সৌদি আরবের সকল এলাকায় কঠোর অভিযান চলছে। এই অভিযান থেকে যেভাবে রক্ষা পাবেন।

 Saudi Police

সৌদি আরবের সকল এলাকায় কঠোর অভিযান চলছে।

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ।

 আশা করি আপনারা ভালো আছেন। আমরা সবাই জানি ঈদের পরে এবং হজ্বের আগে প্রচুর চেক বেড়ে যায়।

কখনো শ্রম আইন লঙ্গনের অপরাধে , কখনো মক্তব আমেলের চেক আবার কখনো  অবৈধভাবে বর্ডার  পার হওয়ার ক্ষেত্রে লোকজন আটক হচ্ছে বিদায় এবার সব চেক একসাথে ছড়িয়ে পড়েছে। এছাড়া এবার মাদকবিরোধী অভিযান  ঘোষণা হওয়ার পরে সকল প্রকার চেক বেড়ে চলেছে।


হজ্বের পরেও চেক বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। তাই আপনারা  কয়েকটা বিষয় মাথায় রাখবেন এবং সতর্ক হবেন, আশা করি পুলিশের ঝামেলা থেকে বেঁচে যাবেন। সর্বপ্রথম বলা যায়, আমরা অনেকেই  সোশ্যাল মিডিয়াই পুলিশ চেকিং, আইনশৃঙ্খলা বাহিনীর এবং সরকারী অফিসগুলোর ভিডিও নিজে মোবাইলে ধারণ করে ভিডিও ফুটেজ প্রচার করে থাকে। যদি আপনি সরকারের দৃষ্টিতে একবারও পড়েন তাহলে কিন্তু কঠিন বিপদ। আপনার আমার কোন অনুমতি নেই এসব ভিডিও প্রচার করার। যেহেতু মাদক বিরোধী অভিযান ঘোষণা করা হয়েছে তাই কোনমতেই পকেটে পান সিগারেট রাখা যাবে না। পান সিগারেট পেলেই কিন্তু আটক করতেছে।


সৌদি আরবের সকল এলাকায় কঠোর অভিযান চলছে।

 আমাদের মধ্যে অনেকে হারাম শরীফে কাজ করে বা হোটেলে কাজ করে প্রতিনিয়ত লোকজন কর্মচারীদের হাদিয়া বা বকশিশ দিয়ে থাকে। একত্রে ডলার, ইউরো, দিরহাম সহ আরো অনেক কারেন্সি পকেটে বিদ্যমান থাকে। এমতাবস্থায় আপনি যদি পুলিশের চেকিং এ পড়েন তাহলে পুলিশ আপনাকে ভিক্ষার অভিযোগ আটক করবে। এরকম বহু মানুষ ভিক্ষার অভিযোগে  আটক হয়েছে। আর একটা কথা হচ্ছে অনেকেই হাজীদের সহযোগিতা করার জন্য হারাম শরীফে হুইল চেয়ার বা আরবিয়া ঠেলে দেয়। এটা সওয়াবের কাজ কাজ কিন্তু আইনের দৃষ্টিতে অপরাধ। এরকম অনেক জনকে আটক করে দেশে পাঠিয়ে দিয়েছে। আমরা অনেকেই আমাদের বন্ধু-বান্ধবের দোকানে গিয়ে বসি এমতাবস্থায় যদি মক্তব আমেল চেক করে তাহলেই দেখা গেছে বিভিন্ন প্রশ্নের সম্মুখীন হচ্ছে আর শেষ পর্যন্ত  আটক করে নিয়ে যাচ্ছে আর জরিমানা করতেছে।

এই অভিযান থেকে যেভাবে রক্ষা পাবেন?

তাই বলা যায়, বন্ধু-বান্ধবের দোকান বা অপরিচিত কারো দোকানে গিয়ে আড্ডা না দেওয়াই উত্তম।

আপনি যদি গাড়ি চালিয়ে থাকেন তাহলে পুলিশের সামনে চেকপোস্টে নার্ভাস হওয়া যাবে না কারণ সৌদি আরবের পুলিশ মুখ দেখেই অনেকে আটক করে ।


Saudi Police

 ইকামা সব সময় সাথে রাখবেন বা ডিজিটাল ইকামা ডাউনলোড করে বা স্ক্রিনশট নিয়ে মোবাইলে রাখবেন। তাওয়াক্কালনা এবং আবসির সব সময় আপডেট রাখবেন। আরেকটা অত্যন্ত জরুরী কথা হচ্ছে, কফিলের মোবাইল নাম্বার এবং ঠিকানা সর্বদা সাথে রাখবেন কারণ অনেক পুলিশে ধরা মাত্রই জিজ্ঞেস করে কফিলের নাম বা প্রতিষ্ঠানের নাম কি। অনেকেই কফিলের কাজ না করে বাইরে কাজ করে এটাও শ্রম আইন লঙ্ঘনের অপরাধে পড়ে। অপরিচিত কারো গাড়িতে উঠবেন না বা অপরিচিত কাউকে গাড়িতে তুলবেন না এবং অপরিচিত কারো  জিনিস রাখবেন না। কারণ মাদক বিরোধী অভিযান ঘোষণা হওয়ার পর থেকেই প্রায় সব এলাকায় চেকিং  চলছে। যেহেতু আমরা সৌদি আরবে বাস করি তাই আমাদের টুকিটাকি আরবি ভাষা জানা অত্যন্ত প্রয়োজন। অনেক সময় দেখা যায় পুলিশ আটক করলে আরবি ভাষায় বুঝিয়ে  বলতে পারলে অনেক সময় ছাড় পাওয়া যায়।


সরকার আইন মেনে চলে এসব বিষয়ের প্রতি সতর্ক থাকলে আশা করি পুলিশের ঝামেলা বেঁচে থাকা যাবে।

ধন্যবাদ।

Essa Sheikh

Reporter

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

نموذج الاتصال