আপনার হুরুব আছে কিনা চেক করুন

গত ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন আরও ৮ হাজার ৭২৪ জন

 


বিশ্বজুড়ে করোনা ভাইরাসের সংক্রমণ মূলত ২০১৯ সালের নভেম্বর থেকে, যার তাণ্ডব এখনো অব্যাহত রয়েছে।বর্তমানে বিশ্বজুড়ে করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ চলছে। এরই মধ্যে করোনায় বিশ্বে আক্রান্তের সংখ্যা ১৮ কোটি ৭ লাখ ৫১ হাজার মানুষ এবং করোনায় মৃতের সংখ্যা ৩৯ লাখ ১৫ হাজার ।



বাংলাদেশের ৪০ টি জেলা করোনা সংক্রমণের উচ্চ ঝুঁকিতে রয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। গত ১৪ থেকে ২০ জুন- এই এক সপ্তাহের নমুনা পরীক্ষা ও রোগী শনাক্তের হার বিবেচনা করে একটি প্রতিবেদন প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এতে তিনটি মাত্রার ঝুঁকি (অতি উচ্চ, উচ্চ ও মধ্যম) চিহ্নিত করেছে সংস্থাটি।







বিশ্বজুড়ে করোনা ভাইরাসের তাণ্ডব অব্যাহত রয়েছে।  বর্তমানে বিশ্বব্যাপী চলছে করোনার দ্বিতীয় ঢেউ। ক’রোনার জন্য বেশ কয়েকট টিকা আবিষ্কার এবং অনেক দেশেই গণহারে টিকাদান  শুরু হলেও এখনো স্বস্তিতে নেই বিশ্ববাসী।

বিশ্বজুড়ে করোনা ভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন আরও ৮ হাজার ৭২৪ জন এবং আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৩২ হাজার ৭১৬ জন।






এ নিয়ে বিশ্বে এখন পর্যন্ত মোট করোনায় মৃত্যু হলো ৩৯ লাখ ১৫ হাজার ৫৬০ জনের এবং আক্রান্ত হয়েছেন ১৮ কোটি ৭ লাখ ৫১ হাজার ৩১১ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৬ কোটি ৫৪ লাখ ৪ হাজার ৫৮ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে  যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৪৪ লাখ ৫১ হাজার ৫৯১ জন। মৃত্যু হয়েছে ৬ লাখ ১৮ হাজার ৩৫৬ জনের।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন তিন কোটি ৮২ হাজার ১৬৯ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে তিন লাখ ৯২ হাজার ৩৭৩ জনের।

আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় এক কোটি ৮১ লাখ ৭০ হাজার ৭৭৮ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৫ লাখ ৭ হাজার ২৪০ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৫৭ লাখ ৬২ হাজার ৩২২ জন। ভাইরাসটিতে মারা গেছেন এক লাখ ১০ হাজার ৮৬২ জন।

এ তালিকায় পঞ্চম স্থানে রয়েছে তুরস্ক। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৫৩ লাখ ৮৭ হাজার ৫৪৫ জন। এর মধ্যে মারা গেছেন ৪৯ হাজার ৩৫৮ জন।




এদিকে আক্রান্তের তালিকায় রাশিয়া ষষ্ঠ, যুক্তরাজ্য সপ্তম, আর্জেন্টিনা অষ্টম, ইতালি নবম ও কলম্বিয়া দশম স্থানে রয়েছে। এই তালিকায় বাংলাদেশের অবস্থান ৩১তম।

উল্লেখ্য, ২০১৯ সালের শেষ দিক থেকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনা ভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

এদিকে, দেশে গত ২৪ ঘন্টায় নতুন করে ৬ হাজার ৫৮ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। গতকাল আক্রান্ত ছিল ৫,৭২৭ জন। এর ফলে দেশে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়ালো ৮ লক্ষ ৭২ হাজার ৯৩৫ জন।

এছাড়া করোনায় নতুন করে মারা গেছেন আরো ৮১ জন। এ নিয়ে দেশে ক’রোনায় মৃত্যু হলো মোট ১৩,৮৬৮ জনের।গতকাল প্রাণহানি হয়েছিলো ৭৬ জনের।

গত ২৪ ঘন্টায় ৩০,৩৯১ নমুনা পরীক্ষা করা হয়। এতে দেশে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়ালো ৬৩ লক্ষ ৬২ হাজার ৯৭৬ টি।

এছাড়া ক’রোনা ভাইরাস থেকে আজ আরো ৩,২৩০ জন রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এর ফলে এখন পর্যন্ত ক’রোনা থেকে সুস্থ হলেন ৭ লক্ষ ৯৪ হাজার ৭৮৩ জন।

Source dakghar24

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

نموذج الاتصال