চলতি বছরের হজ প্যাকেজ ১০ হাজার রিয়াল থেকে শুরু হবে।

হজ্ব পালনে এই সকল শর্ত ঘোষণা করেছে হজ্ব মন্ত্রানালয় যারা সৌদি আরবের অভ্যন্তরীণ থেকে হজ্ব পালন করতে চান :

  •  সর্বোচ্চ বয়স ৬৫ বছর
  •  COVID-19 এর টিকা দেওয়া থাকতে হবে। 
  •  হজ্ব ভ্রমণের 72 ঘন্টা আগে নেগেটিভ পিসিআর পরীক্ষা (আন্তর্জাতিক) 
  • যারা আগে হজ্ব করেননি তাদের জন্য সৌদির মধ্যে থেকে হজ্বের অগ্রাধিকার পাবে। 
  •  সব শেষ কিংডম থেকে হজ্ব যাত্রী ইলেকট্রনিক লটারি অনুযায়ী নির্বাচন করা হবে।

 

সৌদি হজ এবং উমরাহ মন্ত্রণালয় সৌদি আরবে অবস্থিত সৌদি নাগরিক এবং প্রবাসীদের জন্য আসন্ন হজ ২০২২ এর রেজিস্ট্রেশন প্রক্রিয়া এবং হজ প্যাকেজের খরচসমূহ সম্পর্কে সকল তথ্য প্রকাশ করেছে।  মন্ত্রণালয় জানিয়েছে, চলতি সকল হাজীদের জন্য তিনটি হজ প্যাকেজ থাকবে।

আসন্ন হজ ২০২২ এ হাজীদের জন্য তিনটি হজ প্যাকেজ থাকবে। প্রথম হজ প্যাকেজের মূল্য  ১০ হাজার ২৩৮ রিয়াল। এর নাম Hospitality 2 Camps।

দ্বিতীয় হজ প্যাকেজ ( Hospitality Upgraded Camps ) এর মূল্য ১৩ হাজার ৪৩ রিয়াল, এবং তৃতীয় হজ প্যাকেজ ( Hospitality Towers ) এর মূল্য ১৪ হাজার ৭৩৭ রিয়াল।

উল্লেখ্য যে, হজ প্যাকেজের এই খরচ এর মধ্যে হাজীদের শহর থেকে মক্কা যাতায়াত এর খরচ সংযুক্ত নেই। এর পাশাপাশি এর মধ্যে ভ্যাট সংযুক্ত করা নেই।



চলতি বছরের হজ প্যাকেজ ১০ হাজার রিয়াল থেকে শুরু হবে।

গত শুক্রবারে সৌদি আরবে নিবাসীদের জন্য হজ রেজিস্ট্রেশন চালু করেছে মন্ত্রণালয়। যেকোন সৌদি নাগরিক বা প্রবাসী যার বয়স ৬৫ বছরের কম, এবং প্রবাসীদের ক্ষেত্রে যার সঠিক ইকামা রয়েছে, তারা আসন্ন ১৪৪৩ হিজরী সন এর হজ পালন করার জন্য আবেদন করতে পারবেন।

মন্ত্রণালয় জানিয়েছে, রেজিস্ট্রেশন এর সময় শেষ হবার পরে হাজীদের চূড়ান্ত তালিকা তৈরী করার সময় যেসকল ব্যক্তি ইতিপূর্বে কখনো হজ পালন করেননি এবং যারা তাওয়াক্কালনে এপ্লিকেশনে “ইমিউন” হেলথ স্ট্যাটাস লাভ করেছেন, তাদেরকে অগ্রাধিকার দেয়া হবে।


মন্ত্রণালয় জানিয়েছে, সৌদি নিবাসীরা হজ ও উমরাহ মন্ত্রণালয় এর ওয়েবসাইট (  https://localhaj.haj.gov.sa ) ভিজিট করে অথবা “ইতামারনা” এপ্লিকেশন এর মাধ্যমে হজ রেজিস্ট্রেশন করে আসন্ন হজ এর জন্য আবেদন করতে পারবেন।

