সৌদিতে প্রতিষ্ঠিত হতে চান? ব্যবসা বানিজ্য করে বেশি টাকা কামাই করতে চান?

সৌদিতে প্রতিষ্ঠিত হতে চান? ব্যবসা বানিজ্য করে বেশি টাকা কামাই করতে চান?

 

সৌদিতে প্রতিষ্ঠিত হতে চান? ব্যবসা বানিজ্য করে বেশি টাকা কামাই করতে চান?

সফলতার সূত্র কি?



  ছোট মোআসছাছাহ নিয়ে সুখবর ।

ছোট মোআসছাছাহ নিয়ে সুখবর ।


আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি আপনারা ভালো আছেন। সৌদি মানব সম্পদ  ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের অফিসিয়াল টুইটার একাউন্ট এবং ফেসবুক পেইজে নিশ্চিত করা হয়েছে যে , ১ জন থেকে ৯ জন  পর্যন্ত  ছোট মোআসছাছাহ গুলোতে শর্তসাপেক্ষে মক্তব আমলের রছূম বা ফি ১০০ রিয়াল থাকবে ‌। কিন্তু শর্ত হলো কফিল নিজেই তার কোম্পানিতে কর্মরত থাকতে হবে অর্থাৎ তার তামিন অন্য কোন জায়গায় ব্যবহার করতে পারবে না। এটা পুরাতন সিস্টেম এটা আগে থেকেই রয়েছে। আগামী ৩ বছর পর্যন্ত ছোট মোআসছাছাহর লোকদের ইকামা নিয়ে বা ১০০ রিয়াল মক্তব আমলের রছূম নিয়ে কোন টেনশন হবে না।


ছোট মোআসছাছাহ নিয়ে সুখবর ।

চারজনের মুয়াসসাসার ইকামা ফি


পৃথিবীর প্রায় সব দেশেই স্মল এন্ড মিডিয়াম এন্টারপ্রাইজ (এসএমই) তথা মাঝারি ও ছোটো ব্যাবসা প্রতিষ্ঠানকে বিভিন্ন প্রকার ছাড় দেয়া হয় তাদেরকে উৎসাহ দেয়ার জন্য। 


তেমনিভাবে সৌদি আরবেও এজাতীয় ছোট প্রতিষ্ঠানগুলোকে ছাড় দেয়া হয়। তেমনি একটা সুবিধা দেয়া ছিল চারজনের মুয়াসসাসা বা এস্টাবলিশমেন্টের বিদেশি কর্মীদের লেভি বা ফি মওকুফ করা। এই ছাড় দেয়ার মেয়াদও প্রথমে ০৫ বছর দেয়া ছিল যা এবছর শেষ হওয়ার কথা।


আজ ২০/২/২০২৪ তারিখে সৌদি মানব সম্পদ মন্ত্রণালয় হতে বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে এই সুবিধার সময়সীমা আরো তিন বছর বৃদ্ধি করা হয়েছে।


ছোট মোআসছাছাহ নিয়ে সুখবর । Update Saudi News


উল্লেখ্য, কোন প্রতিষ্ঠানে যদি সৌদি নাগরিকের চেয়ে বিদেশি কর্মী বেশি থাকে তাহলে প্রতি বিদেশি কর্মীর জন্য এক বছরে ইকামার ফি প্রদান করতে হবে ৯৬০০/- রিয়াল। সৌদি নাগরিক বেশি হলে ৮৪০০/- রিয়াল। আর এই অর্থ নিয়োগকর্তাই বহন করবেন।


সুবিধায় কি আছে: নয়জন বা তার কম কর্মী আছে এমন মুয়াসসাসাতে যদি সৌদি নিয়োগকর্তা নিজেও কর্মরত থাকেন তাহলে দুই জন বিদেশি কর্মীর ইকামার লেভি/ ফি দিতে হবেনা। মুয়াসসাসাতে যদি সৌদি নিয়োগকর্তা নিজেও কর্মরত থাকে এবং তার সাথে আরো একজন সৌদি নাগরিক কর্মরত থাকেন ( মোট দুইজন সৌদি) তাহলে চারজন বিদেশি কর্মীর ইকামা ফি দিতে হবেনা (চারজনের বেশি নয়)।

এই সুবিধা দেয়া হয় ছোট সৌদি ব্যাবসায়ী যেন বিদেশি কর্মীর ইকামা ফি দিতে গিয়ে ব্যবসা বন্ধ করে দিতে না হয়।


সৌদি আরবে কফিলের সাথে কোন ঝামেলা হলে,আকামা জনিত যেকোন পরামর্শ,হুরুব আছে কিনা চেক করে দেই 

ধন্যবাদ ,ভালো থাকবেন।


একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

نموذج الاتصال