যারা অবৈধ তারা বৈধ উপায়ে কিভাবে দেশে যাবেন?

যারা অবৈধ তারা বৈধ উপায়ে কিভাবে দেশে যাবেন?

 যারা অবৈধ তারা বৈধ উপায়ে কিভাবে দেশে যাবেন?

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি আপনারা ভালো আছেন।  সৌদি আরব থেকে দেশে চলে যাওয়ার ভিসা ২ ধরনের। একটা হল খরুজ আওদা যেটাকে আমরা ছুটি বলি আরেকটা হল ফাইনাল এক্সিট। মনে করেন আপনার অনেক বছর ধরে ইকামার মেয়াদ নেই, এবং  আপনার কোন মামলা বা জরিমানা কোন কিছু নেই। এক্ষেত্রে আপনি সম্পূর্ণ বৈধ উপায়ে দেশে চলে যেতে পারবেন। সর্বপ্রথম আপনার খুঁজে নিতে হবে আপনার কফিলের  মকতব আমেল বা সিজিল  তিজারি কোন অঞ্চলের। মক্তব আমেলের সামনে যে খাদামাত অফিসগুলো আছে ঐখান থেকে একটা এপয়েন্টমেন্ট নিয়ে ডাইরেক্ট মক্তব আমেলে যাবেন। আপনার ফাইলটা সাবমিট করবেন। দূতাবাসের তুলনায় মক্তব আমেলে  সময় অনেক কম লাগে। দূতাবাস হচ্ছে রিয়াদ কেন্দ্রিক এবং জেদ্দা কেন্দ্রিক। আপনার কফিলের যদি মক্তব আমেল মূল শহরের বাইরে হয় তাহলে আপনি যদি দূতাবাসে স্পেশাল এক্সিট আবেদন করেন তারা আপনার ফাইল জমা নিয়ে আপনার কফিলের মক্তব আমেল খুঁজে বের করে ওখানে ফাইল পাঠাবে , তাই কাজটা একটু দেরি হতে পারে। সর্বোত্তম উপায় হচ্ছে আপনার কফিলের নিজ মক্তব আমেলে গিয়ে সরাসরি স্পেশাল এক্সিট আবেদন করা। আর যদি নিজ কফিলের মক্তব আমেলের ঠিকানা জানা না থাকলে নিকটস্থ কোন মক্তব আমেলে গেলেই তারা সঠিক ঠিকানা দিয়ে দিবে।


 যারা অবৈধ তারা বৈধ উপায়ে কিভাবে দেশে যাবেন?

আর যারা হরুপপ্রাপ্ত এবং ফাইনাল এক্সিট খেয়েছেন পূর্বে তারা দূতাবাসের মাধ্যমে বিভিন্ন উপায়ে বৈধভাবে দেশে যেতে পারেন। যেমন:

যদি আপনি রিয়াদ দূতাবাসের আন্ডারে হন তাহলে রিয়াদ দূতাবাসে আর জেদ্দা  কনস্যুলেটর আন্ডারে হলে জেদ্দায় যাবেন। দূতাবাস যদি আপনার ফাইল জমা নিয়ে থাকে তাহলে সময় একটু বেশি লাগবে। আর যদি আপনাকে কাগজপত্র দিয়ে বলে থাকে যে সফর জেলে গিয়ে ফিংগার দেন তাহলে কাজটা দ্রুত হয়ে যায়। এটা হচ্ছে যারা হুরুবপ্রাপ্ত আর ফাইনাল এক্সিট খেয়েছে তাদের ক্ষেত্রে।হুরুব প্রাপ্তদের কাজ  সরাসরি মক্তব আমেল থেকে হয় না কারণ আপনি অবৈধ হয়ে গেছেন।আর যাদের ইকামার মেয়াদ নেই তারা কিন্তু অবৈধ না তাই তাদের কাজ মক্তব আমেল থেকে হয়ে যাবে। হূরুবপ্রাপ্তদের এক্সিট টা লাগে সরাসরি জাওয়াজাতের মাধ্যমে। আর যাদের ইকামার মেয়াদ নাই বা ইকামা হয়নি তাদের কাজটা প্রথমে মক্তব আমেল থেকে অনুমোদন পাওয়ার পর জাওয়াযাত থেকে এক্সিট টা লাগে। আর যারা ফাইনাল এক্সিট খেয়েছেন তারা দূতাবাসে গিয়ে সাক্ষাৎ করবেন, উনারা যদি আপনাদের কে বলে যে ১০০০ রিয়াল জরিমানা যেটা আসছে এটা পরিশোধ করে  জাওয়াযাত বা সফর জলে গিয়ে ফিঙ্গার দিন তাহলে আপনার এক্সিটটা লেগে যাবে।


ধন্যবাদ ,ভালো থাকবেন

Essa

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

نموذج الاتصال