আমিরাতের নতুন প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ।

 

আমিরাতের নতুন প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ

সংযুক্ত আরব আমিরাতের নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান। 
শনিবার (১৪ মে) এ পদের জন্য তাকে নির্বাচিত করেন দেশটির ফেডারেল সুপ্রিম কাউন্সিল।

সংযুক্ত আবর আমিরাতের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম আমিরাত নিউজ এজেন্সি ডব্লিউএএম জানায়, সংযুক্ত আরব আমিরাতের সাতটি স্বায়ত্তশাসিত অঞ্চলের শাসকরা এক বৈঠকে শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানকে নির্বাচিত করেন।  

এর আগে শুক্রবার (১৩ মে) আমিরাতের প্রেসিডেন্ট ও আবুধাবির শাসক শেখ খলিফা বিন জায়েদ আলে নাহিয়ান মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৩ বছর।


শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান ১৯৬১ সালে আল আইনে জন্মগ্রহণ করেন। তার বাবা আমিরাতের প্রথম প্রেসিডেন্ট শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান ও মা শেখা ফাতেমা বিনতে মুবারক।



আমিরাতের নতুন প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ

শেখ মোহাম্মদ বিন জায়েদ যিনি এমবিজেড নামে ব্যাপকভাবে পরিচিত আরব বিশ্বের অন্যতম শক্তিশালী নেতা। তিনি ব্রিটেনের রয়্যাল মিলিটারি একাডেমি স্যান্ডহার্স্টের একজন গ্র্যাজুয়েট।  

সংযুক্ত আরব আমিরাতের ফেডারেল সুপ্রিম কাউন্সিল দেশটির নতুন প্রেসিডেন্ট হিসেবে শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ানকে নির্বাচিত করেছে।


এমবিজেড নামে খ্যাত মোহাম্মদ বিন জায়েদ সৎভাই আমিরাতের সাবেক প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদের শাসনামলের শেষ ক’বছর দেশের ‘ডি ফ্যাক্টো’ শাসক হিসেবে পরিচিত ছিলেন।

শেখ খলিফার মৃত্যুর পরদিন শনিবার আরব আমিরাত ফেডারেশনভুক্ত ৭টি আমিরাতের শাসকদের নিয়ে গঠিত সুপ্রিম কাউন্সিল এমবিজেডের হাতেই দায়িত্ব তুলে দিল বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রেসিডেন্ট হওয়ায় মোহাম্মদ বিন জায়েদ ওপেকের সদস্য তেল উৎপাদনকারী ও উপসাগরীয় অঞ্চলের অন্যতম প্রভাবশালী দেশটির সর্বত্র নিজের ক্ষমতা আরও সুসংহত করার সুযোগ পেলেন।


Mohamed bin Zayed Al Nahyan

Mohamed bin Zayed Al Nahyan

“আমরা তাকে অভিনন্দন জানাচ্ছি এবং আমাদের জনগণের মতো আমরাও আনুগত্যের অঙ্গীকার করছি। পুরো দেশ তার নেতৃত্বে সমৃদ্ধির দিকে এগিয়ে যাবে,” টুইটারে এমনটাই বলেছেন দুবাইয়ের শাসক, আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রশিদ আল-মাকতুম।



UAE President Sheikh Khalifa bin Zayed dies

আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদের মৃত্যু 

শেখ খলিফা অসুস্থ থাকার কয়েক বছরে কার্যত এমবিজেড-ই দেশ শাসন করছিলেন। ২০১৪ সালে স্ট্রোক হওয়ার পর থেকে শেখ খলিফাকে জনসম্মুখে খুব একটা দেখা যেত না।




৬১ বছর বয়সী মোহাম্মদ বিন জায়েদ এমন এক সময়ে প্রেসিডেন্ট হলেন, যখন আমিরাতের সঙ্গে তাদের দীর্ঘদিনের মিত্র ওয়াশিংটনের সম্পর্ক দৃশ্যত খুব একটা ভালো যাচ্ছে না।

যুক্তরাষ্ট্র তার উপসাগরীয় মিত্রদের নিরাপত্তা উদ্বেগকে পাশ কাটিয়ে যাচ্ছে এমন ধারণা থেকেই অসন্তোষ সৃষ্টি হচ্ছে বলে অনেকে মনে করছেন।

এমবিজেডের নেতৃত্বে মধ্যপ্রাচ্যে নতুন সামরিক বিন্যাস দেখা যাচ্ছে, যাতে ইসরায়েলকে সঙ্গে নিয়ে একটি নতুন ইরানবিরোধী অক্ষ সৃষ্টি হয়েছে।

সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট ও আবুধাবির শাসক শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃত্যুতে দেশটিতে ৪০ দিনের শোক ঘোষণা করা হয়েছে। গতকাল থেকে পতাকা অর্ধনমিত রেখে এই শোক পালন করা হচ্ছে। 

সেইসঙ্গে শনিবার থেকে দেশটির সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান তিন কার্যদিবস বন্ধ রয়েছে। আমিরাতের প্রেসিডেনশিয়াল অ্যাফেয়ার্স মন্ত্রণালয় এই ঘোষণা দেয়। 


Mohamed bin Zayed Al Nahyan

Sheikh Mohamed bin Zayed bin Sultan Al Nahyan born 11 March 1961, colloquially known by his initials as MBZ.
is the 3rd President of the United Arab Emirates, Ruler of Abu Dhabi and Supreme Commander of the United Arab Emirates Armed Forces. He is seen as the driving force behind the UAE's interventionist foreign policy and is a leader of a campaign against Islamist movements in the Arab world.

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

نموذج الاتصال