আপনার হুরুব আছে কিনা চেক করুন

দেশে এসেছে কোভ্যাক্সের আরো ৩০ লাখ ডোজ মর্ডানার টিকা



ঢাকায় এসেছে মর্ডানার আরো ৩০ লাখ করোনা ভ্যাকসিন। করোনা ভাইরাসের টিকার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের আওতায় যুক্তরাষ্ট্র থেলে বাংলাদেশের জন্য পাঠানো মর্ডানার আরো ৩০ লাখ ডোজ টিকা গতকাল ঢাকায় এসে পৌঁছেছে। দুই দফায় কোভ্যাক্সের মাধ্যমে বাংলাদেশকে মডার্নার ৫০ লাখ ডোজ টিকা দিল যুক্তরাষ্ট্র।


দেশে এসে পৌঁছেছে মডার্নার আরো ৩০ লাখ ডোজ টিকা। গতকাল ১৯ জুলাই (সোমবার) রাত ৯টার দিকে টিকা বহনকারী উড়োজাহাজটি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। বিমানবন্দ‌রে টিকাগু‌লো গ্রহণ ক‌রেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও স্বাস্থ্যমন্ত্রী জা‌হিদ মা‌লেক।




স্বাস্থ্য অধিদপ্তরের প‌রিচালক ও লাইন ডিরেক্টর ড. মো. শামসুল হক এ তথ্য নিশ্চিত ক‌রে‌ছেন। তিনি জানান, যুক্তরাষ্ট্র থেকে মর্ডানার আরও ৩০ লাখ ডোজ টিকা রাত ৯টা ৩০ মিনিটে ঢাকায় এসে পৌঁছেছে। এ নিয়ে কোভ্যাক্সের আওতায় দেশে মর্ডানার ৪২ লাখ ৬৭ হাজার ২০০ ডোজ টিকা দেশে এসেছে।


গত ১৭ জুলাই (শনিবার) ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার এক টুইট বার্তায় জানান, যুক্তরাষ্ট্র থেকে মর্ডানার ৩০ লাখ ডোজ টিকা ১৮ জুলাই (সোমবার) ঢাকায় পৌঁছাবে। করোনা মহামারি মোকাবিলায় যুক্তরাষ্ট্র বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে টিকা সরবরাহ বাড়াতে অঙ্গীকারবদ্ধ বলেও জানান মিলার।


কোভ্যাক্সের মাধ্যমে এবং সরাসরি বিভিন্ন দেশের জন্য যুক্তরাষ্ট্র যে তিন কোটি ডোজ টিকা বরাদ্দ করেছিল, তাতে বাংলাদেশের নাম ছিল। গত ২২ জুন হোয়াইট হাউস করোনার টিকার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের মাধ্যমে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার ৮টি দেশের পাশাপাশি এশিয়ার ১৮টি দেশকে নতুন করে ১ কোটি ৬০ লাখ ডোজ টিকা দেওয়ার ঘোষণা দেয়। এ ছাড়া বিশ্বের আরও ৩০টি দেশ ও জোটকে যুক্তরাষ্ট্র সরাসরি যে ১ কোটি ৪০ লাখ ডোজ টিকা দেবে, সেই তালিকায়ও রয়েছে বাংলাদেশের নাম।


 

dakghar24

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

نموذج الاتصال