিজয়ের ৫০ বছরে বর্ণাঢ্য কুচকাওয়াজ

ঢাকা: বিজয়ের ৫০ বছর পূর্তিতে জাতীয় প্যারেড ময়দানে বর্ণাঢ্য কুচকাওয়াজে সালাম গ্রহণ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। আজ (১৬ ডিসেম্বর) সকালে শেরে বাংলা নগরে জাতীয় প্যারেড ময়দানে বর্ণাঢ্য এই কুচকাওয়াজের আয়োজন করা হয়। রাষ্ট্রপতি খোলা জিপে কুচকাওয়াজ পরিদর্শন করেন এবং পরে অভিবাদন মঞ্চে দাঁড়িয়ে সালাম গ্রহণ করেন।


কুচকাওয়াজে অংশ নেয় মুক্তিযোদ্ধা কন্টিনজেন্ট, সশস্ত্র বাহিনী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিভিন্ন শাখা। এতে সামরিক বাহিনী ও সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের অগ্রগতি তুলে ধরা হয়। এই প্রথম ভারত, ভুটান, যুক্তরাষ্ট্র, রাশিয়া ও মেক্সিকোর সশস্ত্র বাহিনীর সদস্যরা বিজয় দিবসের কুচকাওয়াজে অংশ নেন।

এ সময় উপস্থিত ছিলেন- প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। রাষ্ট্রপতির স্ত্রী রাশিদা খানম ও ভারতের রাষ্ট্রপতির স্ত্রী সবিতা কোবিন্দও কুচকাওয়াজ উপভোগ করেন।


প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানা, স্পিকার শিরীন শারমিন চৌধুরী, মন্ত্রিপরিষদের সদস্য, সচিব, সশস্ত্র বাহিনীর কর্মকর্তা, বিদেশি রাষ্ট্রদূত ও বিভিন্ন মিশনের প্রধান এবং বিশিষ্ট ব্যক্তিরা এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।




পঞ্চাশের উৎসবে রঙিন বাংলাদেশ,বিজয়ের ৫০ বছরে বর্ণাঢ্য কুচকাওয়াজ


ঢাকা : জাতিরাষ্ট্র গঠনের জন্মযুদ্ধে বাঙালির বিজয়ের ৫০ বছর পূর্তিতে জাতীয় প্যারেড গ্রাউন্ডে অনুষ্ঠিত হলো বর্ণিল কুচকাওয়াজ। এতে সালাম গ্রহণ করেন রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ। সশরীরে উপস্থিত থেকে এ উদযাপনের মাহেন্দ্রক্ষণের সাক্ষী হয়েছেন সফররত ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিভিন্ন দেশের সম্মিলিত কুচকাওয়াজ ছাড়াও ছিলো মনোজ্ঞ এরোমেটিক শো। 


স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের এ আয়োজনে সকাল ঠিক সাড়ে দশটায় সুসজ্জিত মোটর শোভাযাত্রা নিয়ে প্যারেড গ্রাউন্ডে পৌঁছান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তাকে স্বাগত জানান এর আগেই অনুষ্ঠানস্থলে পৌছানো প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর আসেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। শুরুতেই খোলা জিপে করে কুচকাওয়াজ পরিদর্শণ করেন রাষ্ট্রপ্রধান।


মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় এবং সেনাবাহিনীর নবম পদাতিক ডিভিশনের আয়োজনে- সেনা, নৌ, বিমানবাবাহিনী, বিএনসিসি, বিজিবি, র‌্যাব, পুলিশ, আনসার ও ভিডিপি, কোস্ট গার্ড এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যরা কুচকাওয়াজে অংশ নেন। অভিবাদন মঞ্চে সালাম গ্রহণ করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।


এবারই প্রথম ভারত, ভূটান ও রাশিয়ার সশস্ত্র বাহিনীর সদস্যরা অংশ নেন বিজয় দিবসের কুচকাওয়াজে। পর্যবেক্ষক হিসেবে ছিলো যুক্তরাষ্ট্র ও মেক্সিকো।


আয়োজনের সবচেয়ে আকর্ষনীয় অংশ ছিলো আকাশে বিমানবাহিনীর মহড়াসহ সশস্ত্রবাহিনীর বিভিন্ন বিভাগ ও রেজিমেন্টের রণকৌশল মহড়া।

আর্মি এভিয়েশনের এয়ারক্রাফট, নেভি এভিয়েশন এবং র‍্যাব হেলিকপ্টার থেকে প্যারাট্রুপারদের আকাশ থেকে মাটিতে নেমে আসা মুগ্ধ করে দর্শকদের।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

نموذج الاتصال