আপনার হুরুব আছে কিনা চেক করুন

মালয়েশিয়ার নবম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন ইসমাইল সাবরি

 


মালয়েশিয়ার সুলতান আবদুল্লাহ শাহের আগে ইসমাইল সাবরি ইয়াকুব শনিবার মালয়েশিয়ার নবম প্রধানমন্ত্রী হিসেবে তার শপথ গ্রহণ করেন।



অনুষ্ঠান, যা নিয়োগের উপকরণ প্রদান এবং অফিস এবং আনুগত্যের শপথ গ্রহণের পাশাপাশি প্রধানমন্ত্রীর হিসাবে গোপনীয়তার শপথ গ্রহণ করেছিল, প্রায় ২.২০ মিনিটে অনুষ্ঠিত হয়েছিল।


saudi news bangla, saa7oo, malaysia news,

ফেডারেল সংবিধানের অনুচ্ছেদ 40 (2) (a) এবং ধারা 43 (2) (a) অনুযায়ী ইসমাইলের প্রধানমন্ত্রী হিসেবে সুলতান আবদুল্লাহ সম্মতি দেন।


 বছর বয়সী ইসমাইল, একটি কালো বাজু মেলাউ এবং স্বর্ণ-এমব্রয়ডারি করা স্যাম্পিংয়ের সাথে ছিলেন, তার স্ত্রী দাতিন সেরি মুহাইনি জয়নাল আবিদিনের সাথে ছিলেন, যিনি হালকা বেগুনি  বাজু কুরুং পরিহিত ছিলেন।



এছাড়াও উপস্থিত ছিলেন সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন এবং নাজিব রাজাক।


 উপস্থিত রাজনৈতিক নেতাদের মধ্যে ছিলেন  সভাপতি ড  আহমদ জাহিদ হামিদি, এমসিএ সভাপতি উই কা সিয়াং, পিএএস সভাপতি আবদুল হাদী আওয়াং, গাবুনগান পার্টি সারওয়াক (জিপিএস) চেয়ারম্যান পটিঙ্গি আবং জোহরি তুন ওপেন এবং দেওয়ান নেগারা এবং দেওয়ান রাকিয়াত বক্তারা।



ইস্তানা নেগারা রয়্যাল হাউসহোডের নিয়ন্ত্রক আহমদ ফাদিল শামসুদ্দীন বলেন, শুক্রবার  বিকেলে মালয় শাসকদের নিয়ে একটি বিশেষ বৈঠকের পর বাদশাহ নবম প্রধানমন্ত্রী হিসেবে ইসমাইল সাবরিকে নিয়োগের আদেশ দিয়েছিলেন।


আহমদ ফাদিল শুক্রবার এক বিবৃতিতে বলেন, "ফেডারেল সংবিধানের অনুচ্ছেদ (০ (২) (ক) এবং ধারা ((২) (ক) অনুসারে, মহামান্য ইসমাইল সাবরীকে নবম প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগের আদেশ দিয়েছেন।"


আহমদ ফাদিল বলেন, বাদশাহ মালয় শাসকদের সঙ্গে একটি বিশেষ বৈঠকের সভাপতিত্ব করেন যা দুপুর ২.30০ মিনিটে শুরু হয়। ইস্তানা নেগারাতে এবং শুক্রবার (২০ আগস্ট) আড়াই ঘণ্টা স্থায়ী হয়েছিল।


বৈঠকে রাজা সোমবার  ইয়াসিনের পদত্যাগের পর নতুন প্রধানমন্ত্রী নিয়োগের প্রক্রিয়াতে সম্মতি দেন।

আহমদ ফাদিল বলেন, রাজা আহ্বান জানিয়েছেন যে ইসমাইল সাবরির নেতৃত্বাধীন নতুন সরকারকে অবশ্যই করোনাভাইরাস মোকাবেলায় প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে, কারণ চলমান মহামারীতে মানুষ এবং জাতি খারাপভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

সোমবার, ইয়াসিন প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করে বলেন, এটি ফেডারেল সংবিধান অনুযায়ী ছিল কারণ তিনি আর সংসদের সংখ্যাগরিষ্ঠ সমর্থনের আদেশ দেননি।

এর আগে, ইসমাইল সাবরীকে জুলাই সাবেক প্রধানমন্ত্রী ইয়াসিন উপ -প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত করেছিলেন। অন্য তিন সিনিয়র মন্ত্রী ছিলেন আজমিন আলী, ফাদিল্লাহ ইউসুফ এবং ড মোহাম্মদ রাদজি জিদিন। - এজেন্সি


source saudi gazette



একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন
আপনার হুরুব আছে কিনা চেক করুন

نموذج الاتصال