আপনার হুরুব আছে কিনা চেক করুন

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে চালু হলো ই-গেট


مصدر الصورة العربية نت 

 

আনুষ্ঠানিকভাবে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দলে চালু হয়েছে ই-গেট। যেসকল যাত্রীর ই-পাসপোর্ট রয়েছে, তারা এখন থেকে এই ই-গেট ব্যবহার করে সারাবিশ্বের যেকোন দেশে যাবার জন্য মুহুর্তেই নিজের ইমিগ্রেশন এর প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন।


গতকাল বুধবার (৩০ জুন) বিকেলবেলা হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এই ই-গেট উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এসময় তিনি জানান, ই-পাসপোর্ট, ই-গেট এর পরে এবার ই-ভিসা চালু করবে সরকার।



ই-পাসপোর্ট বহনকারী কোন যাত্রী যদি বিমানবন্দর এর ই-গেট অতিক্রম করতে চান, তবে ই-গেটে পাসপোর্ট দেয়ার সাথে সাথেই স্বয়ংক্রিয় পদ্ধতিতে গেট খুলে যাবে। এরপরে পাসপোর্টের তথ্য এবং ছবির সাথে বহনকারী ব্যক্তির ছবি মিলে যাবার সাথে সাথেই প্রধান ফটক খুলে যাবে, এবং এরফলে মাত্র ৩০ সেকেন্ডের মধ্যে বিদেশগামী যাত্রীর ইমিগ্রেশন কার্যক্রম সম্পন্ন হবে।


পাসপোর্ট অধিদপ্তর জানিয়েছে, দেশের বাকি দুইটি আন্তর্জাতিক বিমানবন্দরেও ই-গেট স্থাপনের কাজ চলছে, যা প্রায় শেষের দিকে।





স্বরাষ্ট্রমন্তী জানান, সারাদেশে ৭২টি পাসপোর্ট অফিসে ইতিমধ্যেই ই-পাসপোর্ট কার্যক্রম চলছে, এবং ই-পাসপোর্ট গ্রহণের ফলে যাত্রীদের পাসপোর্ট সংক্রান্ত হয়রানি কমে আসবে। এখন পর্যন্ত ১০ লাখ মানুষকে ই-পাসপোর্ট দিয়েছে পাসপোর্ট অধিদপ্তর।


আগামীতে ই-পাসপোর্ট এর পরে ই-ভিসা চালু করার ব্যাপারে জানান স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, ই-ভিসা চালু করা গেলে যাত্রীদের ভিসা গ্রহণ ও ব্যবহার সংক্রান্ত ঝামেলা একদম কমে আসবে এবং দ্রুততম সময়ে ভিসা লাভ এবং ব্যবহার করতে পারবেন ভ্রমণকারীরা।

Source

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

نموذج الاتصال