টেকসই সমাধানের দিকে সৌদি আরব বিশাল পদক্ষেপ নিচ্ছে,KSA 2030

 

Over the past 5 years, the Kingdom has taken great strides in ‘go green’ initiatives that include everything from recycling to waste management. (Photos/Supplied)



টেকসই সমাধানের দিকে সৌদি আরব বিশাল পদক্ষেপ নিচ্ছে


জেদ্দাঃ সৌদি আরবের ভিশন ২০৩০ এর মধ্যে পরিবেশগত সমস্যাগুলি সমাধান করার এবং টেকসই সমাধানগুলি বাস্তবায়নের পরিকল্পনা। গত পাঁচ বছরে, কিংডম "সবুজ যাও" উদ্যোগগুলিতে দুর্দান্ত পদক্ষেপ নিয়েছে যার মধ্যে রিসাইক্লিং থেকে শুরু করে বর্জ্য ব্যবস্থাপনার সবকিছু অন্তর্ভুক্ত রয়েছে।

এই বছরের শুরুর দিকে, পাঁচটি জাতীয় পরিবেশ কেন্দ্র এবং একটি পরিবেশ তহবিল একটি রয়্যাল ডিক্রি দ্বারা অনুমোদিত হয়েছিল, পরিবেশ খাতে প্রাতিষ্ঠানিক কাঠামো নিয়ন্ত্রণের জাতীয় পরিকল্পনার অংশ হিসাবে জলবায়ু পরিবর্তন এবং স্থায়িত্বের সাথে দুটি অত্যন্ত গুরুত্বপূর্ণ পরিবেশগত চ্যালেঞ্জ ছিল সৌদি আরবের মুখোমুখি।
“প্রজন্ম পুনরুদ্ধার,” থিমের আওতায় পরিবেশ, জল ও কৃষি উপমন্ত্রী মনসুর আল-মুশাইতি বলেছেন যে কিংডম পরের দশক ধরে বিভিন্ন প্রচারণার মাধ্যমে বাস্তুতন্ত্র পুনরুদ্ধার ও সুরক্ষার জন্য প্রচুর প্রচেষ্টা চালাচ্ছে।






2020 জাতীয় রূপান্তর কর্মসূচির অংশ হিসাবে পরিবেশ রক্ষার জন্য মন্ত্রণালয় 17 টি উদ্যোগ চালু করেছে, পাশাপাশি আবহাওয়া সংক্রান্ত পরিষেবাগুলি বিকাশ করেছে।

আল-মুশাইতি যোগ করেছেন যে, জাতীয় পরিবেশ রণনীতিতে আরও initia৪ টি উদ্যোগের মধ্যে উচ্চ জলের চাহিদা সহ ফসলের চাষ বন্ধ করা এবং পরিবেশ বান্ধব এবং জল-দক্ষ প্রযুক্তি চালু করার পাশাপাশি জলবায়ু পরিবর্তন কেন্দ্র প্রতিষ্ঠার কাজ চলছে।

শূন্য বর্জ্য নগরী হওয়ার লক্ষ্যে, মদিনা পৌরসভা 2007 সালে তৈরি করা সংযুক্ত আরব আমিরাত সংস্থা বি'এর সাথে অংশীদারিত্ব করেছে এবং বর্জ্য ব্যবস্থাপনার সমাধান প্রদানের জন্য মধ্য প্রাচ্যের টেকসই সমাধানের জন্য অন্যতম শীর্ষস্থানীয় সংস্থা হিসাবে বিবেচিত হয়েছে।






পুনর্নবীকরণযোগ্য শক্তি, প্রযুক্তি, টেকসই পরিবহন এবং প্রশিক্ষণ ও উন্নয়নের জন্য পরিবেশ পরামর্শদাতা থেকে শুরু করে প্রকল্পগুলি সহ, বিয়াহ কিংডমে প্রসারিত হয়েছে এবং মদীনা শহরে বর্জ্য ব্যবস্থাপনার জন্য তিনটি চুক্তিতে ভূষিত হয়েছে, শহরের percent০ শতাংশ এবং ১.২ মিলিয়ন পরিবেশন করে মানুষ। পরিষেবাগুলিতে কঠিন বর্জ্য সংগ্রহ এবং পরিবহন পরিষেবা, জঞ্জাল নির্বীজন এবং বর্জ্য বিনের স্যানিটাইজেশন, প্রশিক্ষণ অধিবেশন, কর্মশালা এবং সচেতনতা প্রচার অন্তর্ভুক্ত থাকবে।




