রোহিঙ্গা ইস্যুতে চীন রাশিয়া মিয়ানমারকে সাহায্য করছে -পররাষ্ট্রমন্ত্রী

 

রোহিঙ্গা ইস্যুতে চীন রাশিয়া মিয়ানমারকে সাহায্য করছে -পররাষ্ট্রমন্ত্রী

রোহিঙ্গা ইস্যুতে চীন রাশিয়া মিয়ানমারকে সাহায্য করছে -পররাষ্ট্রমন্ত্রী


রোহিঙ্গা প্রত্যাবাসনের বদলে চীন ও রাশিয়া মিয়ানমারকে সহযোগিতা করেই যাচ্ছে বলে অভিযোগ করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। ২৩ ডিসেম্বর (বৃহস্পতিবার) রাজধানীর রেডিসন হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

এদিকে লেখক অভিজিৎ এর পলাতক খুনিদের ধরতে যুক্তরাষ্ট্র যে ঘোষণা দিয়েছে তাকে স্বাগত জানিয়েছে বাংলাদেশ। এমন পুরস্কারের ঘোষণায় যুক্তরাষ্ট্র এর আগেও সফল হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।


পরে পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, রোহিঙ্গা সমস্যা মিয়ানমার সৃষ্টি করেছে। এর সমাধানেও তাদের বড় ভূমিকা রাখতে হবে। তারা কথা দিয়েছিলো রোহিঙ্গাদের ফেরত নেবে, কিন্তু তারা সেই কথা রাখে নি। গেল ৫ বছরে ১৫ বার কথা হয়েছে কিন্তু কোন ফল আসেনি বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী। রাখাইনে রোহিঙ্গাদের জন্য আন্তর্জাতিক সংস্থা ও দেশগুলোর বিনিয়োগ করে বসবাসের সুন্দর পরিবেশ তৈরী করা উচিত বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।

পরে অনুষ্ঠানে রোহিঙ্গা প্রসঙ্গে বলেন, তাদের ফেরত নেয়ার ব্যাপারে কোনো সাড়া নেই, উল্টো মিয়ানমারের সাথে বন্ধু রাষ্ট্রগুলো বাণিজ্য করছে। চীন ও রাশিয়া মিয়ানমারকে সহযোগিতা করেই যাচ্ছে। যারা মিয়ানমারের কাছে অস্ত্র বিক্রি করছেন তাদের সেটা এখনি বন্ধ করা উচিৎ।


পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন আরো জানান রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক। তারা নিজ ভূ-খন্ড থেকে অনেক দূরে রয়েছে এখন। আমরা চাই রোহিঙ্গাদের নিজ দেশে প্রত্যাবাসনের ব্যবস্থা নিশ্চিত করতে। প্রতিবেশী রাষ্ট্রগুলোকে এ সমস্যা সমাধানে এগিয়ে আসা উচিত। এর দায় আমাদের নয়।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

نموذج الاتصال