২০১৭ থেকে এখন পর্যন্ত ৫৬ লাখ অবৈধ প্রবাসীকে গ্রেফতার করেছে সৌদি আরব

 দেশে ফেরত পাঠানো হয়েছে ১৫ লাখ অবৈধ প্রবাসীকে


২০১৭ সালের নভেম্বর থেকে এখন পর্যন্ত সৌদি আরবে ৫৬ লাখ অবৈধ প্রবাসী গ্রেফতার হয়েছে। গ্রেফতারকৃতরা রেসিসৌদি আরব থেকে অবৈধ প্রবাসী এবং অধিবাসীদের শনাক্ত এবং গ্রেফতার করার লক্ষ্যে একসাথে কাজ করছে ১৯টি মন্ত্রণালয়, যার মাঝে রয়েছে সৌদি আরবের শ্রম ও মানবসম্পদ মন্ত্রণালয়, সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়, ডিরেক্টরেট জেনারেল অফ পাসপোর্টস ওয়রফে জাওয়াজাত, এবং অন্যান্য।

ডেন্সি আইন, শ্রম আইন, অথবা বর্ডার এর সিকিউরিটি ভঙ্গ করে সৌদি আরবে প্রবেশ ও বসবাস করছিলেন। এর মাঝে ১৫ লাখ ৫৩ হাজার ৬৬৭ জন কে নিজ নিজ দেশে ফেরত পাঠিয়েছে সৌদি সরকার।


জানা গিয়েছে, ২০১৭ সালের নভেম্বর থেকে এখন পর্যন্ত মোট ৫৬ লাখ ১৫ হাজার ৮৮৪ জন অবৈধ প্রবাসী এবং অধিবাসীকে গ্রেফতার করা হয়েছে।











গ্রেফতারকৃতদের মাঝে ৪৩ লাখ ৪ হাজার ৩০৬ জন মানুষ  বসবাস এর আইন অর্থাৎ রেসিডেন্সি ল ভঙ্গ করার দায়ে গ্রেফতার হয়েছে। এছাড়াও ৮ লাখ ২ হাজার ১২৫ জন মানুষ শ্রম আইন এবং চুক্তি ভঙ্গ করার দায়ে গ্রেফতার হয়েছেন।  বিভিন্ন সীমান্তে অবৈধভাবে প্রবেশের সময় গ্রেফতার হয়েছেন আরো ৫ লাখ ৯ হাজার ৫৫৩ জন।

এরই মাঝে ১ লাখ ১৬ হাজার ৯০৮ জনকে দক্ষিণ সীমান্তে অবৈধভাবে সৌদি আরবে প্রবেশের সময় গ্রেফতার করা হয়। এদের মাঝে ৫৪ শতাংশ ইথিওপিয়ান, ৪৩ শতাংশ ইয়েমেনি, এবং ৩ শতাংশ অন্যান্য জাতীয়তার মানুষ ছিলেন।

অবৈধভাবে সৌদি আরব ছেড়ে যাবার চেষ্টা করার সময় আটক হয়েছেন মোট ৯ হাজার ৫০৮ জন মানুষ। এছাড়াও অবৈধ প্রবাসীদের প্রবেশ, বসবাস এবং পরিবহণে সহায়তা করার জন্য ২ হাজার ৭৬৬ জন সৌদি নাগরিক সহ মোট ৮ হাজার ২২২ জন মানুষকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃত সৌদি নাগরিকদের মধ্যে ২ হাজার ৭৬১ জন এর তদন্ত সম্পন্ন করা হয়েছে এবং তাদেরকে প্রাপ্য শাস্তি এবং জরিমানা করা হয়েছে। বাকি ৫ জন এর উপরে এখনো তদন্ত চলমান রয়েছে।







বর্তমানে ৫৩ হাজার ৯১৬ জন প্রবাসী ডিটেনশন সেন্টারে রয়েছে, যার মাঝে ৪৯ হাজার ৯৫৪ জন পুরুষ এবং ৩ হাজার ৯৬২ জন নারী রয়েছেন। মোট গ্রেফতারকৃতদের মাঝে ৭ লাখ ১৪ হাজার ২০৮ জনকে সংক্ষিপ্ত শাস্তি এবং জরিমানা দেয়া হয়েছে।

মোট ৯ লাখ ১ হাজার ৭০০ জন অবৈধ প্রবাসীকে ভ্রমণের সঠিক কাগজপত্র করার জন্য নিজ নিজ দেশের এমব্যাসিতে পাঠানো হয়েছে, এবং ১ লাখ ৪৭ হাজার ৩৪০ জন সৌদি আরব ত্যাগ করার জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন। \

উল্লেখিত সময়ে অর্থাৎ ২০১৭ সালের নভেম্বর থেকে এখন পর্যন্ত মোট ১৫ লাখ ৫৩ হাজার ৬৬৭ জন অবৈধ প্রবাসী এবং অভিবাসীকে নিজ নিজ দেশে ফেরত পাঠিয়েছে সৌদি সরকার।

Source Dakghar24
Saudi News Bangla

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

نموذج الاتصال