নবী-নাইবের ব্যাটে আফগানদের মাঝারি সংগ্রহ।

নবী-নাইবের ব্যাটে আফগানদের মাঝারি সংগ্রহ।

বিশ্বকাপের হট ফেবারিট পাকিস্তানকে ১৪৮ রানের লক্ষ্য ছুড়ে দিয়েছে আফগানিস্তান। ইনিংসের প্রথমে ব্যাটিং বিপর্যয়ে পড়লেও শেষদিকে মোহাম্মদ নবী ও গুলবাদিন নাইবের ঝড়ো ব্যাটিংয়ে ১৪৭ রান সংগ্রহ করে আফগানরা


টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা ভালো করতে পারেনি আফগান ওপেনাররা। দ্বিতীয় ওভারে ইমাদ ওয়াসিমের বলে হযরতউল্লাহ জাজাইয়ের ফেরার পর তৃতীয় ওভারে বিদায় নেন ওপেনার মোহাম্মদ শাহজাদ। পঞ্চম ওভারে বল করতে এসে আসগর আফগানকে ব্যক্তিগত ১০ রানে ফেরান হ্যারিস রউফ। সমান রান নিয়ে পাওয়ার প্লের শেষ ওভারে উইকেট হারান রহমানউল্লাহ গুরবাজ।

গুরবাজের বিদায়ের পর থিতু হয়ে প্রতিরোধ গড়ার চেষ্টা করেন করিম জানাত ও নাজিবউল্লাহ জাদরান। কিন্তু দশম ওভারে ইমাদ ওয়াসিমের বলে ফখর জামানের হাতে ক্যাচ তুলে উইকেট হারান করিম জানাত। ব্যক্তিগত ১৫ রান করে সাঝঘরে ফেরেন তিনি। ইনিংস লম্বা করতে ব্যর্থ হলেন নাজিবউল্লাহও। শাদাব খানের বলে পাকিস্তানের উইকেটরক্ষকের হাতে ক্যাচ তুলে বিদায় নেন তিনি। ১ ছয় ও ৩ চারে ২১ বল খরচায় ২২ রান করেন তিনি।

এরপর ব্যাট করতে নেমে অধিনায়ক মোহাম্মদ নবীর সঙ্গে ব্যাট করে দলকে এগিয়ে নিয়ে যান গুলবাদিন নাইব। মাত্র ৩৬ বলে ৫০ রানের জুটি গড়েন এই দুই ব্যাটার। ঝড়ো ব্যাটিংয়ে এ দুই ব্যাটার দলকে এনে দেন ১৪৭ রানের মাঝারি সংগ্রহ। ১ ছয় ও ৪ চারে ২৫ বল খরচায় ৩৫ রানে অপরাজিত থাকেন নাইব। তাকে সঙ্গ দেয়া নবী ৫ চারে ৩২ বল খরচায় সমান রান সংগ্রহ করে অপরাজিত থাকেন।  

৩৯ রানে ৪ উইকেট হারানোর পর কিছুটা ধরে খেলতে চেয়েছিলেন করিম জানাত আর নাজিবুল্লাহ জাদরান। তাতে রানগতি কমলেও উইকেট পতনের স্রোত খুব একটা কমেনি।

নবী-নাইবের ব্যাটে আফগানদের মাঝারি সংগ্রহ।

১৭ বলে ১৫ করে সাজঘরের পথ ধরেন করিম জানাত, ২১ বলে ২২ আসে জাদরানের ব্যাট থেকে। ৭৬ রানে ৬ উইকেট হারিয়ে বিপদে পড়ে আফগানিস্তান।

তবে এমন বিপদেও দারুণভাবে দলকে লড়াইয়ে ফেরান অধিনায়ক মোহাম্মদ নবি আর গুলবাদিন নাইব। সপ্তম উইকেটে তারা গড়েন ৪২ বলে ৬৯ রানের অবিচ্ছিন্ন জুটি। নাইম ২৫ বলে ৩৫ আর নবি ৩২ বলে ৩৫ রানে অপরাজিত থাকেন।

পাকিস্তানি বোলারদের মধ্যে সবচেয়ে সফল ইমাদ ওয়াসিম। ২৫ রানে ২টি উইকেট শিকার করেন এই বাঁহাতি স্পিনার।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

نموذج الاتصال