ইতামারনা এপ্লিকেশন এর মাধ্যমে হজ রেজিস্ট্রেশন করার সময় আবেদনকারী সকল হজ প্যাকেজ এবং সেগুলোর খরচ, এবং সকল সুযোগ সুবিধা দেখতে পারবেন, এবং সেখান থেকে নিজের পছন্দ অনুযায়ী হজ প্যাকেজ বাছাই করতে পারবেন।





আলহামদুলিল্লাহ হজ্বের উদ্দেশ্যে বাংলাদেশ থেকে আসা প্রথম ফ্লাইট সৌদি আরবের জেদ্দা কিং আব্দুল আজিজ ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে ভালোভাবে কোন সমস্যা ছাড়াই পৌঁছেছে। এখানে পৌঁছানোর পরে হজ্ব কর্তৃপক্ষ ও বাংলাদেশ দুতাবাসের প্রাধান রাষ্ট্রদূত জাবেদ পাটোয়ারী উপস্থিত থেকে তাদের ফুল ও অন্যান্য উপহার সামগ্রী দিয়ে রিসিভ করেছেন "

বিমানের প্রথম হজ ফ্লাইট জেদ্দায় পৌঁছেছে, হজযাত্রীদের স্বাগত জানালেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত ড


চলতি বছরে বাংলাদেশ বিমানের প্রথম হজ ফ্লাইট (BG-3001) ৪১০ জন হজযাত্রী নিয়ে আজ (৫জুন, ২০২২) দুপুরে সৌদি আরবের জেদ্দাস্থ কিং আবদুল আজিজ বিমান বন্দরের হজ টার্মিনালে এসে পৌঁছেছে। সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার) এসময় বাংলাদেশি হজযাত্রীদের বিমান বন্দরে সাদর অভ্যর্থনা জানান।

 এসময় আরও উপস্থিত ছিলেন জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল মোহাম্মদ নাজমুল হক, রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাস, জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেট ও বাংলাদেশ হজ মিশনের অন্যান্য কর্মকর্তাগণ।  বিমান বন্দরে বাংলাদেশি হজযাত্রীদের আরও স্বাগত জানান সৌদি আরবের হজ ও ওমরা বিষয়ক ভাইস মিনিস্টার প্রফেসর আবদুল ফাত্তাহ মাশহাত, ডেপুটি মিনিষ্টার আব্দুল আজিজ ওয়াজ্জান, সৌদি আরবের জেনারেল অথরিটি অফ সিভিল এভিয়েশন এর প্রেসিডেন্ট আবদুল আজির বিন আবদুল্লাহ আল দুয়াইলিজ, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক, হজ ও ওমরার জেদ্দা অঞ্চলের মহাপরিচালক ইঞ্জিনিয়ার আব্দুর রহমান আল গান্নাম, কিং আবদুল আজিজ বিমান বন্দরের প্রধান নির্বাহী কর্মকর্তা আয়মান আবুবা, বিমান বন্দরের মহাপরিচালক ও হজ টার্মিনালের পরিচালকসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ।   আগত হজ যাত্রীদেরকে বিমান বন্দরে সৌহার্দ্যপূর্ণ পরিবেশে ফুল দিয়ে স্বাগত জানানো হয়। এসময় হজযাত্রীদের চকোলেট, জুস, পানি পরিবেশন করা হয়। বাংলাদেশি হজ যাত্রীগণ বিমান বন্দরের ব্যবস্থাপনা নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেন। বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার) আগত হজযাত্রীদের শুভকামনা জানান ও যেকোনো প্রয়োজনে বাংলাদেশ দূতাবাস, কনস্যূলেট ও বাংলাদেশ হজ মিশন সবসময় হজযাত্রীদের পাশে রয়েছে বলে আশ্বাস প্রদান করেন।





This year's pilgrimage will witness 3 packages presented by domestic pilgrimage companies, which are:
 Hajj Towers in Mina package.

 Deyafah1 Package, characterized with modern tents similar to hotel rooms, which are considered to be appearing for the first time on Hajj this year.
Deyafah2 package, which are the regular tents that are equipped with all services.

Saource Hajj Saudi News

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

نموذج الاتصال