কফিল ছাড়া কফালা হতে চান? তাহলে কিভাবে হবেন বিস্তারিত।

 কফিল ছাড়া কাফালা হতে কি কি লাগে?

 কফিল ছাড়া কফালা হতে চান? তাহলে কিভাবে হবেন বিস্তারিত।

আসসালামু আলাইকুম ওরাহমাতুল্লাহ। আশা করি আপনারা ভালো আছেন।


মনে করেন আপনি সৌদি আরব এসেছেন  তিন মাস হয়নি এখনো, এমতাবস্থায় যদি আপনি কফালা হতে চান তাহলে কফিলের অনুমতি লাগবে।

আসার ৯০ দিনের মধ্যে কফালা হাতে চাইলে প্রয়োজন হবে ইকামা নাম্বার বা টেম্পোরারি ইকামা নাম্বার বলে থাকে। 

৯০ দিনের মধ্যে ইকামা নাম্বার  উঠাতে খরচ বেশি হয়  কিন্তু ৯০ দিন পার হয়ে গেলে কম খরচে সম্ভব হয়। 

যদি আপনার কফিল ৯০ দিনের মধ্যে আপনার ইকামা না বানিয়ে থাকে তাহলে ৯০ দিনের পরপরই আপনার ইকামার উপর ৫০০ রিয়াল জরিমানা আসবে। যদি জরিমানা আসে তাহলে বুঝতে হবে আপনার ভিসার মেয়াদ শেষ। 

ভিসার মেয়াদ শেষ হওয়ার পরে কফিল যদি  ফাইনাল এক্সিট বা বালাগ  হুরূপ না দেয় এবং কফিলের সবকিছু ঠিক থাকে  তাহলে কফিলের অনুমতি ছাড়া কফালা হতে পারবেন।


 কারণ ৩ মাসের মধ্যে আপনার কফিল ইকামা তুলতে পারে নাই। ৩ মাস পরে আপনার ইকামা নাম্বার তুলতে হবে এবং আবসির মেশিনে গিয়ে ফিংগার দিয়ে আবসির চালু করতে হবে। মোবাইলে আবসির ছেটআপ করতে হবে । এরপর মোবাইলে কিওয়া রেজিস্টার করে নিতে হবে।


এরপর যদি নতুন কফিল তলব পাঠাই তাহলে একসেপ্ট করে নিবেন। কাফালার সরকারি ফি আপনি  ব্যাংকের মাধ্যমে পরিশোধ করে  দিবেন বা কফিল পরিশোধ করে দিবে। এরপর কফিল জাওয়াযাত সিস্টেমের প্রয়োজনীয় কাজ শেষ করে কাফালা করে নিলে আপনার কফালা কমপ্লিট। 


কফিল ছাড়া কাফালা হতে কি কি লাগে?

যেহেতু নতুন আসছেন আপনার ইকামা না থাকার কারণে আপনি  নিজ  নামে সিম উঠাতে পারবেন না এবং ব্যাংক একাউন্ট খুলতে পারবেন না। এমতাবস্থায় পরিচিত কারো সিম দিয়ে এবং ব্যাংক একাউন্ট দিয়ে কাজ সম্পন্ন করা যায়।  অন্যদিকে যারা সৌদি আরবে আসছেন অনেকদিন হইছে এবং যাদের ইকামার মেয়াদ নেই কিন্তু কফিল ফাইনাল এক্সিট বা বালাগ হুরূপ দেয় নাই এবং যদি কফিল রুকছা আমেল নামিয়ে না রাখে, রুখছা আমেল হচ্ছে  মক্তব আমেলের যে ফি' গুলো পরিশোধ করা হয়। এটা অনেক সময় ১০০ রিয়ালও আসে আবার ৯৬০০ রিয়ালও আসে।


অনেক সময় কফিলেরা চালাকি করে রুখছা আমেল না নামিয়ে সাদ্দাদ পিন তুলে রাখে। এরকম কোন সাদ্দাদ পিন তুলে রাখলে ১৪  দিন মেয়াদ ,এই অবস্থায় কেউ তলব পাঠালে তলব পুরাতন কফিলের কাছে   চলে যাওয়ার সম্ভাবনা অনেক বেশি। এই রকম হলে আপনি নতুন কফিলের কাছে গিয়ে চেক করে  নিবেন আপনার সাদ্দাদ পিন তুলে রেখেছে কিনা বা মক্তব আমেল ঢেলে রেখেছে কিনা। যদি রুক্ছা আমেল ঢেলে না রাখে তাহলে আপনি আবসির খুলে  বা কিওয়া খুলে নতুন কফিলের তলব গ্রহণ করে কাফালা হতে পারবেন। এভাবে কফালার  কাজ  ধারাবাহিকভাবে সম্পন্ন করলে আশা করি কোন ঝামেলা থাকবে না।

ধন্যবাদ। ভালো থাকবেন।

Essa Reporter

Bin Mishal Source

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

نموذج الاتصال