আপনার হুরুব আছে কিনা চেক করুন

বাংলাদেশে ভ্যাট নিবন্ধন নিয়েছে মাইক্রোসফট

 


এবার বাংলাদেশে ভ্যাট নিবন্ধন করেছে  বিশ্বখ্যাত নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট। সিংগাপুরের ঠিকানা ব্যবহার করে নিবন্ধন নেয়া এই টেক জায়ান্টের বাংলাদেশি ভ্যাট এজেন্ট পোদ্দার অ্যান্ড এ্যাসোসিয়েটস।



গুগল আমাজন ও ফেসবুকের পর এবার বাংলাদেশে ভ্যাট নিবন্ধন নিয়েছে মাইক্রোসফট। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে মূল্য সংযোজন কর (ভ্যাট) নিবন্ধন করেছে বহুল ব্যবহৃত অপারেটিং সিস্টেম উইন্ডোজের প্রবর্তক মাইক্রোসফট।


এরফলে, গুগল, ফেসবুক ও আমাজনের পরে মাইক্রোসফট চতুর্থ প্রযুক্তি প্রতিষ্ঠান হিসেবে ভ্যাট নিবন্ধন নিল।


বেশ কিছুদিন ধরেই বাংলাদেশে প্রবেশ করার কথা জানিয়ে আসছিলো বিশ্বখ্যাত কোম্পানিটি । এবার বাংলাদেশে তাদের ব্যবসা করার জন্য রেজিস্ট্রেশন পক্রিয়া সম্পন্ন করলো।


মাইক্রোসফট এদেশ থেকে প্রাপ্ত আয়ের ১৫% ভ্যাট সরকারকে দিবে। সেই সাথে তাদের টোটাল টার্নওভার ও অন্যান্য ফিনান্সিয়াল হিসাব ও প্রতি বছর সাবমিট করবে।




মাইক্রোসফট ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট থেকে অনাবাসী প্রতিষ্ঠান হিসেবে ব্যবসায় নিবন্ধন নম্বর (বিআইএন) নিয়েছে, যা ভ্যাট নিবন্ধন হিসেবে পরিচিত।




এ ব্যাপারে, ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটের কমিশনার এস এম হুমায়ুন কবির জানান, মাইক্রোসফট রিজিওনাল সেলস প্রাইভেট লিমিটেড সিঙ্গাপুর শীর্ষস্থানীয় আমেরিকান প্রযুক্তি প্রতিষ্ঠানটির পক্ষে বিজনেস আইডেন্টিফিকেশন নম্বরের জন্য নিবন্ধন করেছে।



তিনি বলেন, ‘আমরা এখন এই প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে রিটার্ন পাবো এবং প্রতিষ্ঠানগুলো নিবন্ধিত হওয়ার পরে অডিট করবো।’


পোদ্দার অ্যান্ড অ্যাসোসিয়েটস মাইক্রোসফটের বাংলাদেশের ভ্যাট এজেন্ট হিসেবে কাজ করবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটের অতিরিক্ত কমিশনার প্রমিলা সরকার।


উল্লেখ্য, এর আগে চলতি বছরের ১৩ জুন ফেইসবুক এবং ২৫ মে গুগলের প্রতিষ্ঠান ইউটিউব জাতীয় রাজস্ব বোর্ড- এনবিআরে ভ্যাট নিবন্ধন করেছিল। ফেইসবুক আয়ারল্যান্ডের ঠিকানা ব্যবহার করে তিন প্রতিষ্ঠানের নামে নিবন্ধন নেয়। এছাড়াও বিশ্বের অন্যতম দুই জায়ান্ট কোম্পানি গুগল ও আমাজন চলতি বছরের ৩০ মে এদেশে ব্যাবসা করার জন্য রেজিস্ট্রেশন পক্রিয়া সম্পন্ন করেছিল।


source bangla news

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

نموذج الاتصال