পাসপোর্ট নিয়ে নিত্য প্রয়োজনীয় কিছু জরুরী তথ্য।

পাসপোর্ট নিয়ে নিত্য প্রয়োজনীয় কিছু  জরুরী  তথ্য।

পাসপোর্ট নিয়ে নিত্য প্রয়োজনীয় কিছু  জরুরী  তথ্য।

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি আপনারা সবাই ভাল আছেন। পাসপোর্ট শব্দটি সবার পরিচিত। পাসপোর্ট ছাড়া প্রবাসীরা প্রবাসী বলেই গণ্য হবে না। আমাদের জানতে হবে দূতাবাস পাসপোর্টে যে হাতে লিখে মেয়াদ বাড়িয়ে দেয় তা সৌদি আরবের যাবতীয় কাজ যেমন  কাফালা, ইকামা রিনুওয়াল ইত্যাদি কাজ সম্পন্ন করার জন্য। হাতে লিখা মেয়াদ বাড়িয়ে আপনি দেশ যেতে পারবেন কিন্তু ওই পাসপোর্ট নিয়ে সৌদি আরব আসতে পারবেন না। বাংলাদেশ সরকারের নিয়ম অনুযায়ী বিদেশীগামী যাত্রীদের মূল পাসপোর্টের মেয়াদ থাকতে হবে ন্যূনতম ১৮০ দিন বা ৬ মাস । এমআরপি এবং ই- পাসপোর্ট বর্তমানে এই ২ ধরনের  পাসপোর্ট চলমান রয়েছে। আমাদের পাসপোর্টের মেয়াদ মেশিনে স্ক্যান করা হয় কিন্তু হাতে লিখা  মেয়াদগুলো  মেশিনে স্ক্যান করা যায় না বিদায় আপনাকে এয়ারপোর্ট থেকে ফেরত পাঠাতে পারে। সৌদি আরবের জাওয়াযাতের নিয়ম হচ্ছে কোন প্রবাসী দেশে যেতে চাইলে তার পাসপোর্টের মেয়াদ থাকতে হবে ৯০ দিনের বেশি তাহলে তার ছুটির ভিসা লাগবে।

অনেক প্রবাসী ভাইয়েরা হাতে লিখে মেয়াদ বাড়িয়ে দেশে যাচ্ছেন তাদের এনআইডি কার্ড দিয়ে ই- পাসপোর্ট বানিয়ে সৌদি আরব আসতে হবে। সৌদি আরবে ফেরত আসার সময় বাংলাদেশ এয়ারপোর্টে  নতুন পাসপোর্ট টা দেখাবেন এবং সৌদি আরবের এয়ারপোর্টে নতুন পুরাতন দুটোই দেখাবেন। কারণ আপনি সৌদি আরব এয়ারপোর্ট থেকে যাওয়ার সময় পুরাতন পাসপোর্ট দিয়ে গেছিলেন , নতুন পাসপোর্ট নাম্বার এবং নতুন নিয়ম তাদের সিস্টেমে সংযোগ করার জন্য নতুন পাসপোর্ট দিয়ে সৌদি আরব ইমিগ্রেশন কমপ্লিট করবেন।

আর যাদের কাছে  ই-পাসপোর্ট আছে দয়া করে ভাইয়েরা খুব সাবধানে পাসপোর্টটি হেফাজতে রাখবেন। কেননা ই- পাসপোর্ট  হারিয়ে গেলে  দূতাবাস বা কনসুলেটে কোন সমাধান নেই।

যাদের এমআরপি পাসপোর্টের মেয়াদ শেষ জেনে রাখবেন তাতে কোন জরিমানা নেই। সময় নিয়ে দূতাবাস বা কনসুলেটে গিয়ে মেয়াদ বাড়িয়ে নিন।

ধন্যবাদ ,ভালো থাকবেন।

Essa

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

نموذج الاتصال