এই ৯টি শহরে বাস ট্রেনের মতো গণপরিবহন ফ্রি।

 

এই ৯টি শহরে বাস ট্রেনের মতো গণপরিবহন ফ্রি।

এই ৯টি শহরে বাস ট্রেনের মতো গণপরিবহন ফ্রি। 

In these 9 cities, public transport like bus and train is free.


নাগরিকদের যাতায়াতের ঝুট-ঝামেলা কমাতে ও গ্রিনহাউজ গ্যাসের নির্গমন কমাতে বিশ্বের প্রায় সব আধুনিক শহরই এখন গণপরিবহন ব্যবস্থাকে উন্নত করার দিকে ঝুঁকছে। অনেক শহরে এই পরিষেবাকে ফ্রি'ই করে দেওয়া হয়েছে। 

নাগরিকদের যাতায়াতের ঝুট-ঝামেলা কমাতে ও গ্রিনহাউজ গ্যাসের নির্গমন কমাতে বিশ্বের প্রায় সব আধুনিক শহরই এখন গণপরিবহন ব্যবস্থাকে উন্নত করার দিকে ঝুঁকছে। অনেক শহরে এই পরিষেবা ফ্রি'ই করে দেওয়া হয়েছে। 

ভাড়া না দিতে হলেও এই পরিষেবা কিন্তু একদম ফ্রি না। এ পরিষেবার খরচ মূলত আসে জনগণের দেওয়া আয়কর থেকেই।


চলুন দেখে নেওয়া যাক বিনামূল্যে গণপরিবহন ব্যবস্থা চালু আছে এমন নয়টি শহরকে-

চ্যাম্বলি, কানাডা 

চ্যাম্বলির শহরতলী এবং মন্ট্রিয়েলের দক্ষিণ তীরের অন্যান্য পৌরসভাগুলো ২০১২ থেকে তাদের নাগরিকদের বিনামূল্যে গণপরিবহন সেবা দিয়ে যাচ্ছে। স্থানীয় প্রতিবেদন অনুযায়ী, এই পরিষেবা শুধু রাস্তার যানজটই কমায়নি, কমিয়েছে গ্রিনহাউজ গ্যাসের নির্গমনও। যে কারণে আরও বেশি মানুষ গণপরিবহনে ভ্রমণ করতে উৎসাহিত হয়েছে। 

লুক্সেমবার্গ 

২০২০ সালের ২৯শে ফেব্রুয়ারি দেশজুড়ে গণপরিবহন পরিষেবা ফ্রি করে দেওয়ার সিদ্ধান্ত নেয় লুক্সেমবার্গ। শুধু নাগরিক না, দর্শনার্থীরাও পাবেন এই সুবিধা। বিনামূল্যে বাস, ট্রেনের মতো সব ধরনের গণপরিবহন চালু করার পিছনে জলবায়ু ও পরিবেশগত উদ্বেগ একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে বলে জানা যায়। 

তালিন, এস্তোনিয়া 

এস্তোনিয়ার রাজধানী তালিনে ২০১৩ সালে গণপরিবহন পরিষেবা ফ্রি করে দেওয়া হয়। এ শহরেও এই ব্যবস্থা বেশ ফলপ্রসূ হয়েছে। স্থানীয় প্রতিবেদনে অনুযায়ী, বিনামূল্যে গণপরিবহন পরিষেবা চালু করার পর হাজার হাজার এস্তোনিয়ান নিজেদের তালিনের নাগরিক হিসেবে তালিকাভুক্ত করেছে, শুধু এই সুবিধাটুকু পেতে। এবং এই পরিষেবা থেকে এস্তোনিয়া সরকার প্রায় ৪ কোটি ইউরো অতিরিক্ত কর আদায় করতে সামর্থ্য হয়েছে। 

আভেস্তা, সুইডেন
 
আভেস্তা শহর প্রায় আট বছর ধরে বিনামূল্যে গণপরিবহন পরিষেবা পেয়ে আসছে। এখানেও জলবায়ু ও পরিবেশগত উদ্বেগ থেকেই নেওয়া হয়েছিল সিদ্ধান্তটি। স্থানীয় প্রতিবেদন অনুযায়ী, পরিবহন ব্যবস্থা ফ্রি করে দেওয়ার পর থেকে শহরটিতে বাস পরিষেবা বেড়েছে ২০০ শতাংশ।

ডুসবুরি, যুক্তরাজ্য 

ডুসবুরি শহরে এই পরিষেবা চালু হয় ২০০৯ সালে। তবে এই শহরে সব ধরনের গণপরিবহন ফ্রি না। এখানে 'ফ্রি টাউন বাস' নামের একটি বাস পরিষেবা রয়েছে যেটি শহরের প্রধান বাজার এলাকাগুলোয় থামে। পশ্চিম ইয়র্কশায়ার কাউন্টির আরও বেশ কিছু শহরে রয়েছে এই পরিষেবা।

পার্থ, অস্ট্রেলিয়া 

পার্থেও বিনামূল্যে বাস পরিষেবা চালু রয়েছে, তবে সেটি শহরের একটি অংশে সীমাবদ্ধ। তাই, কেউ ফ্রিতে বাসে চড়তে চাইলে তাকে সেই অঞ্চলের ভেতরেই বাস থেকে নেমে যেতে হবে, অথবা ভাড়া দিতে হবে। 

ক্লেমসন, মার্কিন যুক্তরাষ্ট্র 

সাউথ ক্যারোলিনা অঙ্গরাজ্যের ক্লেমসন শহর ও আশেপাশের এলাকায় ১৯৯৬ সাল থেকে একটি বিনামূল্যের বাস পরিষেবা চালু রয়েছে। ক্লেমসন এরিয়া ট্রানজিট নামের এই পরিষেবা চালু করতে সেসময় ক্লেমসন বিশ্ববিদ্যালয়, সাউথ ক্যারোলিনা পরিবহন মন্ত্রণালয় ও কেন্দ্রীয় সরকার সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিল। 

প্রায় আটটি রুটে চলা এই পরিষেবা ২৫ বছর ধরেই সাফল্যের সঙ্গে নাগরিকদের সেবা দিয়ে যাচ্ছে।

সামোকভ, বুলগেরিয়া 

২০০৬ সালে এই শহরে শুধু শিক্ষার্থী ও প্রবীণদের জন্য বিনামূল্যে গণপরিবহন সেবা দেওয়ার ব্যবস্থা করা হয়। পরবর্তীতে, ২০০৮ সালে সকল নাগরিকের জন্যই পরিবহন সেবা ফ্রি করে দেয় কর্তৃপক্ষ। সামোকভ শহরের পরিবহন পরিষেবার সমস্ত খরচ নগর কর্তৃপক্ষই বহন করে।

ম্যারিহাম, ফিনল্যান্ড

ফিনল্যান্ডের অধীনস্থ স্বায়ত্তশাসিত দ্বীপ আলানের রাজধানী ম্যারিহাম। এই শহরে নাগরিক, দর্শনার্থী সবার জন্যই সব ধরনের গণপরিবহন ফ্রি। ২০০০ সালে চালু হওয়া এই পরিষেবার দেখভাল করে রোড ওর্ম নামের একটি কোম্পানি। 



সূত্র: টাইমস অব ইন্ডিয়া। 
tbnews

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

نموذج الاتصال