ব্রেকিং নিউজ"আমেল আইদি ভিসা বন্ধ, নতুন করে ৮ পেশার ভিসা উঠবে না

 

SaudiNews

ব্রেকিং নিউজ"আমেল আইদি ভিসা বন্ধ, নতুন করে ৮ পেশার ভিসা উঠবে না।

আমেল আইদি ভিসা সহ ৮ টি পেশার ভিসা বন্ধ করলো সৌদি আরব। নতুন করে ৮ টি পেশার ভিসা বন্ধ করা হয়েছে,বর্তমানে জনপ্রিয় ভিসা আমেল আইদি বন্ধ,অন্য সাধারণ ভিসা সার্ভিস চালু আছে।


সৌদি আরবের মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় এর অধিভুক্ত কুইয়া (QIWA) প্লাটফর্ম সম্প্রতি নির্দিষ্ট কিছু পেশায় কর্মরত প্রবাসীদের পেশা পরিবর্তনে তাদের অনুমতির প্রয়োজন হবে না বলে জানিয়েছে। ইকামা বা রেসিডেন্সি পারমিটে পেশা পরিবর্তন করার ক্ষেত্রে উক্ত প্রবাসী কর্মীর অনুমতি নেয়ার শর্তটি বাতিল করেছে বলে জানা গিয়েছে।

Qiwa প্লাটফর্মের ৮টি পেশায় এই নতুন পরিবর্তনটি প্রযোজ্য হবে বলে জানা গিয়েছে। এই পেশাগুলো হলো “ডাক্তার, ইঞ্জিনিয়ার, অভিজ্ঞ (Expert), বিশেষজ্ঞ (Specialist), স্পেশালাইজড এক্সপার্ট, মনিটরিং টেকনিশিয়ান, কর্মী, এবং সাধারন কর্মী।

Effective from May 12 this year, employee work contracts are being approved and documented on the Qiwa platform only, the ministry confirmed. MHRSD has so far transferred all the documented contracts of the employees to the Qiwa platform and that is in cooperation with the General Organization for Social Insurance (GOSI).



 

আমেল/আমেল আইদি সহ মোট ৮ টি পেশার ভিসা নতুন করে উঠবে না পরবর্তী ঘোষণা না আসা পর্যন্ত । অর্থাৎ কফিল এখন নতুন করে এসকল ভিসার তলব দিলে সিস্টেম থেকে আসবে না।
কিন্তু ইতোমধ্যে যারা ভিসা নিয়েছেন এবং বাংলাদেশে প্রসেসিংয়ের জন্য পাঠিয়েছেন তাদের আসতে কোন রকম বাধা নাই।অর্থাৎ তারা নির্বিঘ্নে কোনরকম দু:শ্চিন্তা ছাড়াই আসতে পারবেন।


শ্রমিকদের সুবিধার কথা বিবেচনা করে নতুন কিছু নিয়ম ঘোষণা করেছে মন্ত্রণালয়।


 

Qiwa কর্তৃপক্ষ জানিয়েছে, যেকোন কর্মীর ভবিষ্যতে চাকুরীতে ঢোকার জন্য সঠিক পেশা এবং তার বিবরণ থাকা বাধ্যতামূলক। Qiwa প্লাটফর্মে কর্মীদের পেশা পরিবর্তন বা সংশোধন শুধুমাত্র বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত আছেন – সেসকল প্রবাসী কর্মীদের জন্য প্রযোজ্য।

গ্যাস স্টেশন, খাবার ও পানীয় বিক্রির স্টল বা দোকান, ব্যক্তিগত সহায়তা, কংক্রীট, যানবাহন রং, রং ইন্ডাস্ট্রি, বিল্ডিং বা ছাদ পরিষ্কার করা, ক্রেণ, চামড়ার পণ্য প্রস্তুত, প্রিন্টিং এবং বাইন্ডিং এর কাজ, বৈদ্যুতিক জিনিসপত্র রক্ষণাবেক্ষণ, কমিউনিকেশন এবং ইনফরমেশন সংক্রান্ত যন্ত্রপাতি ও লাইন রক্ষণাবেক্ষণ, ফল ও সবজি সংরক্ষন, পোকা-মাকড় নিয়ন্ত্রণে রাখার কাজ, মাইনিং, বিভিন্ন আসবাব তৈরী, প্লাস্টিক এবং মেটাল পণ্য তৈরী, হোটেল ম্যানেজমেন্ট, অফিস বা প্রতিষ্ঠানের পরিচ্ছন্নতা, যানবাহন পার্কিং, লন্ড্রি, ইস্ত্রি করা, কার্পেট পরিষ্কার করা, যানবাহন পরিষ্কার করা, পানির ট্যাংক পরিষ্কার করা, সুয়েজ লাইনে কাজ করা, বিভিন্ন ফার্মের গবাদি পশু লালন পালন, পোলট্রি বা পাখির খামারের কাজ, রাস্তা পরিষ্কার করা, বাগান পরিষ্কার করা, কৃষি ও বিভিন্ন খামারে কর্মরত প্রবাসী কর্মীরা নতুন এই পরিবর্তনের আওতায় থাকবেন।

উল্লেখ্য যে, বিগত ২০২১ সালের মার্চ মাস থেকে যেকোন প্রবাসী কর্মীর কাজের চুক্তি অর্থাৎ ওয়ার্ক কনট্রাক্ট Qiwa প্লাটফর্ম এর মাধ্যমে দেখা যাওয়ার এবং যেকোন প্রয়োজনীয় পরিবর্তন করার সিদ্ধান্ত বাস্তবায়ন করেছিলো সরকার। এরফলে খুব সহজেই ব্যবসার মালিকেরা প্রবাসী কর্মীর কর্মচুক্তি দেখতে পারবেন এবং পরিবর্তন করতে পারবেন এবং দ্রুত সময়ে এই কাজগুলো সম্পন্ন করা হয়ে যাবে।

বর্তমানে Qiwa প্লাটফর্ম এর মাধ্যমে ৮৫ টিরও বেশি সেবা লাভ করা যাচ্ছে। এই প্লাটফর্মের অন্যতম বড় সুবিধা হচ্ছে এর ফলে প্রবাসী কর্মীরা কর্মচুক্তি শেষ হবার পরে বর্তমান মালিকের অনুমতি ছাড়াই নতুন মালিকের প্রতিষ্ঠানে কাজ শুরু করতে পারবেন।

গত ১২ মে থেকে সকল কর্মীদের ওয়ার্ক কন্ট্রাক্ট Qiwa প্লাটফর্মে ট্রান্সফার এবং নথিভুক্ত করে রাখা হয়েছে। ইতিমধ্যেই মন্ত্রণালয় সকল কর্মীর ওয়ার্ক কন্ট্রাক্ট Qiwa প্লাটফর্মে নথিভুক্ত করেছেন, এবং এর ফলে যেকোন প্রতিষ্ঠানের মালিক সহজেই তার অধীনস্ত কর্মীর কর্মচুক্তি দেখতে ও পরিবর্তন করতে পারবেন। একইসাথে এরফলে যেকোন প্রবাসী কর্মী কর্মচুক্তির শেষে সহজেই নতুন প্রতিষ্ঠানে যোগদান করতে পারবেন।

আমেল/আমেল আইদি সহ মোট ৮ টি পেশার ভিসা নতুন করে উঠবে না পরবর্তী ঘোষণা না আসা পর্যন্ত ।

Source
 Bin Mishal YouTube

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

نموذج الاتصال