আপনার হুরুব আছে কিনা চেক করুন

সৌদি বিশ্ববিদ্যালয়গুলো আরব বিশ্ববিদ্যালয়গুলোর উপর আধিপত্য বিস্তার করে

 সৌদি বিশ্ববিদ্যালয়গুলো আরব বিশ্ববিদ্যালয়গুলোর উপর আধিপত্য বিস্তার করে


الجامعات السعودية, saudi news bangla, Saudi universities,


চারটি সৌদি বিশ্ববিদ্যালয় আরব একাডেমিক প্রতিষ্ঠানের নতুন র র্যাংকিং শীর্ষ পাঁচটি অবস্থানের দাবি করেছে।




টাইমস হায়ার এডুকেশনের উৎপাদিত টেবিলে কিং আব্দুল আজিজ বিশ্ববিদ্যালয় প্রথম স্থান অধিকার করে, এরপর থুওয়ালের কিং আব্দুল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং আলখোবারের প্রিন্স মোহাম্মদ বিন ফাহাদ বিশ্ববিদ্যালয় যথাক্রমে তৃতীয় এবং চতুর্থ স্থানে রয়েছে।

 দাম্মামের কিং ফাহাদ ইউনিভার্সিটি অফ পেট্রোলিয়াম অ্যান্ড মিনারেলস পঞ্চম স্থান অধিকার করেছে, এরপর রিয়াদের কিং সৌদ বিশ্ববিদ্যালয় অষ্টম স্থানে রয়েছে।


তবে সৌদি আরবের অর্জন সমগ্র আরব বিশ্বের প্রতিফলনশীল নয়, বিশেষজ্ঞদের মতে মধ্যপ্রাচ্যের একটি শক্তিশালী এবং টেকসই উচ্চশিক্ষা ব্যবস্থা গড়ে তোলার জন্য এখনও অনেক পথ বাকি।


“সময়ের সাথে এই বিনিয়োগ সত্যিই পরিশোধ করতে শুরু করেছে। এটি রাজ্যের পর্যটনের জন্য উন্মুক্ত করার সাথে যুক্ত, যার অর্থ সাধারণভাবে বোঝায় যে এটি আর একটি বিচ্ছিন্ন ছিটমহল নয় বরং একটি প্রাণবন্ত এবং সংযুক্ত দেশ যা এখন বিশ্বজুড়ে শিক্ষার্থী এবং অনুষদ উভয়কেই আকর্ষণ করতে পারে, ”তিনি বলেছিলেন।


Saudi universities, school saudia,  saudi news

যদিও পরবর্তী শিক্ষায় প্রযুক্তি গ্রহণে ব্যাপক অগ্রগতি হয়েছে, ডিজিটাল শিক্ষা এবং গবেষণা সহায়তার অ্যাক্সেস কোনোভাবেই পুরো অঞ্চলে নিশ্চিত নয়।

"সমস্ত সমাজে, দূরশিক্ষা এবং অ্যাপস দ্বারা প্রদত্ত চলমান শিক্ষার প্রয়োজনীয়তা বিশ্বব্যাপী বন্ধ হয়ে যাচ্ছে," তিনি যোগ করেন।

“এর ফলে শেখা কর্মীদের জন্য বাস্তব এবং অনেক বেশি উপযোগী হতে সক্ষম হবে গ্র্যাজুয়েটদের ব্যাচ বের করার পরিবর্তে যারা কাজ খুঁজতে বের হয়।


Read the news, follow our website for more newsletter.


আরেকটি উপায় বলুন, মধ্যপ্রাচ্যে সমগ্র টেকসই উন্নয়নের এজেন্ডা অবশ্যই একটি উচ্চমানের উচ্চশিক্ষা খাতের শক্ত ভিত্তির উপর প্রতিষ্ঠিত হতে হবে।

এই উচ্চাভিলাষী লক্ষ্য অর্জনে সৌদি আরব, অন্যান্য জিসিসি দেশগুলির সাথে ভালভাবে পথচলা হয়ে উঠতে পারে।

রিয়াদের রাজকুমারী নওরাহ বিনতে আব্দুল রাহমান বিশ্ববিদ্যালয়, বিশ্বের বৃহত্তম মহিলা বিশ্ববিদ্যালয়। সম্প্রতি, এটি সৌদি আরবের প্রথম বিশ্ববিদ্যালয় হয়ে উঠেছে যা তার কর্মীদের একাডেমিক এক্সিলেন্স প্রোগ্রাম শেষ করার পর অ্যাডভান্স এইচই ফেলোশিপ প্রদানের স্বীকৃতি জিতেছে।

 Twitter: @CalineMalek

 সূত্র, আরব নিউজ দ্বারা বিন্যাসিত সংবাদ




একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

نموذج الاتصال