সৌদি আরবের জাতীয় দিবস আজ 23-Sep-2022

 

National Day of Saudi Arabia is today

সৌদি আরবের জাতীয় দিবস আজ  23-Sep-2022

National Day of Saudi Arabia is today

আজ ২৩ সেপ্টেম্বর সৌদি আরবের জাতীয় দিবস। দিবসটি মূলত সৌদি আরবের প্রতিষ্ঠা দিবস। ১৯৩২ সালের এই দিনে বাদশাহ আবদুল আজিজ অধীকৃত গোটা অঞ্চল নিয়ে তাঁর সউদ গোষ্ঠীর নামকরণে সউদের আরব তথা সৌদি আরব নাম রাখেন।

পবিত্র মক্কা ও পবিত্র মদিনার কারণে বাংলাদেশসহ মুসলিম বিশ্ব সৌদি আরবকে সম্মানের চোখে দেখে থাকে। বাংলাদেশি কর্মীরা তিন যুগ ধরে সৌদি আরবে জীবিকার তাগিদে বসবাস করে আসছেন।

সৌদি আরবের ৯২ তম জাতীয় দিবস আজ

 বর্তমানে প্রায় ২০ লাখের বেশি বাংলাদেশি শ্রমিক বিভিন্ন পেশায় দেশটিতে নিয়োজিত রয়েছেন বলে জানা গেছে।

আজ ২৩ - ১০ - ২০২২ সেপ্টেম্বর সৌদি আরবের ৯২তম জাতীয় দিবস। 
দিবসটি মূলত সৌদি আরবের প্রতিষ্ঠা দিবস। প্রতিবারের মতো এবারও সমস্ত সৌদিআরব জুড়ে অত্যন্ত আনন্দঘন পরিবেশের মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদযাপন করছে দেশটির জনগণ। 


National Day of Saudi Arabia is today

১৯০২ সালের ১৫ জানুয়ারি সৌদি আরবের প্রতিষ্ঠাতা বাদশাহ আব্দুল আজিজ আব্দুর রহমান আল সৌদ এক রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে তার পৈত্রিক শহর রিয়াদ দখল করেন। দীর্ঘ প্রায় ৩০ বছর সংগ্রামের পর ১৯৩২ সালের ২১ মে এক রাজকীয় ফরমানের মাধ্যমে আরবের বিভিন্ন বংশ, গোত্র বা প্রদেশ একত্রিকরণের ঘোষণা দেয়া হয়। 

পরবর্তীতে একই বছর ২৩ সেপ্টেম্বর আধুনিক সৌদি আরব গঠিত হয়। আর সেই থেকে ২৩ সেপ্টেম্বর দিনটিকে সৌদি আরবের জাতীয় দিবস হিসেবে গণ্য করা হয়।

তবে সৌদি আরবের সবচেয়ে বড় পরিচয় মক্কায় মুসলমানদের প্রাণকেন্দ্র প্রবিত্র “হারাম শরিফ” এবং মদিনায় মসজিদে নববিসহ রসূল (সঃ)-এর রওজা মোবারক।

বাংলাদেশী কর্মীরা ৩ যুগ ধরে সৌদি আরবে জীবিকার তাগিদে বসবাস করে আসছে। বর্তমানে প্রায় ২০ লক্ষ অধিক বাংলাদেশী শ্রমিক বিভিন্ন পেশায় নিয়োজিত আছেন। সুখে, দুঃখে সৌদি আরব সবসময় বাংলাদেশীদের পাশে দাঁড়ায়। তাই বাংলাদেশী ভাই, বোনদের পক্ষ থেকে সৌদি আরবের এই ৮ঌতম জাতীয় দিবসে শুভেচ্ছা। 

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

نموذج الاتصال