গ্রিন লেভস প্লেগ্রুপের অধ্যক্ষ খলুদ আল-ফাদলি প্লাস্টিকের বোতল ক্যাপের মধ্যে দিয়ে বিশ্বের বৃহত্তম মানচিত্র তৈরি করতে 11 দিন কেটে গেছে এবং 250 বছরের বর্গমিটারের ব্যবধানে পূর্ববর্তী গিনেস ওয়ার্ল্ড রেকর্ডকে জয়ী করার আশাবাদ ব্যক্ত করেছেন।






“আমরা গর্বিত যে বিয়াকে গত বছর মদিনার জন্য বিশ্ব-মানের শহর পরিষ্কার ও বর্জ্য সংগ্রহের সমাধান মোতায়েন করার দায়িত্ব দেওয়া হয়েছিল এবং আমরা মদিনাকে মধ্য প্রাচ্যের সবচেয়ে পরিষ্কার শহর হিসাবে গড়ে তোলার জন্য একটি বিস্তৃত রোডম্যাপ তৈরি করছি, বিয়াহ কেএসএর প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আল-হোসানী আরব নিউজকে বলেছেন।








আল-হোসানী বলেছেন, টেকসই উন্নয়ন এবং এর পরিবেশ রক্ষার জন্য কিংডম দুর্দান্ত অগ্রগতি অর্জন করছে।
এই বছরের শুরুর দিকে, ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান সৌদি সবুজ উদ্যোগ এবং মধ্য প্রাচ্যের সবুজ উদ্যোগের ঘোষণা দিয়েছিলেন যে কার্বন নিঃসরণকে 60০ শতাংশ হ্রাস করা, ২০৩০ সালের মধ্যে পুনর্নবীকরণযোগ্য শক্তি থেকে তার শক্তি ক্ষমতাের ৫০ শতাংশ বৃদ্ধি করা এবং মধ্য প্রাচ্যে ৫০ বিলিয়ন গাছ লাগানো ।

তিনি বলেছিলেন যে কিংডম গত বছরের রিয়াদে ভিশন ২০২০ এবং জি -২০ শীর্ষ সম্মেলনের অধীনে বেশ কয়েকটি প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে এবং তাদের স্থায়িত্বের পদ্ধতির রূপরেখা তুলে ধরেছে।

এদিকে, সৌদি আরবের শীর্ষস্থানীয় পরিবেশগত স্থায়িত্ব সমাধান প্রদানকারী নাকা সলিউশনস একটি নতুন টেকসই পণ্য: রিভার্স ভেন্ডিং মেশিন (আরভিএম) চালু করেছে।

আরভিএমটি নির্দিষ্ট পুনর্ব্যবহারযোগ্য সংগ্রহ করার জন্য এবং উত্সাহ প্রদানের ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে। বেভারেজের পাত্রে এককভাবে স্ট্যান্ডার্ড ট্র্যাশ বিনে ধারণক্ষমতার 50 শতাংশ সময় লাগে, যা স্কুল, বিশ্ববিদ্যালয়, দোকান, সুপারমার্কেট এবং স্টেডিয়ামগুলির জন্য আরভিএম আদর্শ করে তোলে।

এই কমপ্যাক্ট মেশিনগুলি ফ্রি-স্ট্যান্ডিং এবং সমস্ত পলিইথিলিন টেরেফথ্যালেট (পিইটি) এবং অ্যালুমিনিয়াম পাত্রে নেয়। আরভিএমটি প্রাথমিকভাবে জনসাধারণকে পুনর্ব্যবহার করার সহজ উপায় সরবরাহ করার জন্য তৈরি করা হয়েছিল এবং ইউরোপীয় পরিবেশগত নির্দেশাবলীর সাথে সম্পূর্ণ মেনে তৈরি করা হয়েছিল যাতে স্বয়ংক্রিয়ভাবে পৃথক এবং কমপ্যাক্ট পানীয়ের পাত্রে।

