আপনার হুরুব আছে কিনা চেক করুন

দমকল কর্মীরা ছুটির গন্তব্যে তুর্কি দাবানলের সাথে লড়াই করে



ইস্তানবুল: তুর্কি ছুটির দিন সমুদ্র সৈকত এন্টালিয়া ও মুগলাতে দাবানল রবিবার ভয়াবহ আকার ধারণ করায় অগ্নিনির্বাপক কর্মীরা পঞ্চম দিনের মতো আগুনের সঙ্গে লড়াই করার জন্য কাজ করে। বিপদ থেকে পালানোর জন্য কিছু বাসিন্দা নৌকায় আরোহণ করায়, কোস্ট গার্ড জাহাজ সমুদ্রে অপেক্ষা করছিল যদি বড় ধরনের সরানোর প্রয়োজন হয়।



পুলিশের জলকামান, সাধারণত দাঙ্গা নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয়, মুগলার জনপ্রিয় জেলা বোদ্রুমের একটি গ্রামে আগুন নেভানোর জন্য সাহায্যকারী হেলিকপ্টার এবং ফায়ার ট্রাক। তুর্কি টেলিভিশনে দেখানো হয়েছে যে আগুন নেভানোর পরে আগুন আবার শুরু হয়েছে, আগুন এবং ধোঁয়া একটি গ্রামের কাছে আসছে।



বেসামরিক লোকজন সাহায্য করার চেষ্টা করছিল, ঘরবাড়ি এবং জলপাই গাছের সুরক্ষার আশায়, কিন্তু কিছু বাড়ি ইতিমধ্যেই ক্ষতিগ্রস্ত হয়েছে। কোস্টগার্ড এবং ব্যক্তিগত নৌকা কিছু বাসিন্দাকে সমুদ্রপথে সরিয়ে নিতে সাহায্য করছিল।


মুগলার আরেকটি পর্যটন কেন্দ্র মারমারিসে আগুন রোববার অব্যাহত থাকায় প্রবল বাতাসের কারণে আগুন নেভানোর প্রচেষ্টা আরও কঠিন হয়ে পড়ে।


মারমারিসের আশেপাশের গ্রামের বাসিন্দারা সোশ্যাল মিডিয়ায় আরও সাহায্যের আবেদন জানিয়েছেন। পর্যটক এবং কিছু বাসিন্দা তাদের স্যুটকেস নিয়ে নৌকায় চড়ে যাচ্ছিলেন কারণ অন্যরা আগ্রহ নিয়ে অপেক্ষা করছিল যে আগুন তীরে নেমে আসবে কিনা। মানবগট শহরের কাছাকাছি একটি গ্রামেও আগুন লাগছিল, যেখানে হেলিকপ্টার আগুন নেভানোর চেষ্টা করছিল।

বন ও কৃষি মন্ত্রী বেকির পাকডেমিরলি টুইট করেছেন যে তুরস্ক জুড়ে ১০7 টি দাবানল নিয়ন্ত্রণে রয়েছে। তার তালিকায় দেখা গেছে, বুধবার থেকে 32২ টি প্রদেশে দাবানল জ্বলছে। রোববার দাবানলে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল আট।



বোদরুমের কিছু হোটেল থেকে শনিবার আতঙ্কিত পর্যটকদের সরিয়ে নেওয়া হয়, কারণ সমুদ্রের তীরে পাহাড় থেকে আগুন ছড়িয়ে পড়ে। রুশ গণমাধ্যম জানিয়েছে যে, 100 জন রুশ পর্যটককে সরিয়ে নেওয়া হয়েছে। যদিও তুর্কি কর্তৃপক্ষ বলছে যে তারা নিষিদ্ধ কুর্দি জঙ্গিদের দ্বারা আগুন "নাশকতা" হিসাবে শুরু হয়েছে কিনা তা তদন্ত করছে, বিশেষজ্ঞরা বেশিরভাগ জলবায়ু সংকটের দিকে ইঙ্গিত করেন, যেমন মানুষের দ্বারা সৃষ্ট দুর্ঘটনার সাথে তাপমাত্রায় ব্যাপক বৃদ্ধি দেখা যায়।



তুরস্কের প্রেসিডেন্ট শনিবার বলেছিলেন যে আগুনের একটি শিশু দ্বারা শুরু হয়েছিল। প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান শনিবার কিছু ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেন এবং বাসিন্দাদের বাড়িঘর পুনর্নির্মাণে সাহায্য করার প্রতিশ্রুতি দেন। কিন্তু সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা মার্মারিসে একটি বিশাল কনভয়ে আসার জন্য তার সমালোচনা করেছিল যা ট্রাফিককে প্রভাবিত করেছিল এবং তার বাসের উপর থেকে চায়ের ব্যাগগুলি তার কথা শোনার জন্য জড়ো হওয়া লোকদের কাছে ফেলেছিল।

দক্ষিণ আফ্রিকা জুড়ে একটি তাপপ্রবাহ, উত্তর আফ্রিকা থেকে উত্তপ্ত বাতাসের কারণে, ভূমধ্যসাগর জুড়ে দাবানল সৃষ্টি করেছে, যার মধ্যে রয়েছে ইতালির সিসিলি দ্বীপ এবং পশ্চিম গ্রীস, যেখানে আগুন থেকে বাঁচতে কিছু বাসিন্দাকে নৌকায় সরিয়ে নিতে হয়েছিল।

তুরস্ক এবং দক্ষিণ -পূর্ব ইউরোপের নিকটবর্তী দেশগুলির তাপমাত্রা সোমবার অনেক শহর ও শহরে 42 ডিগ্রি সেলসিয়াসে উঠবে বলে আশা করা হচ্ছে। এন্টালিয়া ইতিমধ্যে রবিবার 41 ডিগ্রি সেলসিয়াস নিবন্ধন করছিল।



এদিকে, তুরস্কের পূর্বাঞ্চলীয় ভ্যান প্রদেশে, প্রবল বৃষ্টির মধ্যে একটি ছোট নদী উপচে পড়ার পর বন্যা কমপক্ষে ছয়টি ঘর ধ্বংস করেছে। গত মাসে তুরস্কের উত্তরাঞ্চলে বন্যায় কমপক্ষে ছয়জন নিহত হয়েছিল। 

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

نموذج الاتصال