অন্য পেশার কর্মীদের মতো সৌদি গৃহকর্মীরাও এখন থেকে ই-ট্রান্সফার সুবিধা পাবেন

 

Qiwa - Saudi News Bangla

সৌদি গৃহকর্মীরা পেতে যাচ্ছে ই-ট্রান্সফার সেবা

এখন থেকে সৌদি গৃহকর্মীদের ই-ট্রান্সফার সেবা প্রদান করা হবে। এতে করে সশরীরে না গিয়েও সৌদি আরবের গৃহকর্মীরা  এখন ইলেকট্রনিকভাবে তাদের কোম্পানি ও প্রতিষ্ঠান পরিবর্তন করতে পারবেন।
এখন থেকে অন্য পেশার কর্মীদের মতো ই-ট্রান্সফার সেবার অন্তর্ভুক্ত হতে যাচ্ছে দেশটির গৃহকর্মীরা। সৌদি আরবের মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের অধীনে কিওয়া (Qiwa) প্ল্যাটফর্ম (MHRSD) সম্প্রতি তাদের ইলেকট্রনিক পরিষেবাতে নতুন এই সুবিধা যুক্ত করা শুরু করেছে।
এর আগে, সশরীরে  MHRSD শাখা অফিসে যাওয়ার পরেই কেবল গৃহকর্মীদের ট্রান্সফার পরিষেবা করা সম্ভব ছিল।



নতুন প্রক্রিয়া অনুসারে, নতুন নিয়োগকর্তা কিওয়া প্ল্যাটফর্মের মাধ্যমে তার নতুন পেশা নির্দিষ্ট করার পরে একজন গৃহকর্মীর পরিষেবা তার প্রতিষ্ঠানে স্থানান্তর করার জন্য একটি অনুরোধ জমা দেবেন।
পরবর্তীকালে, কিওয়া (Qiwa) গৃহকর্মীর মোবাইল নম্বরে একটি এসএমএস পাঠাবে, এসএমএস পাওয়ার ১০ দিনের মধ্যে পরিষেবার স্থানান্তর অনুমোদন বা প্রত্যাখ্যান করতে বলবে। গৃহকর্মীর অনুমোদন পাওয়ার পর, বর্তমান নিয়োগকর্তার কাছে একটি এসএমএস পাঠানো হবে যাতে তিনি শ্রমিকের পরিষেবা প্রতিষ্ঠানে স্থানান্তর করতে ইচ্ছুক কিনা।

গৃহকর্মীদের পরিবার থেকে প্রতিষ্ঠানে পরিসেবা স্থানান্তরের জন্য কিছু শর্তাবলী রয়েছে।

 স্থানান্তর শুধুমাত্র সেই গৃহকর্মীর জন্যই সম্ভব যার সৌদিতে বসবাসের সময়কাল এক বছরের বেশি হয়নি। গৃহকর্মীর ইকামা (রেসিডেন্সি পারমিট) এক বছর পর নবায়ন করা হলে, স্থানান্তরের অনুরোধ গ্রহণ করা হবে না।
নতুন নিয়োগকর্তা অবশ্যই তার নতুন পেশা উল্লেখ করে কর্মচারীর জন্য একটি কাজের চুক্তি সম্পন্ন করতে হবে। প্রতিষ্ঠানের সকল সৌদি এবং বিদেশি শ্রমিকদের শ্রম চুক্তির ডকুমেন্টেশন ছাড়াও নিয়োগকর্তার অধীনে কর্মীদের তালিকা প্ল্যাটফর্মে আপলোড করা হবে।


সৌদি গৃহকর্মীরা পেতে যাচ্ছে ই-ট্রান্সফার সেবা

মূলত, সৌদির শ্রম মন্ত্রণালয় একটি ইলেকট্রনিক প্লাটফর্মেই যেন কর্মসংস্থান সম্পর্কিত যাবতীয় পরিষেবাগুলিকে একত্রিত করা যায়, সেজন্য কিওয়া প্ল্যাটফর্ম চালু করেছে। বেসরকারি খাতে প্রবাসী কর্মীদের জন্য কর্মসংস্থান চুক্তি এখন প্ল্যাটফর্মের মাধ্যমে অ্যাক্সেস এবং আপডেট করা যেতে পারে।
উল্লেখ্য, সর্বশেষ সরকারী পরিসংখ্যান অনুসারে, সৌদি আরবের কর্মসংস্থান বাজারে মোট গৃহকর্মীর সংখ্যা প্রায় ৩২ লাখ ৯ হাজার পৌঁছেছে। যার মধ্যে ২৪ লাখ ৬ হাজার পুরুষ এবং ৮ লাখ ৩৫ হাজার মহিলা কর্মী রয়েছে। সাধারণ অর্গানাইজেশন ফর সোশ্যাল ইন্স্যুরেন্স এর সাথে নিবন্ধিত বিদেশী কর্মীদের মোট সংখ্যা ৬০ লক্ষ ২ হাজার এবং এর মধ্যে ২ লাখ ৫১ হাজার মহিলা কর্মী রয়েছে।


  Saudi News  / Qiwa 

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

نموذج الاتصال