নাকা সলিউশনের সহ-প্রতিষ্ঠাতা মৌনা ইউসমান বলেন, “এখন আগের চেয়ে সৌদি আরব উচ্চাভিলাষী নেতৃত্বে প্রতিটি ক্ষেত্রেই টেকসই হওয়ার দিকে এগিয়ে যাচ্ছে এবং পরিবেশ সংরক্ষণ সৌদি ভিশন ২০৩০ অর্জন এবং জীবনের মান উন্নয়নের অংশ,” নাকা সমাধানের সহ-প্রতিষ্ঠাতা মৌনা ইউসমানকে বলেছেন আরব নিউজ।
তিনি আরও যোগ করেন, “নাকায় আমাদের কাজ সরকার কর্তৃক বিকাশিত নীলনকশা অনুসরণ করে একটি টেকসই ভবিষ্যতে রূপান্তরকে (সহ) রাখা এবং চালিয়ে যাওয়া।




গ্রিন লেভস প্লেগ্রুপের নীতিবিদ খোলুদ আল-ফাদলি প্লাস্টিকের বোতল ক্যাপের বাইরে বিশ্বের বৃহত্তম মানচিত্র তৈরির 11 দিনের সময়সীমার, এবং গিনিস ওয়ার্ল্ড রেকর্ডকে 250 বর্গ মিটারের ব্যবধানে জয়ী করার আশাবাদ ব্যক্ত করেছেন।


ক্যারোলিন চ্যাপ্টিনি ১৯৮০ সালের ৩০ মে লেবাননের মিজিয়ারাতে বিশ্বের বৃহত্তম বোতল ক্যাপ মোজাইক তৈরি করেছিলেন, যার পরিমান ১৯ 19.৯৪ বর্গ মিটার।
তিনি বলেন, "রাজ্যের পক্ষে এই রেকর্ডটি ভাঙ্গা একটি উত্তেজনাপূর্ণ ধারণা," ইতিমধ্যে প্রায় 300,000 মাল্টি-কালার বোতল ক্যাপগুলি নিয়ে অর্ধেকের বেশি মানচিত্র তৈরি হয়েছে।






“বিশ্ব পরিবেশ দিবসের সাথে আমি অনেক উপায়ে আমাদের পৃথিবীর যত্ন নেওয়ার গুরুত্ব সম্পর্কে আলোকপাত করতে চাই। আমি প্লাস্টিক সংগ্রহ করা বেছে নিয়েছি, "তিনি আরব নিউজকে বলেছেন।
তিনি তিন মাস আগে প্লাস্টিকের বোতল ক্যাপ সংগ্রহের জন্য একটি প্রচারণা তৈরি করার সময় তার কাছে এই ধারণাটি আসে।

"এটি আমার পরিবার এবং বন্ধুদের চেনাশোনাগুলির জন্য ছিল এবং হঠাৎ করে বৃত্তটি বৃদ্ধি পেয়েছিল এবং এটি আমাকে বোতল ক্যাপগুলি ফেলে না দেওয়ার জন্য লোকেদের উত্সাহিত করার জন্য একটি প্রচারণা তৈরি করেছিল, তবে তাদের সংগ্রহ করতে এবং আমার কাছে প্রেরণ করার চেষ্টা করছিল কারণ আমি একটি ব্রেক ভাঙার চেষ্টা করছি বিশ্ব মানচিত্র তৈরি করতে এই সংখ্যক বোতল ক্যাপ ব্যবহার করে বিশ্ব রেকর্ড করুন 


“আমি এই মানচিত্রটি সম্পূর্ণ করার জন্য নিজেকে চ্যালেঞ্জ জানাতে চেয়েছিলাম। আমি সবাইকে বললাম পুনর্ব্যবহার করা ভাল কাজ এবং আমি একবার মানচিত্রটি সম্পন্ন করার পরে, আমি সমস্ত বোতল ক্যাপগুলি জেদ্দার একটি দাতব্য সংস্থা মাওকেব আল-আজিরের কাছে প্রেরণ করব, যেখানে তারা তাদের পুনর্ব্যবহারকারী কারখানায় প্রেরণ করবে এবং কারখানাগুলি তাদের চ্যারিটি প্রোগ্রাম থেকে উপকৃত হয়। এটি একটি স্ব-চ্যালেঞ্জ; (একটি) পরিবেশগত এবং দাতব্য লক্ষ্য। "

Source Arab news
مصدر صحيفة المواطن

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

نموذج الاتصال