দুই সপ্তাহের জন্য ভারত সীমান্ত বন্ধ



দুই সপ্তাহের জন্য ভারত বাংলাদেশ সীমান্ত বন্ধ।প্রতিবেশী দেশ ভারতে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি ভয়াবহ আকার নেওয়ায় দেশটির সঙ্গে সীমান্ত বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার।

আগামীকাল ২৬ এপ্রিল (সোমবার) থেকে আপাতত দুই সপ্তাহের জন্য ভারতের সঙ্গে সীমান্ত বন্ধ করা হচ্ছে। আজ ২৫ এপ্রিল (রোববার) সরকারের উচ্চ পর্যায়ে এ সিদ্ধান্ত নেয়া হয়।



এর আগে দেশটির সঙ্গে বাংলাদেশের সীমান্ত আপাতত বন্ধ রাখার আহ্বান জানান বিশেষজ্ঞরা।





রোববার বিশ্ব ম্যালেরিয়া দিবস উপলক্ষ্যে স্বাস্থ্য অধিদপ্তরের আয়োজিত এক আলোচনা সভার পর স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক আবুল বাশার খুরশীদ আলম বলেন, আর কোনো বিপর্যয় এড়াতে এখন ভারতের সঙ্গে সীমান্ত বন্ধ রাখার উচিত। এ বিষয়ে আমাদের মতামত আমরা যথাযথ মন্ত্রণালয়ে পাঠিয়েছি। যদিও সরকারের ওপরের মহল থেকেই এ সিদ্ধান্ত আসবে।



তিনি আরও বলেন, দেশে ভারতের ভ্যারিয়েন্টের উপস্থিতি আছে কিনা এমন কোনো নিশ্চিত খবর আমাদের কাছে নেই। তবে দেশে নাইজেরিয়ার ভ্যারিয়েন্ট পাওয়ার কথা গণমাধ্যমেই জেনেছি। তিনি আরও  জানান,  মে মাসের প্রথম সপ্তাহে করোনা ভাইরাসের প্রায় ২১ লাখ টিকা পাচ্ছে বাংলাদেশ।




এদিকে, করোনা ভাইরাসে দিন দিন ভারতের অবস্থা ভয়াবহ হচ্ছে। গত একদিনে ভারতে করোনায় আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৪৯ হাজার ৩১৩ জন, যা বিশ্বের দেশগুলোর মধ্যে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড।

ওয়ার্ল্ডোমিটারের ২৫ এপ্রিল (রোববার) সকালের পরিসংখ্যান অনুযায়ী, ভারতে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৩ লাখ ৪৯ হাজার ৩১৩ জন সংক্রমিত হয়েছেন।
 মারা গেছেন আরও ২ হাজার ৭৬১ জন।



 
এ নিয়ে ভারতে করোনার মোট সংক্রমণ ১ কোটি ৬৯ লাখ সাড়ে ৫১ হাজার ছাড়িয়ে গেছে। এখন পর্যন্ত মারা গেছেন ১ লাখ ৯২ হাজার ৩১০ জন। করোনার বৈশ্বিক সংক্রমণে ভারতের অবস্থান দ্বিতীয় আর মৃত্যুতে চতুর্থ।



উল্লেখ্য, করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে গত ৫ এপ্রিল থেকে সরকার চলাচলে বিধিনিষেধের সঙ্গে সঙ্গে আন্তর্জাতিক নিয়মিত ফ্লাইট বাতিল করা হয়েছিল। এর পর থেকে যারাই ভারত থেকে দেশে ফিরেছেন তাদের ১৪ দিন বাধ্যতামূলক কোয়ারেন্টিনে রাখার নির্দেশনা ছিল।

source dakghar

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

نموذج الاتصال