পাসপোর্ট হারিয়ে গেছে বা কফিল দিচ্ছে না এই ব্যাপারে শ্রম আইন কি বলে?

পাসপোর্ট হারিয়ে গেছে বা কফিল দিচ্ছে না এই ব্যাপারে শ্রম আইন কি বলে?

পাসপোর্ট হারিয়ে গেছে বা কফিল দিচ্ছে না এই ব্যাপারে শ্রম আইন কি বলে?

আসসালামু আলাইকুম ওরাহমাতুল্লাহ। আশা করি আপনারা ভালো আছেন।

২০১৭ সালের মাঝামাঝিতে সৌদি আরবের শ্রম আইন মন্ত্রণালয় একটি বিজ্ঞপ্তি ঘোষণা করেছে এবং উল্লেখ করেছে যে, কোন দ্বিতীয় পক্ষ বা তৃতীয় পক্ষ আপনার পাসপোর্ট রাখতে পারবেনা জোরপূর্বক। কর্মীর পাসপোর্ট কর্মীর কাছেই থাকবে।যদি কর্মী রাখতে চাই তাহলে লিখিত আকারে  অনুমতি সাপেক্ষে রাখতে পারবে কিন্তু জোরপূর্বক কেউ রেখে দিলে তাকে ৫ হাজার রিয়াল জরিমানা করা হবে। এই আইনটির প্রয়োগও আছে এবং কার্যকরও হয়েছে। সুতরাং আপনার কফিল বা কোম্পানি যদি আপনার পাসপোর্ট রেখে দিতে চাই জোরপূর্বক তাহলে আপনি মক্তব আমেলে অভিযোগ করে আপনার পাসপোর্ট উদ্ধারের ব্যবস্থা করতে পারবেন। রিয়াদ প্রবাসীরা যদি পাসপোর্ট রি ইস্যু করতে চাই, এবং তাদের যদি পুরাতন পাসপোর্ট কপি না থাকে তাহলে তাদের দরকার হবে জাওয়াযাত প্রিন্ট। যেখানে কফিলের সব তথ্য এবং আপনার সকল তথ্য দেওয়া থাকে। এই জাওয়াযাত প্রিন্ট, পুরাতন পাসপোর্টের কপি থাকলে এবং ইকামার অরিজিনাল কার্ড সাথে করে নিতে হবে। ছবিও লাগতে পারে। 

এরপর আপনি আপনার হারানো পাসপোর্টের জন্য আবেদন করবেন এবং ৩/৪ মাস পরে আপনার পাসপোর্ট এসে যাবে ইনশাআল্লাহ । 

পাসপোর্ট হারিয়ে গেছে বা কফিল দিচ্ছে না এই ব্যাপারে শ্রম আইন কি বলে?

জেদ্দা কনস্যুলেটের ক্ষেত্রে নিয়মটা একটু ব্যতিক্রম। জেদ্দা কনস্যুলেটের মাধ্যমে কেউ যদি হারানো পাসপোর্ট পুনরায় বানাতে চাই তাহলে প্রয়োজন হবে হারানো বিজ্ঞপ্তি। এই বিজ্ঞপ্তির জন্য জেদ্দা কনস্যুলেটের  সামনে যেগুলো অফিস আছে ওইখানে গিয়ে যোগাযোগ করলে তারা সবকিছু ব্যবস্থা করে দিবে এবং আপনি সরাসরি কনস্যুলেটের ভিতরে গিয়ে আবেদন করতে পারবেন।


ই - পাসপোর্ট কবে শুরু হবে সৌদি আরবে?

আসসালামালাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি আপনারা ভালো আছেন। বর্তমানে সৌদি আরবে ভোটার আইডি কার্ডের কাজ গণহারে এখনো শুরু হয় নাই। আর ই- পাসপোর্ট কবে থেকে শুরু হবে তার কোন সুনির্দিষ্ট সময় বা তারিখ এই পর্যন্ত প্রকাশ হয়নি। 

আর বাংলাদেশে ই -পাসপোর্ট বানাতে  গেলে অবশ্যই দরকার হয় ভোটার আইডি কার্ড। যাদের  ই -পাসপোর্ট হারিয়ে গেছে বা কফিল বা কোম্পানি রেখে দিছে তারা সৌদি আরব থেকে পুনরায় চাইলেও ই -পাসপোর্ট বানাতে পারবে না।  একমাত্র উপায় হচ্ছে দেশে গিয়ে পুনরায়  ই- পাসপোর্ট বানাতে হবে।

ধন্যবাদ, ভালো থাকবেন ।


একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

نموذج الاتصال