সৌদিতে কারা অবৈধ? ইকামার মেয়াদ না থাকলে কিভাবে দেশে যাবেন?

 

সৌদিতে কারা অবৈধ? ইকামার মেয়াদ না থাকলে কিভাবে দেশে যাবেন?


আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি আপনারা ভালো আছেন। 

সৌদি আরবে যারা হুরুব বা এক্সিট প্রাপ্ত  তারা চাইলে সহজেই  দেশে চলে যেতে পারে। কিন্তু যাদের ইকামার মেয়াদ নেই  তাদের দেশে চলে যেতে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়। 

অনেকেই পুলিশকে ধরা দিচ্ছে দেশে চলে যাওয়ার জন্য কিন্তু ইকামার মেয়াদ না থাকলে পুলিশ চেক করে আবার ছেড়ে দিচ্ছে। আপনার যদি ইকামার মেয়াদ না থাকে বা ইকামা না হয় তাহলে শ্রম আইনে আপনাকে অবৈধ বলে ঘোষিত করবে না‌। 


অবৈধ বা শ্রম আইন লংঘনকারী বলে তারাই ঘোষিত হবে ,যেমন: 
১. যারা বিভিন্ন বর্ডার দিয়ে সৌদি আরবে প্রবেশ করে বিভিন্ন জায়গায় কাজ করে থাকে।
২. ওমরাহ ভিসায় এসে দেশে ফেরত না গিয়ে সৌদি আরবে থেকে যায়।
৩. যারা হুরুব প্রাপ্ত হয়েছে।
৪. যারা এক্সিট খেয়েছে কিন্তু সময়মত দেশে যাইনি।

মক্তব আমেল গত দেড় বছর থেকে  যাদের ইকামার মেয়াদ নেই তাদের পেছনের ইকামার টাকা পরিশোধ না করে নকল কাফালা বা কফিল পরিবর্তনের সুযোগ দিচ্ছে এবং অনেকেই করছে। 


কিন্তু যারা সৌদি আরবে থাকবেন না বলে ডিসিশন নিয়ে নিয়েছেন তারা বৈধ উপায়ে দেশে যান এবং পুনরায় ফিরে আসতে পারবেন। আবেদন প্রক্রিয়া গুলো হচ্ছে:
১. আপনি দূতাবাস বা জেদ্দা কনসুলেটের মাধ্যমে স্পেশাল এক্সিট আবেদন করবেন।
২. আপনার কফিলের মক্তব আমেল যেখানে সরাসরি ওইখানে গিয়ে আবেদন করবেন।  মনে করেন,আপনি মক্কায় থাকেন কিন্তু আপনার কফিল রিয়াদে থাকে, তাহলে রিয়াদ  মক্তব আমেল গিয়ে আবেদন করতে হবে। অথবা দূতাবাস বা কনস্যুলেটের টিম যখন আপনার অঞ্চলে সেবা প্রদান করতে যাবে তখন স্পেশাল এক্সিট আবেদন করবেন। কিন্তু একটা বিষয় খেয়াল রাখবেন আপনার কফিলের  মক্তব আমেলে  যাওয়ার সময় এপয়েন্টমেন্ট নিয়ে যাবেন। আপনি দূতাবাসে আপনার এক্সিট আবেদন করতেছেন ওই দূতাবাস থেকে আপনার কফিলের মক্তব আমেলে যাবে ওইখানে সিরিয়াল ভাবে আপনার কাজটা আগাবে এবং ক্লিয়ারেন্স আসার পরে আপনার ফাইনাল এক্সিট লাগবে। 


এটাই হচ্ছে বৈধ নিয়ম। এছাড়া আপনি আপনার কফিলের মক্তব আমেলে সরাসরি গিয়ে আবেদন করতে পারবেন কিন্তু শর্ত হচ্ছে আপনার কফিলের নিজ মক্তব আমেলে  যেতে হবে কারণ আমরা প্রত্যেকের  মক্তব আমেল আলাদা আলাদা।
এছাড়া একটা জিনিস খেয়াল রাখবেন ফাইনাল এক্সিট আবেদন করার পূর্বে আপনার নামে কোন ট্রাফিক ফাইন বা জরিমান এবং আপনার নামে কোন মামলা থাকলে তা নিষ্পত্তি করে নিবেন। সবকিছু ঠিকঠাক  থাকলে আশা করি ফাইনাল এক্সিট আবেদন করলে সময় মতো এক্সিট টা লেগে যাবে‌।
ধন্যবাদ, ভালো থাকবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

نموذج الاتصال