সরকারি হজযাত্রীদের ভিসা প্রস্তুত।

Hajj News - Saudi News

করোনা সংক্রমণ কমে আসায় দু বছর বাদে বাংলাদেশ থেকে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার জন হজের সুযোগ পাচ্ছেন


সরকারি প্রায় সব হজ যাত্রীর ভিসা ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। আর বেসরকারি পর্যায়ের প্রায় ৬ হাজার যাত্রীর ভিসা প্রস্তুত। হজ অফিস বলছে, আগামী ৪ থেকে ৫ দিনের মধ্যে কাজ সম্পন্ন হবে।
এবারের সার্বিক ব্যবস্থাপনায় খুশি হজযাত্রীরা। দিন যত গড়াচ্ছে যাত্রীদের পদচারণায় মুখর হচ্ছে আশকোনা হজ ক্যাম্প।

বৃহস্পতিবার (০৯ জুন) সকাল থেকে হজ ক্যাম্পে ভিড় করেন ১০ ও ১৩ জুনের যাত্রীরা। এদের বেশির ভাগই বেসরকারি পর্যায়ের যাত্রী। প্রাথমিক রিপোর্টিং, করোনা পরীক্ষাসহ যাত্রাপূর্ব যাবতীয় কাজ সম্পন্ন করে এখন শুধু পবিত্র কাবার পথের যাত্রার অপেক্ষায় তারা।



ভিসা পেতে কোনো বিড়ম্বনা হয়নি জানিয়ে সার্বিক ব্যবস্থাপনা নিয়ে সন্তুষ্ট তারা।

ঢাকা হজ অফিসের পরিচালক সাইফুল ইসলাম বলেন, সরকারি ৩ হাজার ২৪২ আর বেসরকারি ৫ হাজার ৮২৮ জন যাত্রীর ভিসা ইতোমধ্যে হয়ে গেছে। ৫ জুন শুরু হওয়া হজযাত্রা চলবে ৩ জুলাই পর্যন্ত।

উল্লেখ্য, করোনা সংক্রমণ কমে আসায় দু বছর বাদে বাংলাদেশ থেকে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার জন আর বেসরকারি ব্যবস্থাপনার ৫৩ হাজার ৫৮৫ জন এবার হজে যেতে পারবেন এবার। গত ১১ মে সচিবালয়ে হজ ব্যবস্থাপনা সংক্রান্ত নির্বাহী কমিটির সভা শেষে ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান সাংবাদিকের বলেছিলেন, সরকারিভাবে হজে যেতে প্রথম প্যাকেজে এ খরচ হবে ৫ লাখ ২৭ হাজার ৩৪০ টাকা। আর দ্বিতীয় প্যাকেজের খরচ ধরা হয়েছে ৪ লাখ ৬২ হাজার ১৫০ টাকা।

এবারের সার্বিক ব্যবস্থাপনায় খুশি হজযাত্রীরা। দিন যত গড়াচ্ছে যাত্রীদের পদচারণায় মুখর হচ্ছে আশকোনা হজ ক্যাম্প।


এছাড়া বেসরকারি ব্যবস্থাপনায় হজের জন্য জনপ্রতি খরচ ৪ লাখ ৬৬ হাজার ৭৫০ টাকা ঠিক করা হয়েছিল। বলা হয়েছিল, কোরবানির জন্য প্রত্যেক হজযাত্রীকে ৪১০ সৌদি রিয়ালের সম পরিমাণ ১৯ হাজার ৬৮৩ টাকা আলাদাভাবে সঙ্গে নিতে হবে। এর আগে ২০২০ সালের ২৪ ফেব্রুয়ারি ওই বছরের জন্য হজ প্যাকেজ অনুমোদন দেওয়া হলেও কোভিড মহামারীর কারণে ওই বছর বাংলাদেশ থেকে কেউ হজে যেতে পারেননি।


২০২০ সালে সরকারি ব্যবস্থাপনায় মোট তিনটি প্যাকেজ ঘোষণা করা হয়েছিল। প্রথম প্যাকেজে সর্বমোট ৪ লাখ ২৫ হাজার টাকা, দ্বিতীয়টিতে তিন লাখ ৬০ হাজার এবং প্যাকেজ-৩ এ তিন লাখ ১৫ হাজার টাকা খরচ ধরা হয়। আর বেসরকারি প্যাকেজে তিন লাখ ৫৮ হাজার টাকা খরচ নির্ধারণ করে দেওয়া হয়েছিল।




হজ্ব পালনে এই সকল শর্ত ঘোষণা করেছে হজ্ব মন্ত্রানালয় যারা সৌদি আরবের অভ্যন্তরীণ থেকে হজ্ব পালন করতে চান :

  •  সর্বোচ্চ বয়স ৬৫ বছর
  •  COVID-19 এর টিকা দেওয়া থাকতে হবে। 
  •  হজ্ব ভ্রমণের 72 ঘন্টা আগে নেগেটিভ পিসিআর পরীক্ষা (আন্তর্জাতিক) 
  • যারা আগে হজ্ব করেননি তাদের জন্য সৌদির মধ্যে থেকে হজ্বের অগ্রাধিকার পাবে। 
  •  সব শেষ কিংডম থেকে হজ্ব যাত্রী ইলেকট্রনিক লটারি অনুযায়ী নির্বাচন করা হবে।


Source Saudi News
নবীনতর পূর্বতন

نموذج الاتصال