মিয়ানমারের জান্তা অভিযানে মৃতের সংখ্যা এক হাজার ছাড়িয়ে গেছে

 


মিয়ানমারের নিরাপত্তা বাহিনী রক্তাক্ত ক্র্যাকডাউন সহ বিক্ষোভের জবাব দেয়, বেসামরিকদের বিরুদ্ধে লাইভ রাউন্ড ব্যবহার করে। উপরে, ২০২১ সালের ১৫ মে একটি বিক্ষোভে অংশ নেওয়া বিক্ষোভকারীদের খুঁজছে পুলিশ। (এএফপি)



মিয়ানমারের নিরাপত্তা বাহিনী ছয় মাস আগে অং সান সু চিকে ক্ষমতা থেকে ক্ষমতাচ্যুত করার পর থেকে এক হাজারেরও বেশি বেসামরিক নাগরিককে হত্যা করেছে, একটি অ্যাডভোকেসি গ্রুপ বুধবার জানিয়েছে।


1 ফেব্রুয়ারি থেকে দেশ অশান্তিতে রয়েছে, যখন সশস্ত্র বাহিনী একটি বিদ্যুতের অভ্যুত্থানে ক্ষমতা দখল করে, আন্দোলনকারীরা গণতন্ত্র ফিরিয়ে আনার দাবিতে ভিন্নমত সৃষ্টি করে।


নিরাপত্তা বাহিনী বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে লাইভ রাউন্ড ব্যবহার করে রক্তাক্ত ক্র্যাকডাউন দিয়ে সাড়া দেয়। কিন্তু জান্তা বিরোধী জনতা-যাদের মধ্যে কিছু আত্মরক্ষামূলক গোষ্ঠী গঠন করেছে-এখনও ফ্ল্যাশ মার্চে প্রতিদিন রাস্তায় নামছে।




অ্যাক্টিভিস্ট গ্রুপ অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স - যা শাসনের অধীনে মৃত্যু এবং গণ গ্রেপ্তার যাচাই করে - জানিয়েছে, বুধবার নিরাপত্তা বাহিনীর হাতে নিহতদের সংখ্যা ১,০০১ -এ পৌঁছেছে।


প্রকৃত সংখ্যা সম্ভবত অনেক বেশি, এর যুগ্ম সচিব কো বো গাই বলেছেন।

তিনি বলেন, যতদিন সামরিক বাহিনী ক্ষমতায় থাকবে ততদিন তারা যুবকদের, ডাক্তার এবং শিক্ষকদের মতো পেশাদার, পুরুষ, মহিলা এবং শিশুদের হত্যা করতে থাকবে।

"তারা কেবল আমাদের জীবনই নয়, দেশের ভবিষ্যত এবং গণতান্ত্রিক আশাও হত্যা করছে।"



এ পর্যন্ত, মিয়ানমারে করোনা ভাইরাস থেকে 360০,০০০ এরও বেশি মামলা এবং ১,,6২ জন মৃত্যুর রেকর্ড করেছে।


আনুষ্ঠানিক চিকিৎসা সেবার অভাবে স্বাস্থ্য সংকট আরও বেড়েছে কারণ অনেক হাসপাতালই জনতার বিরুদ্ধে দেশব্যাপী ধর্মঘটে যোগদানকারী কর্মীদের খালি করে দিয়েছে।




ইয়াঙ্গুন জুড়ে ফার্মেসিতে অক্সিজেন এবং চিকিৎসা সামগ্রীর জন্য দীর্ঘ লাইন তৈরি করে, সামরিক বাহিনী পরিচালিত হাসপাতালে যেতে রোগীরাও অনিচ্ছুক।

জান্তা গত বছরের নির্বাচনে ব্যাপক জালিয়াতির অভিযোগ করে বারবার অভ্যুত্থানকে ন্যায্যতা দিয়েছে এবং বেসামরিক মৃত্যুর সংখ্যা অনেক কম দিয়েছে।


ক্ষমতাচ্যুত নেত্রী সু চি অবৈধ ওয়াকি-টকির অধিকারী হওয়া থেকে শুরু করে রাষ্ট্রীয় গোপনীয়তা আইন লঙ্ঘন পর্যন্ত অপরাধমূলক অভিযোগের সম্মুখীন হয়েছেন।


সেনাপ্রধান মিন অং হ্লাইংকে "তত্ত্বাবধায়ক" সরকারের প্রধানমন্ত্রী হিসেবে বসানো হয়েছিল, যা জান্তা রাজ্য প্রশাসন কাউন্সিল নামে অভিহিত করেছে। 

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

نموذج الاتصال