রেমিট্যান্সে ৫% প্রনোদনা দেয়া শুরু হয়েছে!

প্রবাসী রেমিট্যান্সে প্রণোদনা কী?

রেমিট্যান্সে ৫% প্রনোদনা দেয়া শুরু হয়েছে!

প্রবাসীদের জন্য সুসংবাদ: প্রবাসী রেমিট্যান্সে প্রণোদনা বৃদ্ধি করে ৫ শতাংশ করা হয়েছে। এখন থেকে বৈধ চ্যানেলে রেমিট্যান্স প্রেরণ করলে সরকারের পক্ষ থেকে শতকরা ৫ টাকা হারে নগদ প্রণোদনা পাবেন। আরো জানুন।
 প্রবাসী রেমিট্যান্সে প্রণোদনা কী?


রেমিট্যান্সে ৫% প্রনোদনা দেয়া শুরু হয়েছে!



রেমিট্যান্সে প্রণোদনার সুবিধা:


প্রবাসীদের বৈধ পথে রেমিট্যান্স পাঠানোকে উৎসাহিত করে।
দেশের অর্থনীতিতে রেমিট্যান্সের অবদান বৃদ্ধি করে।
বৈদেশিক মুদ্রার রিজার্ভ বৃদ্ধি করে।
কর্মসংস্থান সৃষ্টি করে।
দারিদ্র্য বিমোচনে সহায়তা করে।
বর্তমানে প্রবাসী আয়ে ব্যাংকে ১ মার্কিন ডলারের বিপরীতে পাওয়া যায় ১১০ টাকা ৫০ পয়সা। এর ওপর সরকার আড়াই শতাংশ প্রণোদনা দেয়। এতে এক ডলারে পাওয়া যায় ১১৩ টাকা ২৬ পয়সার কিছু বেশি। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, এখন এর সঙ্গে ব্যাংকগুলো দেবে আরও ২ দশমিক ৫ শতাংশ। ফলে এখন থেকে প্রবাসীরা এক ডলারে পাবেন ১১৬ টাকার কিছু বেশি।


রেমিট্যান্সে প্রণোদনা:

রেমিট্যান্সে প্রণোদনা হল সরকার কর্তৃক প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের উপর প্রদত্ত আর্থিক সহায়তা। এই সহায়তা প্রদানের উদ্দেশ্য হল প্রবাসীদের বৈধ পথে রেমিট্যান্স পাঠানোকে উৎসাহিত করা এবং দেশের অর্থনীতিতে রেমিট্যান্সের অবদান বৃদ্ধি করা।


রেমিট্যান্সে ৫% প্রনোদনা দেয়া শুরু হয়েছে!

রেমিট্যান্সে প্রণোদনার হার নির্ণয়:

বাংলাদেশে, রেমিট্যান্সে প্রণোদনার হার ২.৫%। অর্থাৎ, প্রবাসীরা যদি ১০০ ডলার রেমিট্যান্স পাঠান, তাহলে তারা ২.৫ ডলার প্রণোদনা পাবেন। এই প্রণোদনা রেমিট্যান্স প্রাপকের ব্যাংক অ্যাকাউন্টে জমা করা হয়। তবে রোববার (২২ অক্টোবর) থেকে ৫% বৃদ্ধির ঘোষণা করা হয়েছে। ফলে এখন থেকে প্রতি ১০০ ডালার রেমিট্যান্সে প্রবাসী ১০৫ ডলার পাবে।

রেমিট্যান্সে প্রণোদনা প্রদানের ফলে, বাংলাদেশের রেমিট্যান্স প্রবাহ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। ২০২২-২৩ অর্থবছরে রেমিট্যান্সের পরিমাণ দাঁড়িয়েছে ২৪.৬৮ বিলিয়ন মার্কিন ডলার, যা বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ।

আপনার কষ্টার্জিত অর্থ নিরাপদে দেশে পাঠাতে ব্যাংক মাধ্যমে পাঠান। হুন্ডির মত অবৈধ পন্থা এড়িয়ে চলুন। ব্যাংকের মাধ্যমে অথবা বৈধ ভাবে দেশে রেমিটেন্স পাঠালে ৫ শতাংশ হারে নগদ প্রণোদনা পাবেন সরকারের পক্ষ থেকে।



একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

نموذج الاتصال