আগামীকাল সৌদি আরবে আশুরা ও মহররমের দিন ৮ ই আগস্ট

 

day of Ashura
day of Ashura

আশুরার রোজা রাখার বিধান পড়ুন!

মহররম রোজা বা আশুরার রোজা কখন শুরু হয়?মুহররমের শুরুতে, মাঝখানে না শেষে এবং কয়দিন রোজা রাখা হয়?

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, "রমজানের পর সর্বোত্তম রোজা হল আল্লাহর মাস মহররম এবং তা হল আশুরা।"
অর্থ এই যে, তিনি শুরু থেকে শেষ পর্যন্ত রোজা রাখেন এর প্রথম দিন থেকে শেষ পর্যন্ত,
এটি হাদীসের অর্থ, তবে এটি কেবল নবম ও দশম বা দশম ও একাদশ দিন যারা সব রোজা রাখেনি।

নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম প্রাক-ইসলামী যুগে আশুরার রোজা রাখতেন এবং কুরাইশরাও রোজা রাখতেন।তিনি যখন মদীনায় আসেন, তখন তিনি ইহুদিদের রোজা রাখতে দেখেন। , তাই তিনি তাদের এ সম্পর্কে জিজ্ঞাসা করলেন এবং তারা বললেন:এটি এমন একটি দিন যেদিন আল্লাহ মূসা (আঃ) এবং তার সম্প্রদায়কে রক্ষা করেছিলেন এবং ফেরাউন ও তার সম্প্রদায়কে ধ্বংস করেছিলেন, তাই তিনি এটিকে আল্লাহর শুকরিয়া আদায় করে রোজা রেখেছিলেন,নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেনঃ এর এক দিন আগে ও একদিন পরের রোজা রাখ এবং কথায় আছেঃ এর একদিন আগে বা একদিন পরে।

আশুরার রোজা রাখার বিধান পড়ুন!

এবং অন্য হাদিসে আছে: 
 আমি দেখা করার জন্য বেঁচে ছিলাম বলে আমি নবম রোজা রাখলাম, অর্থ: দশমটি সহ, এবং এটি দশম রোজা রাখা উত্তম;কারণ এটি এমন একটি মহান দিন যেখানে মূসা (আঃ) এবং মুসলমানদের জন্য মহান কল্যাণ ঘটেছিল।

আশুরার রোজার ফজিলত কি? 

 আশুরার দিনে রোজা রাখা নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সুপারিশকৃত সুন্নতের একটি, এবং যারা সেই সুন্নাত পালন করে তাদের জন্য মহান সওয়াব নিয়ে আসে। আশুরার দিনে রোজা রাখা গুনাহের কাফফারা। এর আগের বছর।
রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন: "আশুরার দিন রোজা রাখলে, আমি আশা করি যে আল্লাহ তার আগের বছরের জন্য কাফফারা দেবেন।" মুসলিম তার সহীহতে বর্ণনা করেছেন।

আশুরার দিন রোজা রেখে রোজা ভাঙা যাবে কি? 

 আশুরার রোজা রাখার নিয়ত করে রোজা ভঙ্গ করা জায়েজ, কারণ রোজা রাখা কাম্য।বিশেষ করে যে ব্যক্তি আশুরার রোজা রাখার নিয়ত করল এবং রোজা রাখল না, তার জন্য আশুরার রোজা লিপিবদ্ধ হবে না। এবং তার অনুগ্রহ তার উপর প্রসারিত হয় না, এবং যে ব্যক্তি ভুলে যাওয়ার ইচ্ছা করে এবং রোজা ভঙ্গ করে, তার জন্য সওয়াব রয়েছে এবং আল্লাহ তাকে দেবেন,এবং তিনি তার সাথে জানেন, এবং যে ব্যক্তি অসুস্থতার কারণে রোজা রাখা এবং ইফতার করার ইচ্ছা পোষণ করে, এবং সে। তিনি এর আগে রোজা রাখতেন, তাই এটি তার রোজার জন্য একটি সওয়াব হতে পারে, কারণ রোগ তাকে তা করতে বাধা দেয়।

ওয়েবসাইট ব্যবস্থাপনা / saa7oo
saa7oo.com Source - Report
ডিজিটাল সংবাদপত্র | মিডিয়া
 আমাদের ওয়েবসাইট প্রবাসীদের সেবায় নিয়োজিত অলাভজনক একটি প্রতিষ্ঠান।
day of Ashura

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

نموذج الاتصال