আপনার হুরুব আছে কিনা চেক করুন

জাতীয় রূপান্তর ডকুমেন্টারি সৌদি আরবের কঠিন যাত্রা প্রকাশ করে

 

Qiddiya is one of the several projects launched in Saudi Arabia to diversify its economy. (File photo)




জেদ্দাঃ রবিবার "ট্রান্সফর্মেশন জার্নি" শীর্ষক একটি ডকুমেন্টারি প্রচারিত হয়েছিল, যা সৌদি আরবের ২০৩০ সালের সূচনা হওয়ার আগে সৌদি আরবের অর্থনীতি ও সমাজের গল্প তুলে ধরেছিল।

সৌদি আরব যে যাত্রা শুরু করেছে তার বিষয়ে আলোচনা করতে কিংডমের মন্ত্রীরা পডকাস্টার ওমর আল-জেরাইয়ের সাথে একটি খালি আলাপের জন্য বসেছিলেন।
১৯ 1970০ এর দশক থেকে, কিংডমের সর্বদা অর্থনীতি বিকাশের জন্য পাঁচ বছরের পরিকল্পনা ছিল, তবে ভিশন ২০৩০ আসার সাথে এটি পরিবর্তিত হয়েছিল।
"কেন 2015 অনুযায়ী পাঁচ বছরের পরিকল্পনার চিহ্ন ছিল না?" আল-জেরাইসিকে জিজ্ঞাসা করলেন। "কেন আমাদের একটি জাতীয় রূপান্তর প্রয়োজন?"
জাতীয় রূপান্তর কমিটির সভাপতি মোহাম্মদ আল তুওয়াইজিরি উত্তর দিয়েছিলেন: “বিশ্ব বদলেছে; ভূ-রাজনৈতিক পরিবর্তন, বাজার, বাণিজ্য যুদ্ধ এবং বিপর্যয় ঘটে। ”
বিনিয়োগমন্ত্রী খালিদ আল-ফালিহ প্রথম অর্থনৈতিক সমস্যা, তেল নির্ভরতা, যা দেশকে রফতানি ও আমদানির জন্য অন্যান্য দেশের উপর নির্ভরশীল করে তুলেছিল।





আল-ফালিহ বলেছিলেন, "কিংডম প্রাথমিকভাবে তেলভিত্তিক অর্থনীতি হিসাবে তার অর্থনীতিটি তৈরি করেছিল এবং এটিই আমাদের নির্ভরতার উত্স প্রদান করেছিল," আল-ফালিহ বলেছিলেন।

 “যদি (কিংডম) এর আর্থিক উদ্বৃত্ত হয় এবং রফতানিতে উদ্বৃত্ত থাকে, তবে আমাদের সততার সাথে বৈচিত্র্যময় অর্থনীতি গড়ে তোলার দরকার হবে না, এবং দুর্ভাগ্যক্রমে, আমাদের মধ্যে এমন একটি নির্ভরতা তৈরি হয়েছে যা আমরা স্বীকার করি, এবং করা উচিত নয় (বরং) উল্লেখ না."
বাণিজ্যমন্ত্রী মজিদ আল-কাসাবি ডকুমেন্টারে মহিলাদের অধিকার সম্পর্কিত বিষয়গুলির ক্ষেত্রে কিংডমের র‌্যাঙ্কিংয়ের বিষয়টি স্পষ্ট করে প্রকাশ করেছেন যে সৌদি আরব বিশ্বের শীর্ষে অবস্থান করেছিল।

 "নীচে আন্তর্জাতিক ব্যাংক র‌্যাঙ্কিংয়ে মহিলাদের জন্য বিশ্বব্যাপী মূল্যায়নে আমরা একমাত্র দেশ ছিলাম," তিনি বলেছিলেন।
বিচারপতি মন্ত্রী ওয়ালিদ আল সামানী আদালতে যথাযথ ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে মহিলাদের ক্ষেত্রে বিলম্বের বিষয়টিও তুলে ধরে বলেছেন: "সত্যই, অনেকগুলি বাধা ছিল যা (ন্যায়বিচার) প্রদানের ক্ষেত্রে বিলম্বিত করেছিল।"






 

2030 এর ঘোষণার আগেও অনেক গুরুত্বপূর্ণ মহিলা ব্যক্তিত্ব তাদের লড়াই ভাগ করে নিয়েছিল।

“নারী গাড়ি চালাতে পারত না, সব সেক্টরে কাজ করতে পারত না, নারী নেতা ছিল না,” মানব সম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রকের সৌদি মহিলা ক্ষমতায়নের সৌদি উপ-মন্ত্রী হিন্দ আল-জাহিদ বলেছিলেন।

তার মহিলা সহকর্মীদের জন্য জিনিসগুলি কীভাবে ব্যবহৃত হত তা স্মরণ করে সৌদি আইনজীবি নাজলা আল-কাহতানি ডকুমেন্টারে বলেছেন যে ২০১৫ সালে তিনি আদালতে একজন মহিলা হিসাবে অসুবিধার মুখোমুখি হয়েছিলেন।






তবে আল-জাহিদ মহিলাদের আইনী বিষয়গুলিতে করা পদক্ষেপের দিকে ইঙ্গিত করে বলেছিলেন যে, ২০২০ সালে বিশ্ব ব্যাংকের সূচকে নারীরা এবং আইনের দিক থেকে কিংডম ছাড়িয়ে গেছে।
জাতীয় রূপান্তর পরিকল্পনার জন্য এখনও পর্যন্ত অনেকগুলি লক্ষ্য পূরণের সাথে, কিংডম মহান অগ্রগতিতে এগিয়ে চলেছে।


বাণিজ্যমন্ত্রী তার রাজ্যের ইতিহাসে এমন একটি চিহ্ন ভাগ করেছিলেন যে তিনি বিশেষভাবে গর্বিত ছিলেন: বিশ্বব্যাংক ২০২০ সালে ব্যবসায়িক পরিবেশের জন্য কিংডমকে বিশ্বের সর্বাধিক সংস্কারকৃত দেশ হিসাবে স্বীকৃতি দেয়।
তিনি আরও যোগ করেছিলেন যে এটি কেবল সংস্কারের সংখ্যা নয়, তাদের বাস্তবায়নের গতি এবং তাদের প্রভাব, এটি এমন একটি ইতিবাচক ধারণা তৈরি করেছিল। মাত্র পাঁচ বছরে, কিংডমে ব্যবসায়ের সংখ্যা 70০ - 50৫০,০০০ থেকে বেড়ে ১.১ মিলিয়নে বেড়েছে।



Source ArabNews

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন
আপনার হুরুব আছে কিনা চেক করুন

نموذج الاتصال