ইকামার মেয়াদ থাকলে কি কাফালা হওয়া যায়?

 

ইকামার মেয়াদ থাকলে কি কাফালা হওয়া যায়?

ইকামার মেয়াদ থাকলে কি কাফালা হওয়া যায়?

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি আপনারা ভাল আছেন। 

প্রবাসী ভাইয়েরা মনে করেন যে  ইকামার মেয়াদ থাকলে নিমিষেই কফিল পরিবর্তন করা যায়। ধারণাটা একেবারেই ভুল। মনে করেন ইকামার  মেয়াদ ৬ মাস আছে ।

অনেকেই বলে আমি শুধু তার কাছে কাফালা হয়েছি কিন্তু তার কাজ করি না। আসলে আপনার ইকামা যার আন্ডারে সেই আপনার কফিল। আপনি নতুন আসেন বা পুরাতন সৌদি আরবে থাকেন সবার জন্য একই সিস্টেম। ইকামার মেয়াদ থাকা অবস্থায় তলব পাঠালে তলবটা আপনার কফিলের  কাছে আসতে পারে বা ৯০ দিনের পেন্ডিং পিরিয়ডে ফেলতে পারে। 

তলব যদি আপনার কফিলের কাছে যায় তাহলে সমস্যা আর যদি ৯০ দিনের পেন্ডিং পিরিয়ডে আপনার কফিল যদি কিছু না করে তাহলে কফালা হওয়ার সুযোগটা পাবেন। ৯০ দিনের মধ্যে আপনার কফিলের কাছে বেশ কয়েকবার মেসেজ যাবে। আর যদি জানতে পারে আপনি কফিলকে না জানিয়ে তলব পাঠিয়েছেন  তাহলে সে এই পেন্ডিং পিরিয়ড ক্যানসেল করতে পারে বা অন্য কোন ঝামেলা যেমন ফাইনাল এক্সিট লাগাই দিতে পারে। ২০২১ সালে মানবসম্পদ মন্ত্রণালয় একটা সুযোগ দিয়েছিল যে, যাদের ডিজিটাল চুক্তি নাই, তারা ইকামার মেয়াদ থাকলে কাফালা  হয়ে যেতে পারত। কিন্তু তা ছিল শুধুমাত্র দুই মাসের জন্য । বর্তমানে এই সিস্টেম বাতিল। 

পরিশেষে বলা যায় যে, আপনার ইকামার মেয়াদ থাকা অবস্থায়  কফিল পরিবর্তনের জন্য তলব না পাঠানোই উত্তম। আর যদি  কফিলের সাথে সম্পর্ক ভালো হয় তাহলে আপনার সমস্যার কথা বুঝিয়ে প্রয়োজনীয় কাজ সম্পাদন করে  অন্য জায়গায় কাফালা হতে পারবেন ।


ধন্যবাদ ,ভালো থাকবেন

Essa

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

نموذج الاتصال