সৌদি আরবে চাকুরী ছাড়ার ৬০ দিন পূর্বে নোটিশ প্রদান করতে হবে।

 


যদি কোন কোম্পানি তার কর্মীদের চাকুরী থেকে ছাটাই করতে চায় তাহলেও একইভাবে কর্মীকে ৬০ দিন পূর্বে নোটিশ দিয়ে জানাতে হবে।

সৌদি আরবে চাকুরী ছাড়ার ৬০ দিন পূর্বে নোটিশ প্রদান করতে হবে।


সৌদি আরবের মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় জানিয়েছে, কোন কর্মী যদি তার বর্তমান চাকুরী ছেড়ে দিতে ইচ্ছুক হন, তবে চাকুরী ছাড়ার সময়ের ৬০ দিন পূর্বে প্রতিষ্ঠানের মালিক বা উর্ধ্বতন কর্মকর্তাকে এব্যাপারে নোটিশ দিয়ে জানাতে হবে।

মন্ত্রণালয় জানিয়েছে, যদি এমন কোন পরিস্থিতি তৈরী হয় যেখানে কর্মী বা মালিক, যেকোন এক পক্ষ যথাযথ কারন প্রদর্শন করে নির্ধারিত সময় পূর্বেই চাকুরী ছাড়ার বা চাকুরী থেকে ছাটাই করার নোটিশ প্রদান করেন, কিন্তু অপরপক্ষ নোটিশ এর সাথে সম্মতি না জানায় বা নোটিশ গ্রহণ না করে, তবে ক্ষতিগ্রস্ত পক্ষকে ক্ষতিপূরণ প্রদান করতে হবে। নোটিশ দেয়ার সময়ে কর্মীর মোট বেতন এর সমপরিমাণ রিয়াল ক্ষতিপূরণ ধার্য করে তা ক্ষতিগ্রস্ত পক্ষকে প্রদান করবে নোটিশ এর সাথে সম্মতি না দেয়া পক্ষ।


যেসকল কর্মীদের চাকুরীর মেয়াদ এখন রয়েছে এবং মাসিক বেতনে চাকুরী করছেন, তারা যদি কোন কারনে চাকুরী ছেড়ে দিতে চান, তবে ছেড়ে দেয়ার কমপক্ষে ৬০ দিন অর্থাৎ দুই মাস পূর্বেই কোম্পানির সংশ্লিষ্ট কর্মকর্তা বা কর্তৃপক্ষকে নোটিশ প্রদান করার মাধ্যমে জানাতে হবে।


সৌদি আরবে চাকুরী ছাড়ার ৬০ দিন পূর্বে নোটিশ প্রদান করতে হবে।

যারা মাসিক বেতনে কর্মরত নন অর্থাৎ দৈনিক, সাপ্তাহিক, বা অন্য সময়মাধ্যমে বেতন পেয়ে থাকেন, তারা যদি বর্তমান চাকুরী ছেড়ে দিতে ইচ্ছুক হন, তবে তাদেরকে কমপক্ষে ৩০ দিন পূর্বে নোটিশ দিয়ে জানাতে হবে।
যদি কোন যথাযথ কারন ছাড়াই মালিকপক্ষ কর্মীর কাজের চুক্তি শেষ ঘোষণা করে, এবং কোন যথাযথ ক্ষতিপূরণ এর কথা নোটিশে উল্লেখ না করে, এবং কর্মচুক্তিতে মেয়াদ এর কথা উল্লেখ ছিলো না, সেক্ষেত্রে উক্ত কর্মী যতবছর উক্ত কোম্পানিতে কাজ করেছেন, প্রতি বছর এর জন্য ১৫ দিনের বেতন এর সমপরিমাণ রিয়াল ক্ষতিপূরণ  ধরে সর্বমোট ক্ষতিপূরণ এর রিয়াল কর্মীকে প্রদান করবে কোম্পানি। এবং, কোন অবস্থাতেই এই ক্ষতিপূরণ এর পরিমাণ কর্মীর ২ মাসের বেতন এর সমপরিমাণ রিয়াল এর চাইতে কম হতে পারবে না।



Saudi News Bangla
মন্ত্রণালয় আরো জানিয়েছে, যদি কোন যথাযথ কারন ছাড়াই মালিকপক্ষ কর্মীর কাজের চুক্তি বা ওয়ার্ক কন্ট্রাক্ট কে শেষ ঘোষণা করে, এবং কর্মচুক্তিতে মেয়াদ এর কথা উল্লেখ ছিলো, তবে কর্মচুক্তি অনুযায়ী কর্মীর যত মাসের কর্মচুক্তির মেয়াদ বাকি ছিলো, তত মাসের বেতন এর সমপরিমান রিয়াল ক্ষতিপূরণ হিসেবে কর্মীকে প্রদান করতে হবে কোম্পানির। এবং, কোন অবস্থাই এই ক্ষতিপূরণ এর পরিমাণ কর্মীর ২ মাসের বেতন এর সমপরিমান রিয়াল এর চাইতে কম হতে পারবে না।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

نموذج الاتصال