আপনার হুরুব আছে কিনা চেক করুন

সৌদি আরব ২০২১ সালে মহিলাদের ৩০,০০০ বাণিজ্যিক রেজিস্ট্রেশন জারি করেছিল

 

২০৩০ সালের দৃষ্টিভঙ্গির অধীনে, সৌদি আরব ২০৩০ সালের মধ্যে শ্রমশক্তিতে নারীর অংশগ্রহণের লক্ষ্য রাখছে। 


সৌদি বাণিজ্য মন্ত্রকের কাছ থেকে প্রাপ্ত তথ্যকে উদ্ধৃত করে নিউজ ওয়েবসাইট আল-আরবিয়া জানায়, ২০২১ সালের প্রথম চার মাসের মধ্যে কিংডম মহিলাদের জন্য ৩০,০০০ বাণিজ্যিক রেজিস্ট্রেশন জারি করেছিল।


নিবন্ধগুলি আবাসন, ক্যাটারিং এবং নির্মাণের সাথে পাইকারি বাণিজ্য, খুচরা, মোটর গাড়ি ও মোটরসাইকেলের মেরামত সহ বেশ কয়েকটি ক্ষেত্র জুড়ে ছিল।







বাণিজ্যিক নিবন্ধকরণ পেতে, আবেদনকারীদের অবশ্যই কমপক্ষে 18 বছর বয়সী হতে হবে, সরকারী কর্মচারী হবে না এবং কমপক্ষে এসআর 5,000 ($ 1,333.34) মূলধন থাকতে হবে। আবেদনকারীদের বৈদ্যুতিন সরকারী পরিষেবাগুলি ব্যবহার করার জন্য আবসার স্মার্টফোন অ্যাপ্লিকেশনও ব্যবহার করতে হবে।


ফি প্রতি বছর $ 53, অতিরিক্ত চেম্বার অফ কমার্স থেকে ক্রিয়াকলাপের ধরণের উপর নির্ভর করে অতিরিক্ত ফি।

এই বছরের গোড়ার দিকে 2020 সাল থেকে একটি প্রবণতা অনুসরণ করা হয়, যখন পুরো বছরের জন্য 100,000 এরও বেশি নিবন্ধন জারি করা হয়েছিল।





মার্চ মাসে মুডির রেটিং এজেন্সির একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে যে সৌদি শ্রমশক্তিতে নারীর অংশগ্রহণ ক্রমবর্ধমান তেল বৃদ্ধি এবং কিংডমের গড় আয়ের গড় বাড়িয়ে তুলতে পারে।


দেশটির সর্বশেষ শ্রমবাজার ফেব্রুয়ারিতে জরিপে দেখা গেছে যে ২০২০ সালের তৃতীয় প্রান্তিকে নারীর অংশগ্রহণ বেড়েছে ৩১.৩ শতাংশে, যা ২০১৯ সালের শেষের ২ 26 শতাংশ থেকে বেড়েছে। যদিও এই সংখ্যাটি এখনও বিশ্বের সর্বনিম্ন এক, রাজ্যটি করছে পাঁচ বছর আগে যে চিত্রটি ছিল তার দ্বিগুণ হিসাবে অগ্রগতি।


২০৩০ সালের ভিশনের লক্ষ্য অনুসারে, সৌদি আরব ২০৩০ সালের মধ্যে শ্রমশক্তিতে নারীদের অংশগ্রহণের লক্ষ্য ৩০ শতাংশ হতে হবে, লক্ষ্যমাত্রা নির্ধারিত সময়ের আগে ছাড়িয়ে গেছে।


একই সময়ে, বিশ্বব্যাপী পরামর্শ সংস্থা কেপিএমজি প্রথমবারের মতো কিংডমে তার "মহিলা নেতাদের আউটলুক" প্রকাশ করেছে। জরিপটি ২০২০ সালে পরিচালিত হয়েছিল এবং এতে সৌদি আরবসহ ৫২ টি দেশের 7575৫ জন মহিলা নেতা অন্তর্ভুক্ত ছিলেন।


জেদ্দা ভিত্তিক সৌদি আরবের কেএমপিজিতে প্রথম মহিলা অংশীদার খোলাউদ মৌসা বলেছিলেন, "করোনাভাইরাস ডিজিটালাইজেশনের জন্য একটি ত্বককারী এবং এটি অনেক ক্ষেত্রে পরিবর্তনের সূত্রপাত করেছে।"


"এটি লিঙ্গ বৈচিত্র্যের জন্য অনুঘটক হিসাবে দেখা যেতে পারে, বিশেষত মধ্য থেকে দীর্ঘ মেয়াদে।"









সমীক্ষায় দেখা গেছে, ৪ সৌদি  শতাংশ সৌদি মহিলা নেতা বলেছিলেন যে তারা মহামারীটি বৈচিত্র্য এবং অন্তর্ভুক্তির বিষয়ে অগ্রগতি কমিয়ে দেবে বলে আশা করেন না। যদিও ২৩ শতাংশ বলেছেন যে মহিলাদের জন্য কর্মক্ষেত্রে কোটা চালু করা একটি ইতিবাচক পদক্ষেপ, যা বিশ্ব গড়ের দ্বিগুণেরও বেশি।





ভবিষ্যতের দিকে নজর রেখে কিংডমের মহিলা নেতারা বলেছিলেন যে তারা আগামী তিন বছরের মধ্যে তাদের সংস্থার বৃদ্ধি সম্ভাবনা সম্পর্কে আত্মবিশ্বাসী।


Source arabnews

translate bangla


walid

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন
আপনার হুরুব আছে কিনা চেক করুন

نموذج الاتصال